DA Hike: সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের লাফিয়ে বাড়ছে ডিএ

DA Hike: সরকারি কর্মীদের জন্য ফের সুখবর। ডিএ এবার একধাক্কায় 15% অবধি বৃদ্ধি পেয়েছে। 1 জুলাই থেকে কার্যকর হওয়া কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য 4% DA বৃদ্ধির পর ফের…

Written by Laxmishree Banerjee

Published on:

DA Hike: সরকারি কর্মীদের জন্য ফের সুখবর। ডিএ এবার একধাক্কায় 15% অবধি বৃদ্ধি পেয়েছে। 1 জুলাই থেকে কার্যকর হওয়া কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য 4% DA বৃদ্ধির পর ফের নতুন করে DA বাড়ানোর বিষয় নিয়ে তাই উঠছে প্রশ্ন। মূলত ষষ্ঠ বেতন কমিশন এবং পঞ্চম বেতন কমিশন অনুযায়ী বেতনের অধীনে কর্মরত সরকারি কর্মচারীদের জন্য বৃদ্ধি করা হয়েছে এই DA।

উল্লেখ্য, অক্টোবর মাসে সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশন অনুসারে, বেতনভোগী কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্যতা ত্রাণ 42% থেকে 46% বৃদ্ধি করার পরপরই রাজ্য সরকারগুলো ভোটের আগে DA বৃদ্ধি করে চলেছে। বিহার, রাজস্থান সরকারের পর এই বৃদ্ধির খাতায় ফের নাম উঠল কেন্দ্র সরকারের। অর্থাৎ কেন্দ্র সরকারই বাড়িয়েছেন এই মহার্ঘ ভাতা।

আরও পড়ুন: সুখবর, সরকারি কর্মীদের জন্য 4% পর্যন্ত ডিএ বৃদ্ধির ঘোষণা সরকারের

পঞ্চম বেতন কমিশন এবং ষষ্ঠ বেতন কমিশনের বেতনভোগী সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজের (CPSEs) কর্মীরা মূল বেতনের সঙ্গে এবার থেকে 221 শতাংশের জায়গায় 9% বেড়ে 230% পর্যন্ত মহার্ঘ ভাতা পাবেন। বলা হয়েছে, মহার্ঘ ভাতার এই সংশোধিত হার 1 জুলাই, 2023 থেকেই কার্যকর করা হবে।

কীভাবে বৃদ্ধি পেল 15% মহার্ঘ ভাতা?

মৌলিক বেতনের সঙ্গে যে সমস্ত কর্মচারীরা 50% DA সুবিধা পাবেন না। তাঁদের জন্যই 462% থেকে 477% বৃদ্ধি করা যেতে পারে মহার্ঘ ভাতা। আর যে কর্মচারীরা মূল বেতনের সঙ্গে 50% মহার্ঘ ভাতার সুবিধা পাবেন। তাঁদের জন্য প্রদেয় ডিএ-র বর্তমান হার 412% থেকে 15% বেড়ে 427% পর্যন্ত।

প্রসঙ্গত, কেন্দ্রীয় হারে DA-র দাবি এখনও হাঁকিয়ে চলেছেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা। সুপ্রিম কোর্টে DA মামলার শুনানিও পিছিয়ে গিয়েছে। বলা হয়েছে নতুন বছরে আবার শুনানি হবে। এবার সময় বলবে এ রাজ্যে কবে মহার্ঘ ভাতার খাতা খোলে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে