DA Update: সরকারি কর্মীদের বাড়ছে DA! কত মাসের ‘এরিয়ার’ আসতে চলেছে? জানিয়ে দিল রাজ্য

DA Update: অপেক্ষার অবসান! অবশেষে লাফিয়ে বাড়ল মহার্ঘ ভাতা। একেবারে কেন্দ্রীয় হারে। কেন্দ্রীয় সরকারের 46% পর্যন্ত মহার্ঘ ভাতা বৃদ্ধির পরে একে একে একাধিক রাজ্যের পর এবার একই রাস্তায় পা দিয়েছে…

Written by Laxmishree Banerjee

Published on:

DA Update: অপেক্ষার অবসান! অবশেষে লাফিয়ে বাড়ল মহার্ঘ ভাতা। একেবারে কেন্দ্রীয় হারে। কেন্দ্রীয় সরকারের 46% পর্যন্ত মহার্ঘ ভাতা বৃদ্ধির পরে একে একে একাধিক রাজ্যের পর এবার একই রাস্তায় পা দিয়েছে এই রাজ্যও। এরই সঙ্গে একটি সরকারী আদেশে জানানো হয়েছে, ডিএ-র সংশোধিত হারগুলি শুধুমাত্র নিয়মিত সরকারি কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে। ডিআর রাজ্য সরকারি পেনশনভোগী এবং পারিবারিক পেনশনভোগীদের দেওয়া হবে।

সূত্রের খবর, DA এবং DR যথাক্রমে 42 শতাংশ থেকে 46 শতাংশ পর্যন্ত উন্নীত করা হয়েছে। গত 1 জুলাই থেকে কার্যকর করা হয়েছে এই পরিমাণ। সরকার জানিয়েছে, 1 জুলাই, 2023 থেকে 31 অক্টোবর, 2023 পর্যন্ত ডিএ এবং ডিআর বকেয়া নগদে পরিশোধ করা হবে। মুখ্যমন্ত্রীর দাবি, মূলত দীপাবলি উপলক্ষেই সরকারী কর্মীচারিদের মহার্ঘ ভাতা উপহার দেওয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় হারে DA মেটানোর দাবি নিয়ে রাজ্যের সরকারি কর্মীরা এখনও আন্দোলন করছেন। সম্প্রতি সুপ্রিম কোর্টে DA মামলার শুনানি হওয়ার কথাও ছিল। কিন্তু আবারও তা পিছিয়ে গিয়ে পরের বছর হয়ে গিয়েছে। এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রীর দাবি, কেন্দ্র বাংলার জন্য 1.40 লক্ষ কোটি টাকা রিলিজ আটকে রেখেছে। তাই যথাযথ মহার্ঘ ভাতার টাকা দেওয়া যাচ্চে না। এবার কেন্দ্রীয় বকেয়া একবার চলে এলো কেন্দ্রীয় হারে বকেয়া ডিএ পরিশোধ করা হবে রাজ্যের সরকারী কর্মীদের।

আরও পড়ুন: ট্রেনের যাত্রীদের জন্যে সুখবর, এই বিশেষ 5 নিয়মে পাবেন একাধিক সুবিধা

সম্প্রতি, ভোটের বিষয় মাথায় রেখে এই রাজ্য সরকার রাজ্য সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) এবং মহার্ঘ ভাতা (ডিআর) চার শতাংশ পর্যন্ত বৃদ্ধি করেছে বলে খবর। তবে তা পশ্চিমবঙ্গের জন্য নয়। বরং অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু এক্স-এ একটি পোস্টের মাধ্যমে এই মহার্ঘ ভাতার ঘোষণা করেছেন। এদিকে বাংলার গরমাগরম পরিস্থিতির মধ্যে আবার এই অরুনাচলের নতুন হারে DA ঘোষণা হেলিয়ে দিয়েছে বাংলাকে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে