RBI Recruitment 2024: RBI-এর বিভিন্ন পদে প্রচুর কর্মী নিয়োগ, কারা আবেদন করতে পারবেন? জেনে নিন

RBI Recruitment 2024: ব্যাঙ্কে চাকরির স্বপ্ন দেখেন অনেকেই। তবে এবার সেই স্বপ্ন হতে চলেছে পূরণ। তাও আবার একেবারে সরকারি ব্যাঙ্কে মিলবে চাকরি। এর জন্য খুব বেশি কষ্ট করতে হবে না…

Written by Palash

Published on:

RBI Recruitment 2024: ব্যাঙ্কে চাকরির স্বপ্ন দেখেন অনেকেই। তবে এবার সেই স্বপ্ন হতে চলেছে পূরণ। তাও আবার একেবারে সরকারি ব্যাঙ্কে মিলবে চাকরি। এর জন্য খুব বেশি কষ্ট করতে হবে না চাকরি প্রার্থীদের। বাড়িতে বসেই অনলাইনে করে নিতে পারবেন আবেদন। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তথা RBI জারি করেছে চাকরির বিজ্ঞপ্তি। বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ করবে RBI। খুব শীঘ্রই শুরু হতে চলেছে নিয়োগ প্রক্রিয়া। এক নজরে দেখে নেওয়া যাক খুঁটিনাটি (RBI Recruitment 2024)।

সংশ্লিষ্ট বিজ্ঞপ্তি অনুযায়ী, একগুচ্ছ পদে নিয়োগ করবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI Recruitment 2024)। যার জন্য শূন্যপদ রয়েছে 1751 টি। আগামী এপ্রিল মাস থেকে শুরু হবে আবেদন প্রক্রিয়া। চলবে মে মাসের মাঝামাঝি সময় পর্যন্ত। খুব সহজেই অনলাইনে RBI-এর অফিসিয়াল ওয়েবসাইটে অর্থাৎ rbi.org.in এ গিয়ে আবেদন করতে পারবেন ইচ্ছুক প্রার্থীরা।

RBI Recruitment 2024

DepartmentReserve Bank Of India
Post Nameঅ্যাসিস্ট্যান্ট এবং Group B-তে একগুচ্ছ কর্মী নিয়োগ করবে কেন্দ্র সরকারি এই ব্যাঙ্ক।
Total Post1751
Starting DateApril 2024
Last DateMay 2024
Age Limitরিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শূন্য পদে চাকরির জন্য যদি আবেদন করতে হয় তাহলে নূন্যতম বয়স হতে হবে 18 বছর। সর্বাধিক 38 বছর বয়স পর্যন্ত করা যাবে আবেদন।
Official Websitewww.rbi.org.in

Application Fee (অ্যাপ্লিকেশন ফি)

সাধারণ বিভাগের প্রার্থীদের 950 টাকা আবেদন ফি বাবদ দিতে হবে জমা। তবে তফশিলি জাতি, তফশিলি উপজাতি, বিশেষভাবে সক্ষমদের ক্ষেত্রে 750 টাকা জমা করতে হবে আবেদন ফি বাবদ।

Qualification (যোগ্যতা)

প্রার্থীদের যেকোনো বিষয়ে নূন্যতম 50 শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে স্নাতক। যে অঞ্চলের জন্য প্রার্থীরা আবেদন করবেন সেই আঞ্চলিক ভাষাতে পড়তে, লিখতে এবং কথা বলার দক্ষতা থাকতে হবে (RBI Recruitment 2024)।

আরও পড়ুন: ITI পাশে রেলে প্রচুর টেকনিশিয়ান নিয়োগ, শূন্যপদ কত? জেনে নিন এক ক্লিকেই

How To Apply (কীভাবে করবেন আবেদন)

  • প্রথমেই চলে যেতে হবে অফিসিয়াল ওয়েবসাইট rbi.org.in এ।
  • এরপর ক্লিক করতে হবে বিজ্ঞপ্তি অপশনে।
  • পিডিএফ ফাইলে খুলে যাবে একটি নতুন ফাইল। সেখানে থাকা অ্যাপ্লাই অপশনে করতে হবে ক্লিক।
  • এই কাজ করলেই একটি ফর্ম খুলে যাবে স্ক্রিনে।
  • খুঁটিনাটি সমস্ত তথ্য দিয়ে সেই ফর্ম ফিলাপ করতে হবে।
  • এরপর জমা করতে হবে আবেদন ফি।
  • ভবিষ্যতের রেফারেন্স-এর জন্য প্রিন্ট আউট রেখে দিতে হবে নিজের কাছে।