Chandrayaan-3: রেকর্ড গড়ার পথে ভারত, চাঁদে অত্যাধুনিক যান পাঠিয়ে শুরু করতে চলেছে চর্চা!

Chandrayaan-3: চাঁদের পথে ভারতের চন্দ্রযান-3। জুলাই মাসেই গন্তব্যে পাড়ি দেবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান বলে খবর। ইতিমধ্যেই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে, চন্দ্রযান-3 সম্বলিত এনক্যাপসুলেটেডের সঙ্গে শক্তিশালী রকেট…

Written by Laxmishree Banerjee

Published on:

Chandrayaan-3: চাঁদের পথে ভারতের চন্দ্রযান-3। জুলাই মাসেই গন্তব্যে পাড়ি দেবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান বলে খবর। ইতিমধ্যেই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে, চন্দ্রযান-3 সম্বলিত এনক্যাপসুলেটেডের সঙ্গে শক্তিশালী রকেট LVM3-কে এক করার কাজও হয়ে গিয়েছে। অর্থাৎ যে রকেটে চড়ে চন্দ্রযান চাঁদে উদ্দেশ্যে রওনা দেবে তাও প্রস্তুত। 5 জুলাই, ISRO টুইট করে জানিয়েছে এমনটাই।

Chandrayaan-3: রেকর্ড গড়ার পথে ভারত, চাঁদে অত্যাধুনিক যান পাঠিয়ে শুরু করতে চলেছে চর্চা!আরও খবর

চন্দ্রযান-3কে চাঁদে পাঠানোর প্রস্তুতি প্রায় শেষপর্বে এসে গেলেও এখনও পর্যন্ত কোনো নির্দিষ্ট দিনক্ষণ জানায়নি ISRO। তবে বিশেষ সূত্রে খবর,

  • চন্দ্রযান-3 মিশনটি 13 জুলাই থেকে 19 জুলাইয়ের মধ্যে সম্পন্ন করার কথা রয়েছে৷
  • ISRO চায় এটি 13 জুলাই উৎক্ষেপণ করতে।

চন্দ্রযান-2-এর মতো 3-এরও কিছু গুরুত্বপূর্ণ অংশের নাম একই রাখা হয়েছে। যেমন এই যানের একটি ল্যান্ডার ও একটি রোভার থাকবে। ল্য়ান্ডারের নাম বিক্রম ও রোভারের নাম প্রজ্ঞান। ইসরো প্রধান জানিয়েছেন, চন্দ্র পৃষ্ঠে যাতে চন্দ্রযান 3-কে সফলভাবে অবতরণ করানো যায়। সেদিকেই লক্ষ্য রাখা হয়েছে। কারণ 2019 সালে উৎক্ষেপিত চন্দ্রযান-2 ব্যর্থ হয়েছিল। উৎক্ষেপণ পর্যায় সফল হলেও সফটওয়্যারে গোলমালের জন্য ‘ল্যান্ডার’-টি নির্দিষ্ট গতিপথ ভুলে চাঁদের পিঠে আছড়ে পড়ে। এবং ভেঙে চুরমার হয়ে যায়। আর এবারেও যাতে ওই একই বিপদ না হয় তারই দিকে নজর রাখছে সংস্থা এবং মিশনটির জন্য মোট 615 কোটি টাকা খরচ হচ্ছে বলেও খবর মিলেছে।

Chandrayaan-3: রেকর্ড গড়ার পথে ভারত, চাঁদে অত্যাধুনিক যান পাঠিয়ে শুরু করতে চলেছে চর্চা!আরও খবর

আরও পড়ুন: সস্তায় বাজার কাঁপিয়ে এল iQOO Neo 7 Pro, পারফরম্যান্সে ফেল iPhone-ও! ফিচারস দেখলে লাফিয়ে উঠবেন

ইতিমধ্যেই, চন্দ্রযান-3 মিশনে চন্দ্রের রেগোলিথ, চন্দ্র ভূকম্পন, চন্দ্র পৃষ্ঠের প্লাজমা পরিবেশ এবং অবতরণ স্থানের আশেপাশে মৌলিক গঠনের তাপপদার্থগত বৈশিষ্ট্য অধ্যয়ন চলছে। চলতি বছরের মার্চ মাসে, চন্দ্রযান-3 মহাকাশযান সফলভাবে প্রয়োজনীয় পরীক্ষাগুলি পাশ করেছে। যার ফলে এটা নিশ্চিত যে মহাকাশযানটি উৎক্ষেপণের সময় যে কঠোর কম্পন এবং অ্যাকোস্টিক পরিবেশের মুখোমুখি হবে তা প্রতিরোধ করতে পারবে। আর ল্যান্ডার, রোভার সহ মোট তিনটি নিয়েই তৈরি চন্দ্রযান 3। সবটাই পুরো দেশীভাবে। ওই তিনটি অংশ হল ল্যান্ডার মডিউল, প্রোপালশান মডিউল এবং রোভার।

Chandrayaan-3: রেকর্ড গড়ার পথে ভারত, চাঁদে অত্যাধুনিক যান পাঠিয়ে শুরু করতে চলেছে চর্চা!আরও খবর

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে