পুজোর মরশুমে দুঃসংবাদ, গ্রাহকদের জন্য ফ্রিতে বন্ধ হচ্ছে রেশন! বিপদে পড়ার আগে জানুন নতুন নিয়ম

Free Ration Scheme: বাতিল হবে রেশন কার্ড। বন্ধ হয়ে যাচ্ছে ফ্রি রেশন ব্যবস্থা। পুজো শুরু হতে না হতেই মাথায় হাত সারা দেশের দারিদ্র সীমার নীচে বসবাসকারী মানুষদের। চাপে মধ্যবিত্তরাও। কোভিডের…

Written by Laxmishree Banerjee

Published on:

Free Ration Scheme: বাতিল হবে রেশন কার্ড। বন্ধ হয়ে যাচ্ছে ফ্রি রেশন ব্যবস্থা। পুজো শুরু হতে না হতেই মাথায় হাত সারা দেশের দারিদ্র সীমার নীচে বসবাসকারী মানুষদের। চাপে মধ্যবিত্তরাও। কোভিডের সময় অন্য সংস্থান নিয়ে যথেষ্ট চাপে পরে গিয়েছিল সারা দেশবাসী। এমনই অবস্থায় ফ্রি রেশন দিয়ে আশা যুগিয়েছিলেন কেন্দ্রীয় সরকার। তাই এখন প্রশ্ন উঠছে গরিব মানুষের কী হবে।

জানা গিয়েছে, ডিসেম্বরের পর থেকে ব্যক্তি বিশেষে শর্তসাপেক্ষে বিনামূল্যে রেশন দেবে সরকার। শর্তগুলো হলো-

কোনো গ্রাহকের 100 বর্গ কিলোমিটারের জমি, নিজস্ব ফ্ল্যাট কিংবা বাড়ি থাকলে তাঁকে বিনামূল্যে রেশন দেওয়া হবে না।

গ্রাম্য অঞ্চলের কোনো গ্রাহকদের বার্ষিক আয় যদি 2-3 লাখ টাকা বা তারও বেশি হয় তাহলে তাঁকে বিনামূল্যে রেশন দেওয়া হবে না।

কোনো গ্রাহকের নিজস্ব গাড়ি, বাড়ি, ট্রাক্টর থাকলে কিংবা ড্রাইভিং লাইসেন্স থাকলেও বিনামূল্যে রেশন পাবেন না।

কেন বাতিল হবে রেশন কার্ড?

আধার কার্ডের সঙ্গে ইদানিং প্রতিটি গুরুত্বপূর্ণ নথিই লিংক করে নেওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এরই মধ্যে একটি হল রেশন কার্ড। তাই 2023 সালের 31 অক্টোবরের মধ্যে আধারকার্ডের সঙ্গে রেশন কার্ড নিশ্চিতভাবে লিংক করানোর নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। আর এই সময়ের মধ্যে আধারকার্ডের সঙ্গে রেশন কার্ড লিংক না করলে বাতিল করে দেওয়া হবে ওই গ্রাহকের রেশন কার্ড।

আরও পড়ুন: সরকারি কর্মচারীদের জন্য সুখবর, বোনাস হিসাবে বেতনের সঙ্গে পাবেন মোট ৭৮ দিনের বাড়তি টাকা! তালিকায় রয়েছে আপনার নাম? দেখুন এখনই

মূলত, আসলে সরকারের তরফে এই রেশনের মাধ্যমে যেমন একাধিক অসহায় ব্যক্তি ও পরিবার উপকৃত হয়ে থাকেন। ঠিক তেমনই অনেকেই রয়েছেন, যাদের আর্থিক অনটন না থাকা সত্ত্বেও রেশন নিয়ে যান। কিংবা ডবল রেশন তোলেন। যার দরুণ নিজেদের অধিকার থেকে বঞ্চিত হন সাধারণ মানুষ। এমনই বেশ কিছু অসাধু গ্রাহকের কথা কানে পৌঁছেছে সরকারের। তাই নিজের তরফ থেকে এই সমস্ত ব্যক্তিদের খুঁজে বের করতে KYC করানোর নির্দেশ দিয়েছে সরকার।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে