HS Exam 2024: বাতিলের খাতায় উচ্চ মাধ্যমিকও! কোন নতুন নিয়ম রাজ্যে?

HS Exam 2024: লক্ষাধিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট খবর। পর্ষদের তরফে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির বৈঠক চলছে জেলায় জেলায়। উপস্থিত থাকছেন একাধিক প্রশাসনিক কর্মকর্তারা। সিদ্ধান্ত নেওয়া হচ্ছে যে কেমন…

Written by Laxmishree Banerjee

Published on:

HS Exam 2024: লক্ষাধিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট খবর। পর্ষদের তরফে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির বৈঠক চলছে জেলায় জেলায়। উপস্থিত থাকছেন একাধিক প্রশাসনিক কর্মকর্তারা। সিদ্ধান্ত নেওয়া হচ্ছে যে কেমন পদক্ষেপ নিলে সুষ্ঠুভাবে পরিচালনা করা যাবে পশ্চিমবঙ্গের এই মেগা পরীক্ষা। এমনই অবস্থায় রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদই সামনে আনল বড় খবর। উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হওয়া আটকাতে প্রশ্নপত্রে সিরিয়াল নম্বর রাখার পরিকল্পনা করেছে কর্তৃপক্ষ (HS Exam 2024)।

HS Exam 2024: বাতিলের খাতায় উচ্চ মাধ্যমিকও! কোন নতুন নিয়ম রাজ্যে?আরও খবর

উল্লেখ্য, গত বছরে উচ্চ মাধ্যমিকের পরীক্ষায় বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নপত্র ফাঁস হয়েছিল। পরীক্ষা যথারীতি বিঘ্নিত হয়েছিল। তাই নতুন বছরেও যাতে এমন অস্বস্তিকর অবস্থার না সম্মুখীন হতে হয় পরীক্ষক ও পরীক্ষার্থীদের। তা নিয়েই চিন্তিত ছিল পর্ষদ। এবার সিরিয়াল চালু করে অনেকটাই স্বস্তি বোধ করছেন তাঁরা। এ প্রসঙ্গে পর্ষদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, সিকিউরিটি ব্যবস্থা আরও দৃঢ় করার ব্যবস্থা করা হচ্ছে। সে নিয়ে পরিকল্পনা চলছে (HS Exam 2024)।

HS Exam 2024: বাতিলের খাতায় উচ্চ মাধ্যমিকও! কোন নতুন নিয়ম রাজ্যে?আরও খবর

আরও পড়ুন: বাতিল হতে পারে মাধ্যমিক! বড় চিন্তা পরীক্ষার্থীদের

প্রশ্ন উঠছে যে প্রশ্নপত্রে কীভাবে ব্যবহার করা হবে এই সিরিয়াল নম্বর। এরই উত্তরে জানা গিয়েছে, উচ্চ মাধ্যমিকে যেহেতু মোট 60টি বিষয় রয়েছে। তাই সমস্ত বিষয়েই সিরিয়াল নম্বর বসানো সত্যিই একটু চাপের বিষয়। আবার ওই 60 বিষয়ের মধ্যে 13 টি ভোকাসনালও রয়েছে। সঙ্গে 14টি আরও বিষয় রয়েছে যা পরীক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই এই 14টি প্রশ্নপত্রেই সিরিয়াল নম্বর থাকবে। উল্লেখ্য, পরীক্ষায় দুর্নীতি রুখতে 2024 সালে এই প্রথম এমন ব্যবস্থা চালু করা হচ্ছে।

HS Exam 2024: বাতিলের খাতায় উচ্চ মাধ্যমিকও! কোন নতুন নিয়ম রাজ্যে?আরও খবর

এই নিয়ম না মানলে বাতিল হবে উচ্চ মাধ্যমিক?

  • পরীক্ষা কেন্দ্রে মোবাইল আনলে পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হবে।
  • পরীক্ষা শুরুর এক ঘন্টা পর্যন্ত কোনো পরীক্ষার্থীকে টয়লেটে যাবে না।
  • শিক্ষক-শিক্ষিকা নিগ্রহ করলে পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হবে।
  • পরীক্ষার সময় টূকলি করলে পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হবে।
  • উত্তরপত্র ছেঁড়া সহ অনৈতিক কাজে যুক্ত থাকলে পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হবে।
  • বিদ্যালয়ের সম্পত্তি নষ্ট করলে পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হবে (HS Exam 2024)।