DA Hike: অষ্টমীতেই সুখবর, প্রায় কেন্দ্রীয় হারে ৩৯% ডিএ বাড়ল এই রাজ্যের সরকারি কর্মীদের!

DA Hike: মহা অষ্টমীতে এই রাজ্য সরকারি কর্মচারীদের জন্য দারুণ সুখবর। কেন্দ্রের তরফে কেন্দ্রীয় কর্মচারীদের জন্য 46% DA ঘোষণার পরপরই মাঠে নামল রাজ্যও। বাড়িয়ে দেওয়া হল DA। কয়েকদিন আগেই ওড়িশা…

Written by Laxmishree Banerjee

Published on:

DA Hike: মহা অষ্টমীতে এই রাজ্য সরকারি কর্মচারীদের জন্য দারুণ সুখবর। কেন্দ্রের তরফে কেন্দ্রীয় কর্মচারীদের জন্য 46% DA ঘোষণার পরপরই মাঠে নামল রাজ্যও। বাড়িয়ে দেওয়া হল DA। কয়েকদিন আগেই ওড়িশা রাজ্যও কর্মীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি করে দিয়েছে। তাই পিছিয়ে থাকল না এই রাজ্যও। রাজ্যের তরফে 1109 কোটি টাকা খরচ করে লাফিয়ে বাড়ানো হল মহার্ঘ ভাতা।

কেন্দ্রীয় হারে না বাড়ালেও কিছুটা বাড়িয়েছে রাজ্য। জানা গিয়েছে, রাজ্য কর্মচারীদের মহার্ঘ ভাতা 35% থেকে বেড়ে 38.75 শতাংশে দাঁড়িয়েছে। যদিও UGC/AICTE/ICAR স্কেলের লেকচারাররা এবং বিচার বিভাগীয় আধিকারিকদের ডিএ-তে 4% এর চেয়ে অনেক বেশি বৃদ্ধি করা হবে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ডিএ 4% বৃদ্ধি ঘোষণা করার পরে পশ্চিমবঙ্গ নয় কর্ণাটক রাজ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বেতনের উপর মহার্ঘ ভাতা কীভাবে গণনা করা যায়?

সাধারণত, সরকার উচ্চ মূল্যস্ফীতির প্রভাব মোকাবেলায় কর্মচারী এবং পেনশনভোগীদেরকে মহার্ঘ ভাতা প্রদান করে থাকে। প্রত্যেক কর্মচারীর অবস্থানের উপর নির্ভর করে মুদ্রাস্ফীতির প্রভাব পরিবর্তিত হয়। তাই, কর্মচারীদের বেতন ম্যাট্রিক্স এবং শহুরে, আধা-শহুরে বা গ্রামীণ সেক্টরে উপস্থিতির উপর ভিত্তি করে মহার্ঘ ভাতার হিসাব আলাদা থাকে। এছাড়াও, বেতনভোগী কর্মচারীদের জন্য ডিএ সম্পূর্ণ করযোগ্য।

মহার্ঘ ভাতা সূত্র: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য, [(AICPI এর গড় (বেস ইয়ার 2001 = 100) গত 12 মাসের জন্য – 115.76)/115.76] x 100

পাবলিক সেক্টরের কর্মচারীদের ক্ষেত্রে, ডিএ সূত্র হল — [(AICPI এর গড় (বেস ইয়ার 2001 = 100) গত 3 মাসের জন্য – 126.33)/126.33] x 100 DA বছরে দুইবার পর্যায়ক্রমিক ভিত্তিতে সংশোধিত হয়।

আরও পড়ুন: পুজোর মরশুমে দুঃসংবাদ, গ্রাহকদের জন্য ফ্রিতে বন্ধ হচ্ছে রেশন! বিপদে পড়ার আগে জানুন নতুন নিয়ম

উল্লেখ্য, প্রধানমন্ত্রী মোদী-সমর্থিত সরকার 1.2 কোটি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য 4% বৃদ্ধির ঘোষণা করেছে সম্প্রতি। এই কর্মচারীদের জন্য মহার্ঘ ত্রাণও বাড়ানো হয়েছে। বলা হচ্ছে, ডিএ এবং ডিআর এবার 42% থেকে বেড়ে 46% হয়েছে। অর্থাৎ, লেভেল 1 (1800 জিপি) পে ম্যাট্রিক্সের অধীনে মূল বেতন প্রতি মাসে 18,000 টাকা হলে একজন কর্মচারীর ডিএ হবে 8,280 টাকা। তবে, পশ্চিমবঙ্গের মহার্ঘ ভাতা নিয়ে এখনও কোনো আপডেট নেই।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে