Hs New Exam Pattern: বড় বদল প্রশ্নপত্রে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের যা জানা দরকার

সূত্রের খবর, পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত নয়া শিক্ষানীতি অনুসারে শিক্ষক ও শিক্ষার্থীদের মতামত ও পরামর্শকে অগ্রাধিকার দিয়েই প্রশ্নপত্র ও উত্তরপত্রের কিছু অংশ পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে (Hs New Exam Pattern)।

Written by Laxmishree Banerjee

Published on:

Hs New Exam Pattern: পুরোপুরি বদলে গেল WBCHSE HS পরীক্ষার প্যাটার্ন। চিন্তায় শিক্ষার্থীরা। 2024 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের থেকেই লাগু হবে এই নিয়ম। সূত্রের খবর, পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত নয়া শিক্ষানীতি অনুসারে শিক্ষক ও শিক্ষার্থীদের মতামত ও পরামর্শকে অগ্রাধিকার দিয়েই প্রশ্নপত্র ও উত্তরপত্রের কিছু অংশ পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে (Hs New Exam Pattern)।

Hs New Exam Pattern: বড় বদল প্রশ্নপত্রে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের যা জানা দরকারআরও খবর

বর্তমানে প্রশ্নপত্রে কী কী পরিবর্তন আনা হয়েছে?

শিক্ষা দপ্তর সূত্রের খবর,

  • দুইটি সেমিস্টারে ভাগ করে নেওয়া হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস। প্রথম সেমিস্টার OMR শিটে হবে। 50 শতাংশ নম্বরের MCQ প্রশ্ন থাকবে।
  • দুই সেমিস্টারেই থাকবে থিওরি পরীক্ষা। দ্বিতীয় সেমিস্টারে বড় প্রশ্ন, ছোট প্রশ্ন দুটোই থাকবে। সবমিলিয়ে বাকি 50 শতাংশ নম্বর সম্পূর্ণ করা হবে।
  • প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়া হবে একবারই।

প্রশ্ন উঠছে, উচ্চ মাধ্যমিকের মতো মেগা পরীক্ষায় হঠাৎই এমন নতুন নিয়ম কেন! তারই উত্তরে বলা যায়, চাকরির পরীক্ষায় সম্পূর্ণ MCQ প্রশ্নপত্র আসে। চাকরির ফাইনাল পরীক্ষা নেওয়া হয় OMR শিটেই। তাই দেশের সরকারি চাকুরি করতে আগ্রহী পড়ুয়াদের জন্য কিংবা পড়ুয়াদের সরকারি চাকরির পরীক্ষা দিতে আগে থেকে প্রস্তুত করে নেওয়ার জন্যই 2024 সালে যে শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হবেন, তাঁদের থেকে প্রথম চালু হবে এই নিয়ম (Hs New Exam Pattern)।

Hs New Exam Pattern: বড় বদল প্রশ্নপত্রে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের যা জানা দরকারআরও খবর

আরও পড়ুন: আধার কার্ডের দিন শেষ, এবার বাধ্যতামূলক আপার কার্ড! থাকছে কী কী সুবিধা

উল্লেখ্য, শিক্ষকদের একাংশ দাবি করেছেন যে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে নম্বরের বিভাজন কিছুটা অসুবিধা ডেকে আনবে। তাঁরা আশঙ্কা করছেন যে পরীক্ষার প্যাটার্ন পরিবর্তনের ফলে পরীক্ষায় জালিয়াতির সম্ভাবনা বাড়বে। আগে, চার ধরনের প্রশ্নপত্র ছিল, এবং পরীক্ষার্থীরা জানতেন না যে তার পাশের শিক্ষার্থীর কোন সেটের প্রশ্ন রয়েছে। কিন্তু এখন ওই প্যাটার্ন বদলে যাওয়ায় তাদের পক্ষে প্রতারণা করা আরও সহজ হবে। যদিও, সম্পূর্ণ বিষয়টি নিয়ে এখনও কোনো অফিসিয়াল ঘোষণা আসেনি (Hs New Exam Pattern)।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে