DA Hike: সুখবর, কর্মীদের জন্য 4% পর্যন্ত ডিএ বৃদ্ধির ঘোষণা সরকারের

DA Hike: এই রাজ্য সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে ডিসেম্বরে মহার্ঘ ভাতা বাড়ালেন সরকার। অর্থাৎ বেতন হবে আকাশছোঁয়া। সূত্রের খবর, প্রায় অনেক শতাংশে বাড়ানো হয়েছে DA…

Written by Laxmishree Banerjee

Published on:

DA Hike: এই রাজ্য সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে ডিসেম্বরে মহার্ঘ ভাতা বাড়ালেন সরকার। অর্থাৎ বেতন হবে আকাশছোঁয়া। সূত্রের খবর, প্রায় অনেক শতাংশে বাড়ানো হয়েছে DA অর্থাৎ মহার্ঘ ভাতা। যে পরিমাণ এই মুদ্রাস্ফীতির বাজারে রীতিমতো আকাশছোঁয়া।

অর্থ বিভাগের দুই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে, মন্ত্রিসভা সপ্তম কেন্দ্রীয় সংশোধিত বেতন কাঠামোতে রাজ্য সরকারের বেতনভোগী ও পেনশনভোগী কর্মচারী কিংবা পেনশনভোগী পরিবারকে মূল্যস্ফীতির হারের সঙ্গে মোকাবিলায় 42%-এর পরিবর্তে 46% DA দিয়েছে। মন্ত্রিসভার সিদ্ধান্তের অনুযায়ী, এই রাজ্য সরকারের লক্ষ লক্ষ সরকারি কর্মচারী আর পেনশনভোগীরা 1 জুলাই, 2023 থেকে 4 মাসের বকেয়া সমেত 42% এর পরিবর্তে 46% মহার্ঘ ভাতা পাবেন।

সম্প্রতি মোদী সরকার 2023 সালের জুলাই থেকে কেন্দ্রীয় কর্মচারী পেনশনভোগীদের ডিএ 4 শতাংশ বাড়িয়ে 46% করার পর থেকে একে একে একাধিক রাজ্য সরকারগুলো প্রায় কেন্দ্রের হারেই DA বাড়িয়ে চলেছে। ইতিমধ্যেই রাজস্থান সরকার সহ অন্যান্য সরকারগুলো এই তালিকায় নাম লেখাচ্ছে। এদিকে পশ্চিমবঙ্গ সরকারের কাছে কেন্দ্রীয় হারে DA-র দাবিতে আন্দোলন তো চলছেই। শুনানি পিছিয়ে গিয়েছে। এরই মধ্যে তবে কি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বাড়ালো DA। উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: স্বল্প বিনিয়োগেই পাবেন লক্ষাধিক টাকা রিটার্ন! আজই করুন আবেদন

পশ্চিমবঙ্গ নয়। বুধবার অনুষ্ঠিত বিহার মন্ত্রিসভার বৈঠকে মোট 40টি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এই অনুষ্ঠানেই বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার 46% DA ঘোষণা করেছেন। কেন্দ্রেরই ধারাবাহিকতায় বিহার সরকার রাজ্যের 11 লক্ষ সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য এই আর্থিক সুবিধা ঘোষণা। শোনা গিয়েছে, ওই 4 লক্ষ সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের মধ্যে রয়েছে 4 লাখের বেশি সরকারি কর্মচারী এবং 6 লাখ পেনশনভোগী কর্মী।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে