HRA Increase: 3% HRA বাড়লো কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! সুবিধা পাবেন এই সরকারি কর্মীরাই

HRA Increase: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) জন্য দারুণ খবর। মহার্ঘ ভাতার (DA Hike) পাশাপাশি এবার বাড়তে চলেছে বাড়ি ভাড়ার ভাতা অর্থাৎ ক্রমশই পথ পরিষ্কার হয়ে যাচ্ছে HRA বৃদ্ধির।…

Written by Palash

Published on:

HRA Increase: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) জন্য দারুণ খবর। মহার্ঘ ভাতার (DA Hike) পাশাপাশি এবার বাড়তে চলেছে বাড়ি ভাড়ার ভাতা অর্থাৎ ক্রমশই পথ পরিষ্কার হয়ে যাচ্ছে HRA বৃদ্ধির। বিভিন্ন রিপোর্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চ মাসেই এ বিষয়ে ঘোষণা করা হতে পারে সরকারের তরফে। যদিও মার্চে ঘোষণা করা হলেও জানুয়ারি মাস থেকেই বকেয়া ডিএ গণনা করা হবে সরকারি কর্মচারীদের। এমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত।

HRA Increase For Central Government Employees (বাড়ি ভাড়ার ভাতা বৃদ্ধি)

বর্তমানে 46 শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা (Central Government Employees)। যদিও নিয়ম অনুযায়ী HRA যদি 50 শতাংশে পৌঁছায় তাহলে তা করা হয় সংশোধন। যেমনটা করা হয়েছিল 2021 সালের জুলাই মাসে। সে সময় মহার্ঘ ভাতা অতিক্রম করে গিয়েছিল 25 শতাংশ। আর তাই HRA-তে সংশোধন করা হয় 3 শতাংশ। HRA-র পরবর্তী সংশোধন হতে পারে 2024 সালের মার্চ মাসের মধ্যে। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

HRA Rules For Central Government Employees (কীভাবে নেওয়া হয় HRA সিদ্ধান্ত)

উল্লেখযোগ্য বিষয় হলো বিভিন্ন শহর অনুযায়ী বাড়ি ভাড়ার ভাতা হয় নানান রকমের। এই সুবিধা অবশ্য তারাই পান যারা ভাড়া বাড়িতে থাকেন। উদাহরণস্বরূপ বলা যেতে পারে টিয়ার 1 শহরে বসবাসকারী কর্মচারীরা টিআর 2 বা টিয়ার 3 শহরে বসবাসকারী কর্মচারীদের তুলনায় বেশি HRA পাবেন। টিয়ার 1 শহরে যদি 50 লাখ কেন্দ্রীয় সরকারি কর্মীরা থাকেন তাহলে HRA মিলবে 27 শতাংশ। আবার টিয়ার 2 শহরে তা হবে 18 শতাংশ। টিয়ার 3 শহরের ক্ষেত্রে হবে 9 শতাংশ। বিশেষজ্ঞদের মতে, 2024 সালে অষ্টম বেতন কমিশন কার্যকর হতে পারে। যদি এমনটা হয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাম্পার বৃদ্ধি হবে। এমনটাই মতামত বিশেষজ্ঞ মহলের।

আরও পড়ুন: ৫০০-র বদলে ১০০০ টাকা, ভোটের আগে লক্ষ্মীর ভান্ডার নিয়ে বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রীর

DA Hike For Central Government Employees (সরকারী কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ল)

এতদিন পর্যন্ত 46 শতাংশ মহার্ঘ ভাতা (DA Hike) পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তবে এবার তা বাড়তে চলেছে 4 শতাংশ। অর্থাৎ কেন্দ্রের কর্মীদের মহার্ঘ ভাতা বেড়ে হবে 50 শতাংশ। এর আগে 2023 সালের অক্টোবর মাসে 4 শতাংশ বেড়েছিল মহার্ঘ ভাতা (DA Hike)। মাত্র কয়েক মাস যেতে না যেতেই ফের মিলল সুখবর। তবে এবার অবশ্য কেবলমাত্র মহার্ঘ ভাতা নয়, পাশাপাশি আরও একটি ভাতা বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আর সেটি হল বাড়ি ভাড়ার ভাতা (HRA)। এই সম্ভাবনা যদি বাস্তবে রূপান্তরিত হয় তাহলে একই সঙ্গে দুই ভাতা মিলিয়ে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে মোটা অঙ্কের টাকা।