DA Hike: বড় আপডেট, ডিএ এর পাশাপশি এবার বাড়তে চলেছে আরও একটি ভাতা? কী বলছে সরকার! জানুন এখনই

শোনা গিয়েছে, ইতিমধ্যেই তারই প্রস্তুতি শুরু করেছে কেন্দ্র। কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধির সুবিধা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। যদিও এর আগে শুধু জানুয়ারি মাসেই ঘোষণা করা হয়েছিল।

Written by Laxmishree Banerjee

Published on:

DA Hike: বছরের শুরুতেই কোটি কোটি কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য দারুণ সুখবর। সপ্তম বেতন কমিশনের অধীনে, একটি নয় দুটি বড় উপহার পেতে চলেছেন তাঁরা। শোনা গিয়েছে, ইতিমধ্যেই তারই প্রস্তুতি শুরু করেছে কেন্দ্র। কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধির সুবিধা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। যদিও এর আগে শুধু জানুয়ারি মাসেই ঘোষণা করা হয়েছিল।

মনে করা হচ্ছে, লোকসভা ভোটের আগেই কেন্দ্রীয় সরকার কর্মচারীদের মহার্ঘ ভাতা আরও কিছুটা বাড়ানোর নির্দেশ জারি করতে পারে ভারত সরকার। AICPI সূচক অনুসারে, কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA Hike) 4% বৃদ্ধি অনুমান করা হয়েছে। এই মুহূর্তে 46% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রের কর্মচারীরা। এবার যদি কর্মীদের ডিএ 4% বৃদ্ধি পায় তবে তাদের মহার্ঘ ভাতার হার 50% হবে। এর সঙ্গে ন্যূনতম বেতন বৃদ্ধিও (DA Hike) করা হতে পারে।

একই সঙ্গে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির পাশাপাশি পেনশনভোগীরাও সমানভাবে উপকৃত হবেন। উপকৃতের সংখ্যা হতে পারে- 48 লাখ কর্মচারী সহ 57 লাখ পেনশনভোগী। যদিও বর্তমানে মহার্ঘ ভাতা বৃদ্ধি সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তবুও ওয়াকিবহাল মহলের অনুমান, সবকিছু ঠিকঠাক থাকলে মার্চ মাসেই ভাতা নিয়ে সুখবর পাবেন কেন্দ্রীয় কর্মীরা।

আরও পড়ুন: মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে বড় ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের

খবর অনুযায়ী, বছরের প্রথমার্ধে মহার্ঘ ভাতা 4 শতাংশ বাড়লে কেন্দ্রীয় কর্মচারীদের ভাতা 46 শতাংশ থেকে বেড়ে 50 শতাংশ হবে। আর (DA Hike) ভাতা 50 শতাংশ বা তার বেশি হওয়ার সঙ্গে সঙ্গেই কেন্দ্রীয় কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতা অর্থাৎ HRA-ও সংশোধন করা হবে। কারণ সপ্তম বেতন কমিশন অনুসারে, মহার্ঘ ভাতা 50 শতাংশ বা তার বেশি হলেই একমাত্র HRA ভাতা সংশোধন করা হয়।

এদিকে, পশ্চিমবঙ্গ সরকার 1 জানুয়ারী, 2024 থেকে রাজ্যের কর্মচারীদের ভাতা বৃদ্ধি করেছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডিসেম্বর মাসেই কর্মচারীদের 10% পর্যন্ত DA দেওয়ার কথা ঘোষণা করেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্য সরকারকে DA বৃদ্ধির জন্য 2,400 কোটি টাকা অতিরিক্ত ব্যয় বহন করতে হবে।