Higher Secondary Exam: উচ্চমাধ্যমিকের সিলেবাসে বড়সড় পরিবর্তন, পরীক্ষার আগে বিপাকে পড়ুয়ারা? বিস্তারিত জানুন এখনই

Higher Secondary Exam: 11 বছর পেরিয়ে বদলের হাওয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। পাঠ্যবই, নিয়ম কানুন, সিলেবাস থেকে শুরু করে পরীক্ষার প্রতিটি পদ্ধতি, প্রতি ক্ষেত্রেই ভোলবদল হবে আগামীর উচ্চ মাধ্যমিকের। এই দরুণ…

Written by Laxmishree Banerjee

Published on:

Higher Secondary Exam: 11 বছর পেরিয়ে বদলের হাওয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। পাঠ্যবই, নিয়ম কানুন, সিলেবাস থেকে শুরু করে পরীক্ষার প্রতিটি পদ্ধতি, প্রতি ক্ষেত্রেই ভোলবদল হবে আগামীর উচ্চ মাধ্যমিকের। এই দরুণ পড়ুয়াদের মাথায় হাত পড়বে। নাকি স্বস্তি বাড়বে। সে তথ্য জানাবে আগামী বছরের ভবিষ্যতে। বদলের প্রশ্নের উত্তরে এদিন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “বেশিরভাগ ক্ষেত্রেই আমরা বিষয়গুলির রিভিউ করছি। যে সমস্ত ক্ষেত্রে পরিবর্তনের প্রয়োজন রয়েছে সেগুলি করা হচ্ছে। সেমিস্টার সিস্টেমে প্রশ্নপত্রের ধাঁচও বদলাচ্ছে।”

জানা গিয়েছে, ইতিমধ্যেই উচ্চ পর্যায়ের বৈঠকও নাকি সেরে ফেলেছে রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। বদল আসবে 47টি বিষয়ে। তাই তৈরি করা হয়ে গিয়েছে আলাদা আলাদা সাব কমিটিও। আগামী 31 জানুয়ারির মধ্যেই ভোলবদল হবে পুরো সিলেবাসের। ওই সময়ের মধ্যেই সিলেবাসে সংশোধন জমা দিলে তা সরাসরি বিকাশ ভবনে পাঠানো হবে। এরপরেই আসবে চূড়ান্ত অনুমোদন। প্রশ্ন উঠছে সিলেবাসের কোন কোন ক্ষেত্রে পরিবর্তন আসতে পারে? উত্তর রইল নিম্নলিখিত।

  • অ্যাকাউন্টেন্সি বিষয়ের মধ্যে পড়ানো হবে জিএসটি। বাদ যাবে ভ্যালু অ্যাডেড ট্যাক্স।
  • কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ে পড়ানো হবে আধুনিক কম্পিউটার ল্যাঙ্গুয়েজ।
  • গণিতে করানো হবে যুগোপযোগী ঘটনা সম্পর্কিত অঙ্ক।

আরও পড়ুন: টাকার অভাবে বন্ধ হবে না পড়াশোনা, পড়ুয়ারা পাবেন 40,000 টাকা, আবেদন করুন এই স্কলারশিপে

উচ্চ মাধ্যমিক পরীক্ষা রাজ্যের সবচেয়ে বড় একটি পরীক্ষা বলেই কিন্ত বিবেচিত হয়। তাই এই পরীক্ষার ধাঁচ ও নিয়মকানুন যত জটিল হবে। শিক্ষার্থীরাও বাস্তবের জটিল জীবনে ভালোভাবে মোকাবিলা করতে পারবেন। যেমন, ভবিষ্যতের আরও বড় সরকারি পরীক্ষায় সহজেই উতরে যাবেন। সব সহজ লাগবে। তাই সিলেবাসের পাশাপাশি বদল আনা হচ্ছে পরীক্ষা পদ্ধতিতেও। 2026 সাল থেকেই কার্যকর হবে এই পদ্ধতি। মার্চে হবে চূড়ান্ত সেমিস্টার।

  • সব ঠিক থাকলে 2026 সালে উচ্চ মাধ্যমিক পরিক্ষার্থীরা সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দেবেন।
  • একাদশ দ্বাদশ মিলিয়ে মোট 4 সেমেস্টারে অনুষ্ঠিত হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।
  • দ্বাদশের প্রথম সেমেস্টার OMR শিটের মাধ্যমে সম্পূর্ণভাবে মাল্টিপল চয়েস প্রশ্নের উপর নেওয়া হবে।
  • চতুর্থ সেমেস্টারে সংক্ষিপ্ত প্রশ্ন সহ বড় প্রশ্নও থাকবে।