Bank Holiday News: এবার থেকে মাসে মোট 8 দিন বন্ধ থাকবে ব্যাংক! জানুন আসল সত্যটা

Bank Holiday News: ব্যাংকের গ্রাহকদের জন্য বিরাট খবর। আর দারুণ সুখবর ব্যাংকের কর্মচারীদের জন্য। এবার ব্যাংকের সাপ্তাহিক ছুটিতে বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে বলে খবর। এখন থেকে নির্দেশ অনুযায়ী, ভারতে…

Written by Laxmishree Banerjee

Published on:

Bank Holiday News: ব্যাংকের গ্রাহকদের জন্য বিরাট খবর। আর দারুণ সুখবর ব্যাংকের কর্মচারীদের জন্য। এবার ব্যাংকের সাপ্তাহিক ছুটিতে বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে বলে খবর। এখন থেকে নির্দেশ অনুযায়ী, ভারতে ব্যাংকগুলো সপ্তাহে মাত্র পাঁচ দিন করে খোলা থাকবে। আর সপ্তাহান্তে 2 দিনই ছুটি থাকতে পারে ব্যাংকে। ইতিমধ্যেই এই নিয়ে পরিকল্পনা শুরু করেছেন কর্তৃপক্ষ। জানা গিয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী 28 জুলাই এ বিষয়ে নেওয়া নতুন সিদ্ধান্ত সামনে আসতে পারে।

বর্তমানে আগের নিয়ম অনুযায়ীই, ব্যাংকগুলিতে রবিবার বাদে প্রতি দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটি দেওয়া হয়। এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, আগামী সপ্তাহে শুক্রবার ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নের (UFBU) সঙ্গে বৈঠকে ভারতীয় ব্যাংকিং অ্যাসোসিয়েশন (IBA) এই সিদ্ধান্ত নিতে পারে। ইউএফবিইউ এর আগে 19 জুলাই জানিয়েছিল যে, তারা আগের আলোচনায় সপ্তাহে 5 দিন ব্যাংকিং ছুটি চালু করার বিষয়টি উত্থাপন করেছিল। এবার তারই পাকাপাকি ব্যবস্থা করার চেষ্টা চলছে (Bank Holiday News)।

ব্যাংকিং কাজের সময় বাড়বে

এবার প্রশ্ন উঠছে, সপ্তাহে যদি এই মাত্র 5 দিন কাজ হয় তাহলে গ্রাহকদের ব্যাংকিং কাজে যে পরিমাণ ব্যাঘাত ঘটতে চলেছে। সেই সমস্যা মিটবে কীভাবে? তারই উত্তরে সামনে আসছে চমৎকার তথ্য। সপ্তাহে 5 দিন ব্যাংক খোলা রাখার প্রস্তাব বাস্তবায়িত হলে সব কর্মচারীর দৈনিক কাজের সময় 40 মিনিট করে বাড়াতে হবে। অর্থাৎ সকাল 9:45 থেকে বিকেল 5:30 অবধি কাজ করতে হবে কর্মীদের। যার ফলে সপ্তাহান্তের 2 দিন ব্যাপী ব্যাংক বন্ধ থাকলেও গ্রাহকদের নিয়মিত কাজে কোনো ব্যাঘাত ঘটবে না। তবে, যে সমস্ত বেতনভোগী গ্রাহক শনিবার ব্যাংকের কাজ করেন। তাঁদের কিছুটা হলেও অসুবিধা হতে পারে।

আরও পড়ুন: ঢুকবে টাকা, ঘোষণা অমিত শাহের, আবেদন করুন এইভাবে

প্রসঙ্গত, ব্যাংকে এই ছুটির নতুন নিয়ম চালু হওয়ার আগেই LIC শাখায় মাত্র 5 দিন কাজের নিয়ম চালু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। সম্প্রতি, দেশের বৃহত্তম বীমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া এই প্রসঙ্গে একটি বড় ঘোষণা করেছে। যেখানে বলা হয়েছে, LIC অফিস এবার থেকে সপ্তাহে মাত্র 5 দিন খোলা থাকবে। মে মাসে এই নিয়ম কার্যকর করা হয়েছে (Bank Holiday News)।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে