7th PC DA Hike Update: 2400 কোটি টাকার দায় নিয়ে 4% DA ঘোষণা পশ্চিমবঙ্গে! কী বলছেন মুখ্যমন্ত্রী?

এর জন্য অতিরিক্ত 2,400 কোটি টাকার আর্থিক বোঝা চাপবে। এই বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথাও বলেছেন মমতা। মুখ্যমন্ত্রীর কথা মতো কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা রয়েছে 1.15 লক্ষ কোটি টাকা।

Written by Laxmishree Banerjee

Published on:

7th PC DA Hike Update: রাজ্য সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর। বর্ধিত বাজার মূল্যের সঙ্গে তাল মিলিয়ে বেতন বাড়ল সরকারি খাতের কর্মচারীদের। কেন্দ্রীয় হারে পুরোপুরি 46% পর্যন্ত বাড়াতে না পারলেও অবশেষে পশ্চিমবঙ্গের কর্মীদের জন্য 4% পর্যন্ত বাড়ানো হল DA। অর্থাৎ মহার্ঘ ভাতা। বাজারে কর্মচারীদের পকেটের দিকে খেয়াল রেখে এমনটাই পদক্ষেপ নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। (7th PC DA Hike Update)।

আরও পড়ুন: সাধারণ মানুষদের জন্য বড় উপহার, অতিরিক্ত সুদের সঙ্গে এই স্কিমে মিলছে মেডিকেল বেনিফিটসও!

অনেকদিন ধরেই মুখ্যমন্ত্রীর কাছে ডিএ বৃদ্ধির প্রস্তাব রাখা হচ্ছিল। অবশেষে সম্মতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন শহরের পার্ক স্ট্রিট এলাকায় অ্যালেন পার্কে কলকাতা ক্রিসমাস কার্নিভাল 2023-এর উদ্বোধনের সময় ব্যানার্জি জানিয়েছেন, রাজ্যের 14 লক্ষ সরকারী কর্মচারী, স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং অশিক্ষক কর্মী এবং প্যারাস্টেটাল এবং পেনশনভোগীরা 1 জানুয়ারী, 2024 থেকে 4 শতাংশ বর্ধিত হারে ডিএ পাবেন (7th PC DA Hike Update)।

নতুন বছরের জানুয়ারি থেকে ষষ্ঠ বেতন কমিশনের অধীনে 6 শতাংশের পরিবর্তে 10 শতাংশ হারে ডিএ পাবেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারীরা।

তাহলে বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার ফারাক হবে 36 শতাংশ। তবে শীঘ্রই তা 40 শতাংশ হবে। কারণ 2024 শুরু হতে না হতেই আবার DA বাড়াবে সরকার।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পরই মুখ্যমন্ত্রী এমন সিদ্ধান্ত নিয়েছেন। সরকারের তরফে জানানো হয়েছে, কেন্দ্র থেকে রাজ্য বকেয়া এখনও আসেনি। তা সত্ত্বেও তিনি DA বাড়ালেন। এর জন্য অতিরিক্ত 2,400 কোটি টাকার আর্থিক বোঝা চাপবে। এই বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথাও বলেছেন মমতা। মুখ্যমন্ত্রীর কথা মতো কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা রয়েছে 1.15 লক্ষ কোটি টাকা। নতুন বেতন স্কেলের অধীনে, রাজ্য সরকার 2019 থেকে 6 শতাংশ ডিএ দিয়েছে। যার খরচ দারিয়েচার বছরে 4,144 কোটি টাকা।