শীঘ্রই বাড়তে চলেছে বেতন, ঘোষণা কেন্দ্রের! তালিকায় রয়েছে আপনার নাম? দেখুন এখনই

Bank Employees Salary Hike: বেতনে জোয়ার আসতে চলেছে ব্যাংক কর্মীদের। দারুণ সুখবর দিল দেশের অর্থমন্ত্রক। ইতিমধ্যেই ভারতীয় ব্যাংকস অ্যাসোসিয়েশনকে (IBA) এই বিষয়ে আলোচনা শুরু করার নির্দেশ দিয়ে দেওয়া হয়েছে। আগামী…

Written by Laxmishree Banerjee

Published on:

Bank Employees Salary Hike: বেতনে জোয়ার আসতে চলেছে ব্যাংক কর্মীদের। দারুণ সুখবর দিল দেশের অর্থমন্ত্রক। ইতিমধ্যেই ভারতীয় ব্যাংকস অ্যাসোসিয়েশনকে (IBA) এই বিষয়ে আলোচনা শুরু করার নির্দেশ দিয়ে দেওয়া হয়েছে। আগামী 1 ডিসেম্বর, 2023 এর মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে খবর। কারণ সরকারী খাতের ব্যাংকগুলির বর্তমান মজুরি চুক্তি 1 নভেম্বর, 2022-এ শেষ হয়ে যাওয়ার পর ইউনিয়নগুলিও সোচ্চার হয়েছে(Bank Employees Salary Hike)।

শীঘ্রই বাড়তে চলেছে বেতন, ঘোষণা কেন্দ্রের! তালিকায় রয়েছে আপনার নাম? দেখুন এখনইআরও খবর

কেন এতদিন কর্মীদের প্রোমোশন আটকে ছিল?

সূত্রের খবর, ব্যাংকগুলোর ইনক্রিমেন্টে বিলম্বের পিছনে একটি বড়সড় ইতিহাস রয়েছে। আসলে ব্যাংকের জন্য এই মজুরি নিষ্পত্তি একটি কঠিন এবং দীর্ঘ প্রক্রিয়া। এর আগেও এ ধরনের চুক্তিতে 2 থেকে 3 বছর সময় লেগেছিল, যার কারণে কর্মীদের বহু বছরের পাওনাও জমা হয়ে রয়েছে। অন্যদিকে, শেষ বেতন চুক্তিটি 3 বছর আগে অর্থাৎ করোনাকাল 2020 সালে শেষবার করা হয়েছিল। এতে 15 শতাংশ বেতন বৃদ্ধি পেয়েছিল কর্মীদের। তাই এবার 3 বছর পর ফের বেতন বাড়ানোর পরিকল্পনা করছে কেন্দ্র(Bank Employees Salary Hike)।

কবে বাড়বে বেতন?

পিটিআই-এর সঙ্গে কথা বলার সময় এক কর্মকর্তা জানিয়েছেন যে ব্যাংকিং সেক্টর ভারতীয় অর্থনীতির একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এমতাবস্থায় ব্যাংক কর্মচারীদের জন্য উন্নত বেতন ও কাজের পরিবেশ দুই-ই প্রদান করা সরকারের অন্যতম লক্ষ্য। তাই সরকারী ব্যাংক কর্মীদের বেতনের জটিল বিষয়টি সমাধান করে ব্যাংকের আর্থিক অবস্থা সহ আরও অনেক বিষয়ে নজর দিতে হবে।

আরও পড়ুন: মহিলারা মাসে পাবেন আরও ১০০০ টাকা, ঘোষণা এই রাজ্যের! আবেদন করুন এখনই

শীঘ্রই বাড়তে চলেছে বেতন, ঘোষণা কেন্দ্রের! তালিকায় রয়েছে আপনার নাম? দেখুন এখনইআরও খবর

জানা গিয়েছে, আইবিএকে দেওয়া চিঠিতে অর্থ মন্ত্রণালয় বলেছে যে সরকার ব্যাংক কর্মচারীদের স্বার্থ রক্ষা করবেই। তাই আইবিএ যত শীঘ্র সম্ভব বিভিন্ন ব্যাংক ইউনিয়নের সঙ্গে আলোচনা করে একটি সমঝোতায় পৌঁছাতে পারবে বলে সরকারও নিশ্চিত। আর কর্মীদের বেতন বাড়ানোর পাশাপাশি খেয়াল রাখা হবে যাতে সরকারি ব্যাংকের কর্মচারীদের বেতন ব্যাংকিং শিল্পের বাকি ইউনিট অনুযায়ী নির্ধারণ করা যায়। আর এই কারণেই আইবিএ যত তাড়াতাড়ি সম্ভব এমনই একটি চুক্তিতে পৌঁছাতে চাইছে যেখানে ব্যাংক কর্মচারী এবং ব্যাংক উভয়ের স্বার্থই সমানভাবে প্রাধান্য পাবে(Bank Employees Salary Hike)।

শীঘ্রই বাড়তে চলেছে বেতন, ঘোষণা কেন্দ্রের! তালিকায় রয়েছে আপনার নাম? দেখুন এখনইআরও খবর

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে