জোড়া সুখবর, বেতন বাড়ার সঙ্গে সঙ্গে এই বিশেষ সুবিধার ঘোষণা কেন্দ্রীয় কর্মচারীদের জন্য!

7th pay commission: ডবল ধামাকা কেন্দ্রীয় কর্মচারীদের জন্য। বেতন বৃদ্ধির পাশাপাশি লাফিয়ে বাড়বে এই বিশেষ ভাতাও। 2024 সালটা কেন্দ্রীয় কর্মচারীদের জন্য সুখময় হতে চলেছে। কারণ এই নতুন বছরে কর্মচারীরা মহার্ঘ…

Written by Laxmishree Banerjee

Published on:

7th pay commission: ডবল ধামাকা কেন্দ্রীয় কর্মচারীদের জন্য। বেতন বৃদ্ধির পাশাপাশি লাফিয়ে বাড়বে এই বিশেষ ভাতাও। 2024 সালটা কেন্দ্রীয় কর্মচারীদের জন্য সুখময় হতে চলেছে। কারণ এই নতুন বছরে কর্মচারীরা মহার্ঘ ভাতার পাশাপাশি বাড়তে চলেছে বাড়ি ভাড়া ভাতা অর্থাৎ HRA-ও।

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বছরে দুইবার বৃদ্ধি করা হয়। এর আগে ভাতা চলতি বছরের অক্টোবর মাসে জুলাই থেকে ডিসেম্বর অর্ধবর্ষের জন্য 4 শতাংশ বৃদ্ধি করেছিল সরকার। যার দরুণ, বর্তমানে কেন্দ্রীয় কর্মচারীরা 42 শতাংশ থেকে বেড়ে 46 শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। এবার এই একই হারে বাড়ি ভাতা বাড়বে কিনা। তা নিয়ে উঠছে প্রশ্ন।

কত টাকা বাড়বে HRA?

বর্তমানে, বিভিন্ন শহরে বসবাসকারী কর্মীরা যথাক্রমে 27, 18 এবং 9 শতাংশ করে HRA পাচ্ছেন। সপ্তম বেতন কমিশনের নির্দেশ অনুসারে, এইচআরএ বৃদ্ধির জন্য, শহরগুলিকে তিন ভাগে ভাগ করা হয়েছে। যথাক্রমে X, Y এবং Z৷

যদি কর্মচারী X ক্যাটাগরির শহরে থাকেন তাহলে HRA 30 শতাংশে বাড়বে।

Y ক্যাটাগরির জন্য HRA রেট হবে 20 শতাংশ।

Z ক্যাটাগরির ব্যক্তিরা 10 শতাংশ করে HRA অর্থাৎ বাড়ি ভাড়া ভাতক পাবেন।

আরও পড়ুন: ফের অনেকটা কমল গ্যাসের দাম! দেখুন নতুন বাজারমূল্য

উল্লেখ্য, 2024 সালের জানুয়ারী থেকে জুন মাসের অর্ধবার্ষিক ভিত্তিতে DA অর্থাৎ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হতে পারে। এই ভাতা হয়ত ঘোষণা করা হবে মার্চ মাসে। এই মাসেই আরও কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা আরও 4 শতাংশ বাড়াতে পারে সরকার। এমনটা হলে কেন্দ্রীয় কর্মচারীদের ভাতা 50 শতাংশ হয়ে যাবে। এর সঙ্গে সমান তালে কেন্দ্রীয় কর্মীদের HRA-ও বাড়বে। তবে কেন্দ্রীয় কর্মচারীদের ভাতা 50 শতাংশে পৌঁছালে নিয়ম অনুযায়ী, ওই ভাতার শতাংশ আবার শূণ্য থেকে শুরু হবে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে