Madhyamik: 2024 নিয়ে বড় সিদ্ধান্ত, হঠাৎ বাতিল করা হল ১৫০ এরও বেশি…

Madhyamik: বড় পদক্ষেপ নিল মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিক পরীক্ষা শুরুর আগেই উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষকদের বিরুদ্ধে বড় ঘোষণা প্রকাশ্যে। জানা গিয়েছে, উত্তরপত্রে ন্যূনতম ভুল রয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য, পশ্চিমবঙ্গ…

Written by Laxmishree Banerjee

Published on:

Madhyamik: বড় পদক্ষেপ নিল মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিক পরীক্ষা শুরুর আগেই উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষকদের বিরুদ্ধে বড় ঘোষণা প্রকাশ্যে। জানা গিয়েছে, উত্তরপত্রে ন্যূনতম ভুল রয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য, পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড (WBBSE) আগামী সপ্তাহ থেকে প্রধান পরীক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

রাজ্য জুড়ে চারটি অঞ্চলে শ্রেণীবদ্ধ প্রায় 600 প্রধান পরীক্ষক এই অভিযোজনের তত্ত্বাবধানে আসবেন। প্রতিটি জোনে একদিনের কর্মশালা হবে। গত বছরের মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে 150 জন পরীক্ষক এবং 7 জন প্রধান পরীক্ষককে উত্তরপত্র দেখার ক্ষেত্রে ছাটাই করেছে বোর্ড।

জোন ভিত্তিক এই প্রশিক্ষণের পর্ষদ সভাপতি বলেছেন, ‘‘আমরা চাই নির্ভুল উত্তরপত্র। আরটিআই-এর জন্য বহু (Madhyamik) পরীক্ষার্থীর নম্বর বাড়ছে। তার পুনরাবৃত্তি না চাওয়ার জন্যই এই সিদ্ধান্ত।”

মাধ্যমিক ২০২৪ পরীক্ষার আগে প্রশ্নপত্রে বড়সড় বদল?

WBBSE-এর সূত্র অনুসারে, গত বছর উত্তরপত্র মূল্যায়নের সময় বেশ কিছু বড় ভুল নজরে এসেছে। দেখা গেছে যে সাতজন পরীক্ষার্থীর নম্বর 10-এর বেশি বেড়েছে এবং একজনের ক্ষেত্রে 30 নম্বর বেড়েছে। শুধু নম্বর ছাড়াও বেশ কিছু ভুল ধরা পড়েছে। এই প্রসঙ্গে রামানুজ গাঙ্গুলী বলেছেন, “আমাদের লক্ষ্য হল এই বছর মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে উত্তরপত্র মূল্যায়নে ত্রুটি কমানো।

উল্লেখ্য, (Madhyamik) মাধ্যমিক পরীক্ষা 2 ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে। নিবন্ধন অনুসারে মোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় 10 লক্ষ ছুঁয়েছে। পরীক্ষার পরে, বোর্ড প্রতিটি বিষয়ভিত্তিক প্রশ্নপত্রের মডেল উত্তরের বিষয়ে ওই সংশ্লিষ্ট বিষয় বিশেষজ্ঞদের সঙ্গে একটি সভা করবে যাতে তাঁরা নির্ভুলভাবে খাতা দেখতে পারে।