Lakhpati Didi Scheme: কেন্দ্রের এই প্রকল্পের আওতায় প্রতিটি মহিলা হবে ‘লাখপতি’! এখুনি আবেদন করুন

Lakhpati Didi Scheme: চলতি বছরের বাজেট অধিবেশনে 'লাখপতি দিদি' (Lakhpati Didi) স্কিমের লক্ষ্যমাত্রা বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানান 2 কোটি নয় বরং 3 কোটি মহিলা পাবেন…

Written by Palash

Published on:

Lakhpati Didi Scheme: চলতি বছরের বাজেট অধিবেশনে ‘লাখপতি দিদি’ (Lakhpati Didi) স্কিমের লক্ষ্যমাত্রা বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানান 2 কোটি নয় বরং 3 কোটি মহিলা পাবেন এই প্রকল্পের সুবিধা। যদিও গতবছর অর্থাৎ 2023 সালের স্বাধীনতা দিবসের দিন লাল কেল্লায় দাঁড়িয়ে ‘লাখপতি দিদি’ (Lakhpati Didi) প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আর এবার এই প্রকল্পের কথা শোনা গেল বাজেট পেশের দিনও।

What Is Lakhpati Didi Scheme? (কী এই লাখপতি দিদি প্রকল্প?)

দেশের মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করার লক্ষ্যে একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করেছে কেন্দ্র সরকার। আর তারই মধ্যে অন্যতম ‘লাখপতি দিদি যোজনা’ (Lakhpati Didi Scheme)। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের বিভিন্ন ধরনের স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং দেওয়া হবে এই প্রকল্পের অধীনে। প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি করা হবে আর্থিক সহযোগিতা। প্রত্যেকটি মহিলা যাতে লাখপতি হতে পারেন সেই লক্ষ্য নিয়েই এই কাজ শুরু করতে চলেছে মোদি সরকার।

How Many Women Got this Chance? (কতজন হতে পারবেন লাখপতি দিদি?)

গত বছর জানা গিয়েছিল ‘লাখপতি দিদি’  প্রকল্পের(Lakhpati Didi Scheme) অন্তর্ভুক্ত হতে পারবেন দেশের 2 কোটি মহিলা তবে বাজেট পেশের দিন জানা গেল 2 কোটি নয় বরং 3 কোটি ‘লাখপতি দিদি’ তৈরি করা হবে। বিশেষত দরিদ্র, যুবক এবং মহিলাদের ক্ষমতায়ন এবং আর্থিক উন্নতির কথা বলা হয়েছে চলতি বছরের বাজেটে আর তারই মধ্যে অন্যতম হলো এটি।

What Kind Of Training (কোন ধরনের প্রশিক্ষণ মিলবে)

এই প্রকল্পের হাত ধরে প্রত্যেক বছর একজন মহিলা এক লাখ টাকারও বেশি আয় করতে পারবেন। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের শেখানো হবে এলইডি বাল্ব তৈরি করা, প্লাম্বিং, ড্রোন মেরামত করা সহ আরও অনেক কিছু।

এমনকি এই প্রকল্পের হাত ধরে সুদ ছাড়া 5 লাখ টাকা পর্যন্ত ঋণের সুবিধা পাবেন মহিলারা। বিস্তারিত তথ্য যদি জানতে হয় তাহলে যেতে হবে নিকটবর্তী অঙ্গনওয়াড়ি কেন্দ্রে।

Lakhpati Didi Scheme: কেন্দ্রের এই প্রকল্পের আওতায় প্রতিটি মহিলা হবে 'লাখপতি'! এখুনি আবেদন করুনসরকারি প্রকল্প

Documents (প্রয়োজনীয় নথিপত্র)

এই প্রকল্পের আওতায় প্রশিক্ষণ নিতে চাইলে মহিলাদের বেশ কিছু নথি জমা করতে হবে

  • আধার কার্ড
  • প্যান কার্ড
  • ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ
  • আয় শংসাপত্র বা ইনকাম সার্টিফিকেট
  • রেশন কার্ড
  • পাসপোর্ট সাইজের ছবি
  • মোবাইল নম্বর
  • ইমেইল আইডি
  • স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হওয়ার প্রমাণপত্র

আরও পড়ুন: প্রতি মাসে পাবে ১২০০ টাকা, ছাত্র-ছাত্রীদের জন্য নতুন Scholarship-এর ঘোষণা রাজ্যের

যে কোনো স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা তাদের তৈরি সামগ্রী বা পরিষেবার ছোট ব্যবসা খুলতে পারবেন এই প্রকল্পের অধীনে। আর সেখান থেকেই বছরে আয় হবে এক লাখ টাকারও বেশি। এমনটাই দাবি করেছে কেন্দ্র সরকার।