Bank Transaction New Rules: বিনামূল্যে করা যাবে না লেনদেন! যা জানালো RBI

Bank Transaction New Rules: আর বিনামূল্যে করা যাবে না লেনদেন। ব্যাঙ্কে গিয়ে টাকা তোলার আগে মানতেই হবে এক নিয়ম। টাকা তোলার সীমা না জানলেই ভোগান্তি নিশ্চিত। দিতে হতে পারে অতিরিক্ত…

Written by Laxmishree Banerjee

Published on:

Bank Transaction New Rules: আর বিনামূল্যে করা যাবে না লেনদেন। ব্যাঙ্কে গিয়ে টাকা তোলার আগে মানতেই হবে এক নিয়ম। টাকা তোলার সীমা না জানলেই ভোগান্তি নিশ্চিত। দিতে হতে পারে অতিরিক্ত জরিমানা। তাই প্রত্যেক গ্রাহককে সবটা মেনে অনেক সাবধানে টাকা তোলার পরিকল্পনা করতে হবে। যাতে অপ্রয়োজনীয় ট্যাক্স দিতে না হয়। মনে রাখতে হবে, নির্ধারিত সীমার চেয়ে বেশি টাকা তুললে শুধুমাত্র এটিএম থেকেই অতিরিক্ত টাকা কেটে নেওয়া হয়। তা কিন্তু নয়। একই নিয়ম ব্যাঙ্ক থেকে টাকা তোলার ক্ষেত্রেও প্রযোজ্য।

আরবিআই 1 জানুয়ারী, 2022 থেকে এটিএম থেকে নগদ তোলার জন্য পরিষেবা চার্জ বাড়িয়েছিল৷ ব্যাঙ্কগুলি নির্ধারিত সীমার বেশি টাকা তুললে অতিরিক্ত 21 টাকা চার্জ করছে৷ বেশিরভাগ ব্যাঙ্ক নিজস্ব এটিএম থেকে প্রতি মাসে পাঁচটি বিনামূল্যে লেনদেন করতে দেয়৷ আর অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে তিনটি লেনদেন করা যায় বিনামূল্যে।

Bank Transaction New Rules: বিনামূল্যে করা যাবে না লেনদেন! যা জানালো RBIআরও খবর

কত টাকা তোলা যাবে?

আয়কর আইনের 194N ধারার অধীনে, কোনো ব্যক্তি এক আর্থিক বছরে 20 লাখ টাকার বেশি তুললে, তাঁকে TDS দিতে হবে। যে সমস্ত গ্রাহকেরা জন্য টানা 3 বছর আয়কর রিটার্ন (ITR) জমা দেননি। তাঁরাই একমাত্র কোনো ব্যাঙ্ক, সমবায় বা পোস্ট অফিস থেকে এক বছরের 20 লক্ষ টাকার বেশি উত্তোলন করলে ট্যাক্স দিতে বাধ্য। আইটিআর ফাইল করলে এই নিয়ম প্রযোজ্য নয়। তাঁরা TDS না দিয়েই ব্যাঙ্ক, পোস্ট অফিস বা কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে এক আর্থিক বছরেই 1 কোটি টাকা পর্যন্ত তুলতে পারেন।

আরও পড়ুন: সুখবর, সরকারি কর্মীদের জন্য 4% পর্যন্ত ডিএ বৃদ্ধির ঘোষণা সরকারের

কত টিডিএস দিতে হবে?

এই নিয়মের অধীনে, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে 1 কোটি টাকার বেশি উত্তোলন করলে তবেই 2 শতাংশ হারে টিডিএস কাটা হবে আয়করের তরফে। তবে গত তিন বছর ধরে একটানা ITR ফাইল না করে থাকলে অন্য নিয়ম রয়েছে। এক্ষেত্রে 20 লক্ষ টাকার বেশি নগদ তোলার উপর 2 শতাংশ TDS দিতে হবে। এবং 1 কোটি টাকার বেশি তোলার ক্ষেত্রে মোট 5 শতাংশ অতিরিক্ত TDS দিতে হবে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে