প্রকাশ্যে সূর্য বিস্ফোরণের ছবি, আরো যা যা অজানা তথ্য পাঠাল আদিত্য এলওয়ান

Aditya L1: সূর্য বিস্ফোরণের প্রথম ঝলকের সাক্ষী থাকল ভারত। গন্তব্যে পৌঁছানোর আগেই সৌর শিখার প্রথম এক্সরে ছবি পাঠাল ভারতের সৌরযান Aditya L1। এল১ অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার ফিচারের জন্যই সূর্যের শিখার…

Written by Laxmishree Banerjee

Published on:

Aditya L1: সূর্য বিস্ফোরণের প্রথম ঝলকের সাক্ষী থাকল ভারত। গন্তব্যে পৌঁছানোর আগেই সৌর শিখার প্রথম এক্সরে ছবি পাঠাল ভারতের সৌরযান Aditya L1। এল১ অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার ফিচারের জন্যই সূর্যের শিখার বিস্ফোরণের এই পর্যায় ক্যাপচার করতে পেরেছে আদিত্য। যা ইতিমধ্যেই প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই দুরন্ত গতিতে ছেয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। সূত্রের খবর, গত 29 অক্টোবর প্রায় 10 ঘণ্টার জন্য প্রথমবার পর্যবেক্ষণ করে সৌর শিখার এই ঝলক তুলেছিল Aditya L1।

সৌর শিখা কী?

সৌর শিখা হল সৌর বায়ুমণ্ডলের আকস্মিক উজ্জ্বলতা। বলা হচ্ছে, জিওস্টেশনারি অপারেশনাল এনভায়রনমেন্টাল স্যাটেলাইট (GOES) দ্বারা প্রদত্ত এই এক্স-রে আলোর বক্ররেখার সঙ্গে হুবহু মিলে যায়। সূর্যের পৃষ্ঠে মূলত প্রবল বিস্ফোরণে তৈরি হয় এই সৌর শিখা। মূলত X রশ্মি এবং অতিবেগুনি রশ্মির আকারে বিচ্ছুরিত এই শিখা সূর্যের বায়ুমণ্ডলেত চুম্বক শক্তির ফলেই উৎপন্ন হয় বলে জানা গিয়েছে।

ISRO বিজ্ঞানীদের মতে, সৌর শিখার প্রথম উচ্চ-শক্তি এক্স-রে ঝলক রেকর্ড করে আদিত্য ইঙ্গিত দিচ্ছে যে ভারতের সৌরমিশনের কাজ এখনও পর্যন্ত প্রত্যাশিত পথেই রয়েছে। পৃথিবী থেকে 15 লক্ষ কিলোমিটার দূরত্ব রেখে সূ্র্য এবং পৃথিবীর জলবায়ুর উপর এর প্রভাব পর্যবেক্ষণ করবে আদিত্য। এর দরুণ সূর্যের করোনা, ফোটোস্ফিয়ার এবং ক্রোমোস্ফিয়ার সম্পর্কেও অনেক অজানা তথ্যও সামনে আসতে পারে বলে আশা রাখছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন: লক্ষ্মীবারে সোনার দামে বড়সড় পরিবর্তন! জানুন আজকের কলকাতার বাজারমূল্য

উল্লেখ্য, চন্দ্রযান 3-এর সাফল্যের পর, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) সূর্যের অনুসন্ধানের জন্য আদিত্য এল1 মিশন চালু করেছিল। পৃথিবী ছেড়ে যাওয়ার 120 দিন পর, এটি সূর্যের সবচেয়ে কাছের ল্যাগ্রঞ্জ পয়েন্ট 1-এ পৌঁছানোর কথা রয়েছে। ISRO বিজ্ঞানীরা আদিত্য এল1 মিশনের উপর সময়ে সময়ে নজরদারি চালাচ্ছেন। একের পর গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করছেন। জানা গিয়েছে, ইতিমধ্যেই পৃথিবীর কক্ষপথের বাইরে এবং সূর্যের ল্যাগ্রঞ্জ পয়েন্ট 1 এর কাছাকাছি চলে এসেছে Aditya L1। আর 1 মাসের মধ্যেই এটি গন্তব্যে পৌঁছাবে। সেই কারণেই এত সুস্পষ্ট সৌর শিখার এক্স রে ছবি তুলতে পেরেছে আদিত্য।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে