Free Bicycle Scheme 2024: সবুজ সাথী নয়! রাজ্যে চালু হলো নতুন প্রকল্প, ছাত্র-ছাত্রীরা ফ্রি-তে সাইকেল পাবে

Free Bicycle scheme 2024: দোড়গোড়ায় লোকসভা নির্বাচন। আর তার আগেই দারুণ উদ্যোগ নিয়ে ফেলল রাজ্য সরকার। খুব শীঘ্রই ছাত্র-ছাত্রীরা পাবে বিনামূল্যে সাইকেল (Free Bicycle scheme 2024)। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর কাছে এই…

Written by Palash

Published on:

Free Bicycle scheme 2024: দোড়গোড়ায় লোকসভা নির্বাচন। আর তার আগেই দারুণ উদ্যোগ নিয়ে ফেলল রাজ্য সরকার। খুব শীঘ্রই ছাত্র-ছাত্রীরা পাবে বিনামূল্যে সাইকেল (Free Bicycle scheme 2024)। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর কাছে এই বিষয়ে চলে গিয়েছে প্রস্তাব। সেখান থেকে অনুমতি এলেই শুরু হয়ে যাবে স্কুলে স্কুলে সাইকেল বিতরণ কর্মসূচি।

Free Bicycle scheme 2024

অনেক আগে থেকেই অবশ্য চালু ছিল এই রীতি। তবে পথের কাঁটা হয়ে দাঁড়ায় কোভিড মহামারী (Covid-19)। হঠাৎ করেই বন্ধ হয়ে যায় বিভিন্ন স্কুল, কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলি। বাড়ি থেকে মোবাইল কিংবা ল্যাপটপ ব্যবহার করে অনলাইনেই চলছিল পড়াশোনা। বিনামূল্যে সাইকেল (Free Bicycle Scheme) পরিষেবাও বন্ধ করে দেয় সরকার। তবে পুনরায় শুরু হতে চলেছে সেই রীতি। যদিও কবে থেকে সাইকেল দেওয়া শুরু হবে সে বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিতভাবে কিছুই জানা যায়নি।

Free Bicycle Scheme 2024: সবুজ সাথী নয়! রাজ্যে চালু হলো নতুন প্রকল্প, ছাত্র-ছাত্রীরা ফ্রি-তে সাইকেল পাবেসরকারি প্রকল্প

The Proposal Has Been Communicated to The Government (সরকারকে জানানো হয়েছে প্রস্তাব)

সূত্র মারফত জানা যাচ্ছে, চলতি বছর অধিদফতর থেকে অন্যান্য বছরে তুলনায় অনেকটাই কম বাজেট প্রস্তাব আনা হয়েছিল। তবে এক্ষেত্রে সাইকেলকে রাখা হয়েছিল প্রধান জায়গায়। আসলে স্কুল শিক্ষা দফতর চাইছে পুনরায় বিনামূল্যে সাইকেল (Free Bicycle scheme 2024) তুলে দেওয়া হোক ছাত্র-ছাত্রীদের হাতে। আর সে কারণেই ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতরের তরফে চিঠি লেখা হয়েছে মুখ্যমন্ত্রীকে।

Who Will Get Free Bicycle (কারা পাবে বিনামূল্যে সাইকেল)

না, পশ্চিমবঙ্গ নয়। সরকারের তরফ থেকে সাইকেল পাবে ব্যাঙ্গালোরের ছাত্র-ছাত্রীরা। বিভিন্ন রিপোর্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, অষ্টম শ্রেণীর পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হবে বিনামূল্যে সাইকেল (Free Bicycle) । সমগ্র রাজ্যের পড়ুয়াদের সাইকেল প্রদান করার জন্য প্রয়োজন পড়বে 700-800 কোটি টাকা। ইতিমধ্যেই টাকার অনুমোদন চেয়ে বর্তমান মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছেন স্কুল শিক্ষা এবং স্বাক্ষরতা বিভাগ।

আরও পড়ুন: হাসপাতালে আয়ুষ্মান যোজনায় বিনামূল্যে চিকিৎসা দিতে অস্বীকার করলে কী করবেন?

উল্লেখ্য, বিএস ইয়েদিউরপ্পা মুখ্যমন্ত্রী থাকাকালীন সময় থেকেই বিনামূল্যে সাইকেল প্রদান কর্মসূচি শুরু হয়েছিল। প্রথমবার কেবলমাত্র ছাত্রীদের হাতে তুলে দেওয়া হয়েছিল সাইকেল। তবে পরবর্তীতে সমস্ত দিক বিবেচনা করার পর ছাত্র এবং ছাত্রী উভয়েই পেয়েছিল বিনামূল্যে সাইকেল। তবে কোভিড মহামারীর কারণে বেশ কিছু বছর বন্ধ হয়ে যায় এই প্রকল্প। তবে পড়ুয়াদের কথা চিন্তা করে পুনরায় প্রকল্প চালু করার জন্য মুখ্যমন্ত্রীকে চিঠি লিখল স্কুল শিক্ষা দফতর। এখন দেখার কবে থেকে পুনরায় হাতে সাইকেল পাচ্ছে পড়ুয়ারা।