সুদ মিলবে 2 লক্ষ টাকা পর্যন্ত, দম্পতিদের বড় অফার দিচ্ছে Post Office

এই স্কিমে স্বামী-স্ত্রী একসঙ্গে যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। টাকা হারানোর কোনো ঝুঁকি ছাড়াই এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। Post Office-র এই দুর্দান্ত স্কিমটির নাম হল পোস্ট অফিস মাসিক আয় স্কিম (POMIS)।

Written by Laxmishree Banerjee

Published on:

Post Office New Scheme: আজকাল দিনে আয়ের চেয়ে ব্যয় বেশি। এমন পরিস্থিতিতে, প্রতি মাসে মোটা অঙ্কের আয় করতে চাইলে নিশ্চিন্তে পোস্ট অফিসের এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে স্বামী-স্ত্রী একসঙ্গে যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। টাকা হারানোর কোনো ঝুঁকি ছাড়াই এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। Post Office-র এই দুর্দান্ত স্কিমটির নাম হল পোস্ট অফিস মাসিক আয় স্কিম (POMIS)।

সুদ মিলবে 2 লক্ষ টাকা পর্যন্ত, দম্পতিদের বড় অফার দিচ্ছে Post Officeঅর্থনীতি

POMIS স্কিমের খুঁটিনাটি (Post Office)

পোস্ট অফিস মাসিক আয় স্কিমের অধীনে একটি একক অ্যাকাউন্ট খুললে মাত্র 9 লক্ষ টাকা পর্যন্ত সর্বাধিক জমা করা যেতে পারে। একই সময়ে, যদি স্বামী-স্ত্রী উভয়ে একটি যৌথ অ্যাকাউন্ট খোলেন, তবে এই ক্ষেত্রে শুধুমাত্র 15 লাখ টাকা পর্যন্ত জমা করার অনুমতি দেওয়া হয়। POMIS-এ 2 বা 3 জন মিলেও একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। সকলেই সমান শেয়ার পাবেন। এছাড়াও এই স্কিমে বিনিয়োগের আগে আরও যে বিষয়গুলো জানা প্রয়োজন। তা নিম্নলিখিত।

  • এই স্কিমের মেয়াদ 5 বছর।
  • এতে একক বা যৌথ অ্যাকাউন্ট খোলা যেতে পারে।
  • এই স্কিমে বিনিয়োগ করলে 7.4% হারে সুদ পাবেন।
  • প্রতি ত্রৈমাসিকে POMIS থেকে প্রাপ্ত সুদের পরিমাণ সংশোধন করা হয়।
  • 1-3 বছরের মধ্যে টাকা তুললে 2% সুদ কেটে নেওয়া হবে।
  • বিনিয়োগকারী যদি 3 বছর পরে টাকা তুলতে চান, তবে জমার পরিমাণের 1% কেটে নেওয়া হবে।

আরও পড়ুন: ব্যাঙ্কে নাও ঢুকতে পারে স্কলারশিপের টাকা! স্কুল-কলেজে নথি জমার নতুন নিয়ম প্রকাশ্যে

কীভাবে পাবেন প্রায় 2 লক্ষ টাকা সুদ?

এই স্কিমে 5,00,000 টাকা বিনিয়োগ করলে 5 বছরে প্রতি বছর 7.4% হারে সুদ পাবেন। তাহলে হিসাব মতো এক্ষেত্রে প্রতি মাসে সুদের থেকে 3,084 টাকা পাবেন। তাহলে সেখানে মোট সুদ হবে 1,85,000 টাকা। অর্থাৎ 5 বছরের জন্য 5 লক্ষ টাকা বিনিয়োগ করলে POMIS অ্যাকাউন্টের মেয়াদপূর্তিতেই একমাত্র 1,85,000 টাকা সুদ পাবেন। একই সময়ে, প্রতি মাসে 3,000 টাকার বেশি আয় হবে।