Lakshmir Bhandar 2024: ৫০০-র বদলে ১০০০ টাকা, ভোটের আগে লক্ষ্মীর ভান্ডার নিয়ে বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রীর

Lakshmir Bhandar 2024: বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের মাস্টারস্ট্রোক ছিল লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar 2024)। তিনি কথা দিয়েছিলেন তৃণমূল সরকার ক্ষমতায় আসলে বাড়িতে বসেই প্রতিটি মহিলা পাবেন হাত খরচের টাকা।…

Written by Palash

Published on:

Lakshmir Bhandar 2024: বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের মাস্টারস্ট্রোক ছিল লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar 2024)। তিনি কথা দিয়েছিলেন তৃণমূল সরকার ক্ষমতায় আসলে বাড়িতে বসেই প্রতিটি মহিলা পাবেন হাত খরচের টাকা। নির্বাচনে জয়ের পর বাস্তবায়িত হয় এই প্রকল্প। এতদিন পর্যন্ত সাধারণ মহিলারা এই প্রকল্পের অধীনে হাত খরচ বাবদ পেতেন ৫০০ টাকা। অন্যদিকে তপশিলি জাতি এবং উপজাতি মহিলারা পেতেন ১০০০ টাকা। তবে এবার বদলে গেল টাকার অঙ্ক।

Lakshmir Bhandar 2024

পাখির চোখ লোকসভা নির্বাচন। আর তার আগেই রাজ্য বিধানসভায় বাজেট পেশ করেছে রাজ্য সরকার। যেখানে একদিকে যেমন বেড়েছে সিভিক ভলেন্টিয়ারদের ভাতা, আশা কর্মীদের বেতন ঠিক তেমনই বেড়েছে লক্ষীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar 2024) টাকা। সাধারণ মহিলাদের জন্য একেবারে দ্বিগুণ অনুদান ধার্য করেছে রাজ্য সরকার। ৫০০ নয়, এবার থেকে তাঁরা পাবেন ১০০০ টাকা। অন্যদিকে তপশিলি জাতি এবং উপজাতি সম্প্রদায় ভুক্ত মহিলারা ১০০০ টাকার বদলে পাবেন ১২০০ টাকা। এই খবর প্রকাশ্যে আসতেই মুখে চওড়া হাসি ফুটেছে মহিলাদের।

How to Apply (কীভাবে করবেন আবেদন)

২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয় এই লক্ষীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পের আওতায় ২৫ বছর থেকে ৬০ বছর বয়সী সমস্ত মহিলারাই পাচ্ছেন টাকা। পশ্চিমবঙ্গে বসবাসকারী যে কোন মহিলা এই প্রকল্পে আবেদন করতে পারেন। যদিও একটা সময় কেবলমাত্র দুয়ারী সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করা যেত লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য। বর্তমানে অবশ্য বদলেছে সবকিছুই। খুব সহজেই বিডিও অফিস, পুরসভা অফিসে গিয়ে লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে পারেন মহিলারা। তবে এই প্রকল্পে আবেদনের জন্য প্রয়োজন বেশ কিছু প্রয়োজনীয় নথি।

Lakshmir Bhandar 2024: ৫০০-র বদলে ১০০০ টাকা, ভোটের আগে লক্ষ্মীর ভান্ডার নিয়ে বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রীরসরকারি প্রকল্প

Documents (প্রয়োজনীয় নথি)

লক্ষীর ভান্ডার প্রকল্পে মহিলাদের আবেদনের জন্য প্রয়োজন:

  • স্বাস্থ্য সাথী কার্ড- এর কপি
  • আধার কার্ডের কপি
  • তপশিলি জাতি/ আদিবাসী জনজাতির শংসাপত্রের কপি
  • একটি পাসপোর্ট সাইজ রঙিন ছবি
  • ব্যাংকের অ্যাকাউন্ট সম্পর্কিত সমস্ত তথ্য অথবা ব্যাংকের পাস বইয়ের ছবি

আরও পড়ুন: কেন্দ্রের এই প্রকল্পের আওতায় প্রতিটি মহিলা হবে ‘লাখপতি’! এখুনি আবেদন করুন

এই সমস্ত নথি এই রাজ্যের কোন মহিলার কাছে থাকলে এবং সেই মহিলার বয়স ২৫ থেকে ৬০- এর মধ্যে হলে সরকারি অফিসে গিয়ে আবেদন করে সেই মহিলা পাবেন এই প্রকল্পের সরকারি অনুদান।