WB TET 2023: রাত পোহালেই TET, এই বিশেষ নিয়মের কথা মনে আছে তো? নইলে পড়বেন বড় বিপদে এমনকি বাতিল হতে পারে পরীক্ষাও!

WB TET 2023: 24 ডিসেম্বর, রবিবার। মাত্র 11,765টি শূন্যপদের জন্য 3 লক্ষ পরীক্ষার্থীর ভাগ্য পরীক্ষার বিশেষ দিন। সারা রাজ্যে কাল কড়াকড়ি ব্যবস্থা। কলকাতা মেট্রো জানিয়েছে, টেট পরীক্ষার্থীদের যাতায়াতের অতিরিক্ত সুবিধা…

Written by Laxmishree Banerjee

Published on:

WB TET 2023: 24 ডিসেম্বর, রবিবার। মাত্র 11,765টি শূন্যপদের জন্য 3 লক্ষ পরীক্ষার্থীর ভাগ্য পরীক্ষার বিশেষ দিন। সারা রাজ্যে কাল কড়াকড়ি ব্যবস্থা। কলকাতা মেট্রো জানিয়েছে, টেট পরীক্ষার্থীদের যাতায়াতের অতিরিক্ত সুবিধা দেবে। দক্ষিনেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত রবিবার চালানো হবে অতিরিক্ত 104টি ট্রেন। সাধারণ দিনে সারা দিনে 134টি ট্রেন চলতো। আর শুধুমাত্র কালকের জন্যই মোট 234 ট্রেন চালানোর পরিকল্পনা করেছে মেট্রো পরিষেবা (WB TET 2023)।

আরও পড়ুন: প্রায় 8% পর্যন্ত সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক, ফিক্সড ডিপোজিট করবেন না?

পরীক্ষার সময়

24 ডিসেম্বর দুপুর 12টা থেকে দুপুর 2:30টে পর্যন্ত পরীক্ষা দেবে 3 লক্ষেরও বেশি টেট পরীক্ষার্থী।

পরীক্ষার সেন্টার

পরীক্ষা বসবে পশ্চিমবঙ্গের মোট 773টি কেন্দ্রে। এর মধ্যে কলকাতার 5টি কেন্দ্রের নাম হল, বাগবাজার মাল্টিপারপাস গার্লস স্কুল এবং কুমার আশুতোষ ইনস্টিটিউশন (মেইন বয়েজ), কলকাতার চেতলা গার্লস হাই স্কুল, যাদবপুর বিদ্যাপীঠ, সরকারি স্পনসরড মাল্টিপারপাস বয়েজ স্কুল টাকি।

প্রশ্নপত্রের ধরন

  • ‘MCQ’ প্রশ্নের উত্তর দিতে হবে।
  • 5টি বিষয় অর্থাৎ শিশু বিকাশ এবং শিক্ষাবিদ্যা, প্রথম ভাষা (বাংলা/হিন্দি/ওড়িয়া/তেলুগু/নেপালি/সাঁওতালি/উর্দু), দ্বিতীয় ভাষা (ইংরেজি), এবং গণিত ও পরিবেশবিদ্যার উপর প্রশ্ন থাকবে (WB TET 2023)।
  • প্রতিটি বিষয়ের জন্য নাম্বার হবে 30 নম্বর করে। অর্থাৎ মোট 150 নম্বরের পরীক্ষা নেওয়া হবে।
  • বাংলা এবং ইংরেজি ভাষায় প্রশ্ন হবে।
  • কোনো ‘নেগেটিভ মার্কিং’ নেই।

পাশ করতে কত নম্বর প্রয়োজন?

  • 150 নম্বরের মধ্যে 60% নম্বর পেলে পাশ করবেন জেনারেল প্রার্থীরা।
  • 150 নম্বরের মধ্যে 55% শতাংশ নম্বর পেলে পাশ করবেন বিশেষ তালিকাভুক্ত প্রার্থীরা।

পরীক্ষা দিতে যাওয়ার নিয়মকানুন

পর্ষদ জানিয়েছে, কোনোরকম অসৎ উপায়ে পরীক্ষা দেওয়ার চেষ্টা করলেই পরীক্ষা বাতিল করার পাশাপাশি কড়াকড়ি ব্যবস্থা নিতে বাধ্য হবে পর্ষদ। যে বিষয়গুলো মাথায় রাখতে হবে তা নিম্নরূপ।

  • হলে প্রবেশের সময় পরীক্ষার্থীর হাতে যাতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা অ্যাডমিট কার্ডটি থাকে (WB TET 2023)।
  • মোবাইল ফোন, ব্লুটুথ প্রযুক্তি থাকা যন্ত্র, ইয়ারফোন, মাইক্রোফোনের পাশাপাশি সঙ্গে রাখবেন না পেজার, হেলথ ব্যান্ড, কোনো ঘড়ি বা ক্যামেরা, রোদ চশমা, সোনার অলঙ্কার এমনকি টাকা রাখার ব্যাগও নিয়ে হলে ঢোকা বারণ।
  • কোনো কাগজের টুকরো, বৈদ্যুতিন পেন, জ্যামিতি বক্স বা পেন্সিল বক্স, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড, প্লাস্টিকের ব্যাগ, পেন ড্রাইভ, রাবার, এবং কার্ডবোর্ড নিয়ে পরীক্ষা হলে ঢুকবেন না (WB TET 2023)।