Bank Holidays November: নভেম্বরে টানা ছুটি থাকছে 15 দিন! বিপদে পড়ার আগে দেখে নিন সম্পূর্ণ তালিকা

Bank Holidays November: টানা 15 দিনের জন্য ছুটি পড়ছে ব্যাংক। সমস্যা এড়াতে নজর দিন তালিকায়। শুরু হতে চলা 2023 সালের নভেম্বর হল ধর্মীয় মাস। দীপাবলি, ভাইদুজ, দিওয়ালি লক্ষ্মী পূজা, ভুত…

Written by Laxmishree Banerjee

Published on:

Bank Holidays November: টানা 15 দিনের জন্য ছুটি পড়ছে ব্যাংক। সমস্যা এড়াতে নজর দিন তালিকায়। শুরু হতে চলা 2023 সালের নভেম্বর হল ধর্মীয় মাস। দীপাবলি, ভাইদুজ, দিওয়ালি লক্ষ্মী পূজা, ভুত চতুর্দশী, ছট এবং করভা চৌথের মতো ধর্মীয় অনুষ্ঠান নিয়ে কেটে যাবে মাসটা৷ তাই একসঙ্গে 15টি ব্যাংক ছুটির ঘোষণাও করে দিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। তবে, এটি লক্ষণীয় যে এই ছুটিগুলি বিভিন্ন রাজ্য এবং অঞ্চল বিশেষে নির্ধারিত রয়েছে।

যেমন, নভেম্বর মাসে পশ্চিমবঙ্গে মোট 5টি ব্যাংক ছুটি থাকবে। শনিবারের দ্বিতীয় সপ্তাহের কারণে 11 নভেম্বর ব্যাংক ছুটির থাকবে। 12 নভেম্বর দীপাবলির কারণে, 15 নভেম্বর ভ্রাতৃদ্বিতীয়ার কারণে, 25 নভেম্বর শনিবারের চতুর্থ সপ্তাহের কারণে এবং 27 নভেম্বর গুরু নানকের জন্মদিনের কারণে বন্ধ থাকবে ব্যাংক।

সারা দেশ জুড়ে নভেম্বর মাসে ব্যাংক ছুটির তালিকা

1 নভেম্বর: কন্নড় রাজ্যোৎসব /কুট/ কারভা চৌথ উদযাপন করবে বেঙ্গালুরু, সিমলা এবং ইম্ফল রাজ্য।

5 নভেম্বর: রবিবারে গোটা দেশে ব্যাংক বন্ধ থাকবে।

10 নভেম্বর: ওয়ানগালা উৎসব উদযাপন করবে শিলং।

11 নভেম্বর: দ্বিতীয় শনিবারে গোটা দেশে ব্যাংক বন্ধ থাকবে।

12 নভেম্বর: রবিবারে গোটা দেশে ব্যাংক বন্ধ থাকবে।

13 নভেম্বর: গোবর্ধন পূজা /লক্ষ্মী পূজা/ দীপাবলি পালন করবে আগরতলা, গ্যাংটক, দেরাদুন, ইম্ফল, কানপুর, লখনৌ এবং জয়পুর।

14 নভেম্বর: দিওয়ালি (বালি প্রতিপদ) /দীপাবলি/ বিক্রম সম্বন্ত নববর্ষের দিন/লক্ষ্মী পূজা পালন করবে আমেদাবাদ, বেলাপুর, গ্যাংটক, মুম্বাই, নাগপুর এবং বেঙ্গালুরু।

15 নভেম্বর: ভাইদুজ /চিত্রগুপ্ত জয়ন্তী/ নিঙ্গোল চককৌবা/ভাইফোঁটা পালন করবে গ্যাংটক, ইম্ফল, কানপুর, পশ্চিমবঙ্গ, লখনৌ এবং সিমলা রাজ্য।

19 নভেম্বর: রবিবারে গোটা দেশে ব্যাংক বন্ধ থাকবে।

20 নভেম্বর: ছট (সকাল অর্ঘ্য) পালিত হবে পাটনা এবং রাঁচিতে।

23 নভেম্বর: সেং কুটস্নেম /এগাস-বাগওয়াল পালিত হবে দেরাদুন এবং শিলংয়ে।

25 নভেম্বর: চতুর্থ শনিবারে গোটা দেশে ব্যাংক বন্ধ থাকবে।

26 নভেম্বর: রবিবারে গোটা দেশে ব্যাংক বন্ধ থাকবে।

নভেম্বর 27: গুরু নানক জয়ন্তী /কার্তিকা পূর্ণিমা/ রাহাস পূর্ণিমার কারণে পশ্চিমবঙ্গ, দেরাদুন, জয়পুর, আগরতলা, আইজল, বেলাপুর, ভোপাল, ভুবনেশ্বর, চন্ডীগড়, জম্মু, কানপুর, কোহিমা, লখনউ, মুম্বই, রায়পুর, রাঁচি, নাগপুর, নতুন দিল্লি, সিমলা, শ্রীনগরে বন্ধ থাকবে ব্যাংক।

30 নভেম্বর: কনকদাস জয়ন্তী পালিত হবে ব্যাঙ্গালুরুতে।

আরও পড়ুন: GST থেকে LPG, নভেম্বর মাসের শুরু থেকেই বদলে যাচ্ছে একাধিক পুরনো নিয়ম! মোট কতটা বাড়বে খরচ?

উল্লেখ্য, ধর্মীয় অনুষ্ঠানের কারণে নভেম্বর মাসে টানা 15 দিন বিভিন্ন রাজ্যে ব্যাংক বন্ধ থাকলেও থেমে থাকবে না অনলাইনে ব্যাংকিং কাজ। অর্থাৎ তখনও করা যাবে অনলাইন লেনদেন। বাড়ির আশেপাশে আগের মতোই খোলা থাকবে ATM। তবে, যে ব্যক্তিরা অনলাইন ব্যাংকিং অভ্যস্ত নন, তাঁরা অবশ্যই উপরিউক্ত তালিকা দেখে ব্যাংক খোলা থাকাকালীন যাবতীয় কাজ সম্পন্ন করে ফেলুন।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে