Ayushman Bharat Yojana Card: হাসপাতালে আয়ুষ্মান যোজনায় বিনামূল্যে চিকিৎসা দিতে অস্বীকার করলে কী করবেন?

Ayushman Bharat Yojana Card: সময় যত এগোচ্ছে ততই খরচ বাড়ছে চিকিৎসার। আর সে কারণেই দেশের দারিদ্র সীমার নিচে যে সমস্ত মানুষেরা রয়েছেন তাদের বিনা পয়সায় চিকিৎসা পরিষেবা প্রদান করতে আয়ুষ্মান…

Written by Palash

Published on:

Ayushman Bharat Yojana Card: সময় যত এগোচ্ছে ততই খরচ বাড়ছে চিকিৎসার। আর সে কারণেই দেশের দারিদ্র সীমার নিচে যে সমস্ত মানুষেরা রয়েছেন তাদের বিনা পয়সায় চিকিৎসা পরিষেবা প্রদান করতে আয়ুষ্মান ভারত প্রকল্প চালু করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। একেবারে গরিব এবং আর্থিকভাবে দুর্বল শ্রেণীর মানুষদের জন্যই চালু করা হয়েছে এই প্রকল্প। আয়ুষ্মান ভারত প্রকল্পের মাধ্যমে 5 লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমার সুবিধা পান দেশবাসী।

বেসরকারি স্বাস্থ্য বীমার সুযোগ রয়েছে আমাদের দেশে। কিন্তু টাকার অভাবে অনেক সময় বীমা করাতে পারেন না বহু মানুষ। আর তাই দেশবাসীর কথা চিন্তা করে নরেন্দ্র মোদি সরকার নিয়ে এসেছে Ayushman Bharat Yojana। কোনোভাবেই যাতে হাসপাতালে মোটা অঙ্কের বিল মেটাতে সমস্যার মুখোমুখি হতে না হয় দেশবাসীকে। সে কারণেই এই উদ্যোগ।

What is Ayushman Bharat Yojana?

আসলে এটি হলো একটি স্বাস্থ্য বীমা। একেবারে বিনামূল্যে এই বীমার সুবিধা পান দেশবাসী। আর্থিক ভাবে যারা অনেকটাই পিছিয়ে রয়েছেন সেই সমস্ত মানুষেরা টাকার অভাবে যাতে উপযুক্ত চিকিৎসা থেকে বঞ্চিত না হন সে কারণে Ayushman Bharat Yojana Card প্রকল্পে নাম নথিভুক্ত করাচ্ছে কেন্দ্র সরকার। 2024 সালের বাজেট প্রকাশ্যে আসার পর থেকেই নতুন করে এই প্রকল্প নিয়ে একগুচ্ছ প্রশ্ন মাথাচাড়া দিয়ে উঠেছে আমজনতার মধ্যে।

Ayushman Bharat Yojana Card

Ayushman Bharat Yojana Card: হাসপাতালে আয়ুষ্মান যোজনায় বিনামূল্যে চিকিৎসা দিতে অস্বীকার করলে কী করবেন?সরকারি প্রকল্প

2018 স্যারের সেপ্টেম্বর মাসে প্রথমবার পথ চলা শুরু হয় Ayushman Bharat Yojana Card। আনুমানিক প্রায় 50 কোটি দেশবাসী সুবিধা পাচ্ছেন এই প্রকল্পের। এই স্বাস্থ্য বীমা কার্ড যদি থাকে হাতে তাহলে যে কোন হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পাবেন দুস্থ মানুষেরা। দেশের কোনো হাসপাতাল ফিরিয়ে দিতে পারবে না রোগীদের। যদিও অনেক সময় একগুচ্ছ হাসপাতাল এই কার্ড দেখানো সত্বেও বিনামূল্যে রোগীর চিকিৎসা করতে রাজি হয় না। এই পরিস্থিতিতে কী করবেন আমজনতা? সেটাই জানানো হলো প্রতিবেদনে।

Complaints about Ayushman Bharat Yojana

এমন পরিস্থিতির সম্মুখীন হলে অবশ্যই হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন রোগীর পরিবার। সরাসরি টোল ফ্রি নম্বর 14555-এ ফোন করে জানানো যাবে অভিযোগ। এছাড়াও অভিযোগ জানানোর জন্য বিভিন্ন রাজ্যের আলাদা আলাদা টোল ফ্রি নম্বর রয়েছে। সেই নম্বর গুলিতেও কিন্তু ফোন করতে পারবেন রোগীর আত্মীয় পরিজন।

আরও পড়ুন: আধার তৈরির পদ্ধতিতে নতুন নিয়ম বেঁধে দিল সরকার, বিপাকে পড়ার আগে জানুন

সরাসরি অভিযোগ জানানো যাবে পোর্টালে। https://cgrms.pmjay.gov.in/GRMS/login new.htm এই লিঙ্কে ক্লিক করলেই জানানো যাবে অভিযোগ। অভিযোগের ভিত্তিতে তদন্ত করে ওই হাসপাতালে বিরুদ্ধে নেওয়া হবে ব্যবস্থা।