এবার থেকে পড়ুয়াদের দিতে হবে 4 বার উচ্চমাধ্যমিক পরীক্ষা! নতুন নিয়মের পথে রাজ্য, জানুন বিশদে

HS exam in new pattern: 2024 সাল থেকেই বদলে যাচ্ছে নিয়ম। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নিয়ে আসা হল আমূল পরিবর্তন। অন্যান্য সব রাজ্যের তুলনায় একেবারে অন্য ধাঁচে এবার থেকে বসবে পরীক্ষা।…

Written by Laxmishree Banerjee

Published on:

HS exam in new pattern: 2024 সাল থেকেই বদলে যাচ্ছে নিয়ম। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নিয়ে আসা হল আমূল পরিবর্তন। অন্যান্য সব রাজ্যের তুলনায় একেবারে অন্য ধাঁচে এবার থেকে বসবে পরীক্ষা। যে পড়ুয়ারা 2024 সালে মাধ্যমিক পরীক্ষা দিয়ে একাদশ শ্রেণিতে ভরতি হবে, তাদের থেকেই অর্থাৎ 2026 সাল থেকেই এই নতুন পরীক্ষার ধাঁচ বরাদ্দ হতে চলেছে বলে খবর(HS exam in new pattern)। একবার নয়, নতুন বছর থেকে একাদশ শ্রেণীর মতো দুইবার ধরে দিতে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

বিশদে উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন নিয়ম

সংসদের সভাপতি জানিয়েছেন, একাদশ শ্রেণির পড়ুয়ারা যেমন দুটি সেমেস্টার ধরে পরীক্ষা দেবে। ওই একইভাবে উচ্চমাধ্যমিকের পড়ুয়াদেরও দুটি সেমেস্টার ভেঙে পরীক্ষা দিতে হবে (HS exam in new pattern)।

কোন মাস থেকে শুরু হবে সেমেস্টার: প্রথম সেমেস্টার নেওয়া হবে নভেম্বরে। দ্বিতীয় সেমেস্টার নেওয়া হবে পরের বছরের মার্চ মাসে।

  • প্রশ্নের ধরন: নভেম্বরের সেমেস্টার পরীক্ষায় শুধুমাত্র ‘মাল্টিপল চয়েস কোয়েশ্চেন’ বা MCQ প্রশ্ন করা হবে। মার্চের দ্বিতীয় সেমেস্টারে সাধারণ নিয়মে প্রশ্ন করা হবে বলে জানানো হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে।
  • চূড়ান্ত উত্তরপত্র মূল্যায়ন: দুইটি সেমিস্টারের ভিত্তিতেই চূড়ান্ত নম্বর নির্ধারণ করা হবে। এবং সেটা কোন অনুপাতে করা হবে, তা ভবিষ্যতে জানাবে শিক্ষামহল।
  • উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র থাকবে OMR Sheet-র ধাঁচে
  • প্রথম সেমেস্টারের পুরো পরীক্ষাটাই OMR শিটে নেওয়া হবে।
  • সাধারণ MCQ প্রশ্নের নিয়ম অনুযায়ী, পড়ুয়ারা নির্দিষ্ট অপশনটি বেছে সেটা চিহ্নিত করে দেবে।
  • এককথায় বলা যায়, পরিবেশ বিজ্ঞান পরীক্ষার ধরন অনুযায়ীই নেওয়া হবে প্রথম সেমেস্টারের পরীক্ষা(HS exam in new pattern)।

আরও পড়ুন: ছবির মধ্যে লুকিয়ে রয়েছে 61, রইল মাত্র 10 সেকেন্ডে খুঁজে বার করার চ্যালেঞ্জ

কতটা উপকারে আসবে এই নতুন নিয়ম?

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে রাজ্য শিক্ষানীতির নিয়ম ঘোষণার পর থেকেই একাধিল মতবিরোধ উঠে আসছে। শিক্ষাবিদদের একাংশের মতে, শুধুমাত্র MCQ দিয়ে পড়ুয়াদের দক্ষতা যাচাই করা যাবে না। এগুলি প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রেই ঠিক। কারণ রাজ্যের এমন মেগা পরীক্ষায় এই MCQ প্রশ্ন নানান সমস্যার সৃষ্টি করতে পারে। আর বড় প্রশ্নের ধাঁচ থেকে বেরিয়ে এসে শুধুমাত্র MCQ পড়ুয়াদের পড়াশোনার ইচ্ছাশক্তিকে বিনষ্ট করতে পারে বলেই আশঙ্কা করছেন অনেকেই।

এরই উত্তরে সংসদ সভাপতির বক্তব্য হল সর্বভারতীয় স্তরে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার MCQ ফরম্যাটের মতো করে যদি উচ্চমাধ্যমিক পরীক্ষাও নেওয়া হয়, তবে আগে থেকেই পড়ুয়াদের ভবিষ্যতের ওই পরীক্ষার জন্য প্র্যাকটিস হয়ে যাবে। আর বড় প্রশ্ন না থাকায় পড়ুয়াদের ধারাবাহিক শিক্ষার ক্ষতি হবে বলে মনে করছেন না সভাপতি। কারণ তাঁর দাবি, উচ্চাধ্যমিকের প্রথম সেমিস্টার MCQ ভিত্তিক OMR শিটে হলেও দ্বিতীয় সেমিস্টারে আগের নিয়ম অনুযায়ী সংক্ষিপ্ত প্রশ্ন ও বড় প্রশ্ন দুই-ই থাকবে। তাই চিন্তার কোনো কারণ নেই। তবে, উচ্চ মাধ্যমিকের সিলেবাস অনেকটা বড় হওয়ায় সেমিস্টার সিস্টেম পড়ুয়াদের ধারাবাহিক শিক্ষায় কতটা গতি আনবে সেটাই দেখার (HS exam in new pattern)।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে