500 Rupees Note: ৫০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা RBI-র! বিপদে পড়ার আগে জানুন তাড়াতাড়ি

500 Rupees Note: 500 টাকার নোটই এখন বাজারের সবচেয়ে বড় নোট। এবার এর থেকেও বড় নতুন নোট আনার পরিকল্পনা রিজার্ভ ব্যাংক করছে কি না, সে নিয়ে উঠছে প্রশ্ন। এছাড়াও 2000…

Written by Laxmishree Banerjee

Published on:

500 Rupees Note: 500 টাকার নোটই এখন বাজারের সবচেয়ে বড় নোট। এবার এর থেকেও বড় নতুন নোট আনার পরিকল্পনা রিজার্ভ ব্যাংক করছে কি না, সে নিয়ে উঠছে প্রশ্ন। এছাড়াও 2000 টাকার নোট প্রচলন বন্ধ হওয়ার পর থেকে 1000 টাকার নোট নিয়েও মানুষের মনে নানা ধরনের প্রশ্ন উঠছে। একাধিক রিপোর্টে মিলছে উত্তরও। আর কারেন্সি সংক্রান্ত এমনই প্রশ্ন উত্তরের খেলার মাঝে 1000 এবং 500 টাকার নোট (500 Rupees Note) নিয়ে RBI-র তরফে বড় খবর সামনে এসেছে।

কবে নতুন নোট আসছে বাজারে?

সম্প্রতি, RBI গভর্নর শক্তিকান্ত দাস 1000 টাকার নোট নিয়ে একটি বিবৃতি জারি করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, সরকারের এই মুহূর্তে 1000 টাকার নোট ইস্যু করার কোনও পরিকল্পনা নেই। বর্তমানে বাজারে অন্যান্য মূল্যের পর্যাপ্ত নোট তো রয়েছেই, তাই নতুন কোনো নোট আনার কথা ভাবা হচ্ছে না। তবে, 30 সেপ্টেম্বরের পর, যখন 2000 টাকার নোট আইনি টেন্ডার ছাড়া একেবারেই বন্ধ হয়ে যাবে তখন নতুন নোট কার্যকর করার বিষয়টা ভেবে দেখবে সরকার ও ব্যাংক।

আরও পড়ুন: শীঘ্রই বাড়তে চলেছে বেতন, ঘোষণা কেন্দ্রের! তালিকায় রয়েছে আপনার নাম? দেখুন এখনই

নতুন নোট চালুর খবর সোশ্যাল মিডিয়ায় বহুবার দেখা গেলেও প্রতিবারই বিষয়টি এড়িয়ে গিয়েছে আরবিআই। বারংবারই বলেছে যে বাজারে নতুন মুদ্রা আনার প্রয়োজন নেই। এর আগে কিন্ত আরবিআই গভর্নর বলেছিলেন যে কোনো মুদ্রা বাজার থেকে সরিয়ে দেওয়ার অর্থ এই নয় যে আবার নতুন কোনো মুদ্রা বাজারে আনা হবে। তবে সিস্টেমে বড় লেনদেনের জন্য বড় ব্যাংক নোটই থাকা প্রয়োজন। তখন ছোটো নোটের (500 Rupees Note) হিসাব রাখা সম্ভবপর হয় না।

প্রসঙ্গত, এর আগেও নোট নিয়ে কেন্দ্রীয় সরকার এবং কেন্দ্রীয় ব্যাংক বেশ কিছু বড় সিদ্ধান্ত নিয়েছে। প্রথম বছর 2016 সালে, বিমুদ্রাকরণ হয়েছিল 500 (500 Rupees Note), 1000 টাকার নোটের। এরপর বাজারে 2000 টাকার নতুন নোট জারি করা হয়েছিল। এখন আবার 2023 সালে এসে 2000 টাকার ওই নোট তুলে নেওয়ায় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়েই RBI সাধারণ মানুষের উদ্দেশ্যে জানিয়েছে, 2000 টাকার নোট ব্যাংকে জমা করার জন্য 30 সেপ্টেম্বর পর্যন্ত সময় আছে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে