DA Hike News: সুখবর, কালীপুজোর আগেই একলাফে অনেকটা বাড়ছে ডিএ!

DA Hike News: দীপাবলির আগে সরকারি কর্মচারীদের বিশেষ এই রাজ্যের। অবশেষে বৃদ্ধি করা হল মহার্ঘ ভাতা। যার দরুণ লাফিয়ে বাড়ল বেতন। মূলত মুদ্রাস্ফীতি মোকাবেলা করার জন্যই, কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য…

Written by Laxmishree Banerjee

Published on:

DA Hike News: দীপাবলির আগে সরকারি কর্মচারীদের বিশেষ এই রাজ্যের। অবশেষে বৃদ্ধি করা হল মহার্ঘ ভাতা। যার দরুণ লাফিয়ে বাড়ল বেতন। মূলত মুদ্রাস্ফীতি মোকাবেলা করার জন্যই, কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য বছরে দুইবার করে ডিএ এবং ডিআর বৃদ্ধি করা হয়। তাই এই রাজ্য সরকারও সেই কথা রাখল। নভেম্বরের শুরুতেই কর্মীদের জন্য মূল বেতনের উপর 4 শতাংশ বাড়িয়ে 46 শতাংশ পর্যন্ত মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হল।

উল্লেখ্য, দুর্গাপুজোর আগেই কথা মতো কেন্দ্রীয় কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়িয়েছিল কেন্দ্র। পুরোপুরি 4 শতাংশ বাড়িয়ে 42 শতাংশ থেকে 46 শতাংশে দাঁড়িয়েছিল তা। যাতে উপকৃত হয়েছে দেশের বহু সংখ্যক মানুষই। এদিকে কেন্দ্রীয় হারের মহার্ঘ ভাতা দাবিতে সরগরম এই রাজ্য। দেশের অন্যান্য রাজ্যগুলিও যথারীতি 46% পর্যন্ত মহার্ঘ ভাতা বাড়িয়ে দিয়েছে। জুলাই থেকে অক্টোবর মাসের বকেয়া ডিএ তাদের নভেম্বরের বেতনের সঙ্গেই বকেয়া DA-র পরিমাণ অ্যাকাউন্টে ঢুকবে।

এদিকে সুপ্রিম কোর্টে তো আবার পিছিয়ে গিয়েছে মহার্ঘ ভাতা মামলার শুনানি। বিশেষ আইনজীবী দিয়েও কোনো কাজ হয়নি। এই নিয়ে দশম বারের জন্য শীর্ষ আদালত ডিএ মামলার শুনানি পিছিয়ে দিয়েছে। জানানো হয়েছে, আবার 2024 সালের ফেব্রুয়ারি মাসে নাকি ফের এই মামলাটি শুনবে শীর্ষ আদালত। এমতাবস্থায় কিছুটা হলেও আশাহত হয়েছে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা। তবে কি, রাজ্যের কর্মীদের মুদ্রাস্ফীতির মোকাবিলার সাহায্য করতেই DA বাড়াল এই রাজ্য সরকার। উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: দীপাবলীর আগেই বড় সুখবর, একেবারে বিনামূল্যে রেশন ঘোষণা মোদী সরকারের! শুধুমাত্র আপনাকে করতে হবে এই কাজ

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে নয়, ঝাড়খণ্ড সরকার শুক্রবার কর্মীদের জন্য মহার্ঘ ভাতা 4 শতাংশ বাড়িয়েছে। সম্প্রতি, রাঁচিতে মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সভাপতিত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। সে রাজ্যের অর্থ বিভাগের প্রধান সচিব অজয় ​​কুমার সিং বলেছেন, রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা 42 শতাংশ থেকে বাড়িয়ে 46 শতাংশ করা হয়েছে। এই বৃদ্ধিপ্রাপ্ত মহার্ঘ ভাতা বৃদ্ধি 1 জুলাই, 2023 থেকে কার্যকর হতে চলেছে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে