6th Pay Commission: ডিএ বাড়ল বাংলায়, আপনার নাম আদৌ আছে এবং কত টাকা পাবেন? চেক করুন এখনই

নতুন বছর শুরু হতে না হতেই কার্যকর হল সেই বর্ধিত মহার্ঘ ভাতা বা DA। কেন্দ্রীয় হারের তুলনায় অনেকটা পিছিয়ে পড়লেও রাজ্যের বর্ধিত মহার্ঘ ভাতার হার কিছুটা হলেও স্বস্তি ফিরিয়েছে।

Written by Laxmishree Banerjee

Published on:

6th Pay Commission: রাজ্যে ডিএ বাধ্যতামূলক না। স্পষ্ট বলেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তাও অবশেষে মুদ্রাস্ফীতির বাজারে রাজ্য সরকারি কর্মীদের মুখের দিকে তাকিয়ে মহার্ঘ ভাতা বাড়ালেন মমতা সরকার। নতুন বছর শুরু হতে না হতেই কার্যকর হল সেই বর্ধিত মহার্ঘ ভাতা বা DA। কেন্দ্রীয় হারের তুলনায় অনেকটা পিছিয়ে পড়লেও রাজ্যের বর্ধিত মহার্ঘ ভাতার হার কিছুটা হলেও স্বস্তি ফিরিয়েছে।

বড়দিনের উপহার হিসাবে রাজ্য সরাকারি কর্মীদের জন্য 4% ডিএ বাড়িয়েছিল রাজ্য। এতদিন 6% হারে মহার্ঘ ভাতা পেতেন সরকারি কর্মীরা। এবার থেকে ষষ্ঠ বেতন কমিশনের অধীনে 10 শতাংশ হারে ডিএ পাচ্ছেন সরকারি কর্মীরা। তাঁদের মূল বেতনের উপর ভিত্তি করেই মহার্ঘ ভাতা বাবদ টাকা ঢুকবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে। সেই হিসাবও জেনে নেওয়া যাক (6th Pay Commission)।

আরও পড়ুন: এখনও ভেরিফিকেশন না হলেই বিপদ, লাস্ট ডেট কবে? সময় থাকতে জেনে নিন সবটা

ধরা যাক, রাজ্য সরকারের এক গ্রুপ ডি কর্মী মূল বেতন 17,000 টাকা। তার উপর মিলবে 10% শতাংশ ডিএ। আবার অনেক গ্রুপ ডি কর্মী রয়েছেন যাঁদের বেতন 30,000 টাকা। তার উপর হিসাব করা হবে 10% DA। 23,000 টাকা মাইনের লোয়ার ডিভিশন ক্লার্করা মাসিক 920 টাকা বাড়তি পাবেন। 29,000 থেকে 32,000 টাকা মাইনের এক্সটেনশন অফিসাররা বাড়তি প্রায় 1280 টাকা পাবেন। 56,000 মাইনের বিডিও অফিসাররা 2244 টাকা অতিরিক্ত পাবেন। আবার 2 লক্ষ টাকা মাইনের সিনিয়র স্পেশাল সেক্রেটারিরা প্রতি মাসে প্রায় 8,000 টাকা করে বাড়তি পাবেন (6th Pay Commission)।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে মাসে 42%-র উপর আরও 4% DA বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। এইমুহূর্তে 46% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রীয় কর্মীরা। তবে, এই ডিএ বেড়ে 50% ছুঁলেই তা আবার শূণ্য থেকে বর্ধিত হবে। এর সঙ্গে বাড়বে বাড়ি ভাড়া ভাতা অর্থাৎ HRA-ও।