Indian Railway Rules: ট্রেনের যাত্রীদের জন্যে সুখবর, এই বিশেষ 5 নিয়মে পাবেন একাধিক সুবিধা

Indian Railway Rules: বড় খবর! ট্রেনে নিত্যদিন যাতায়াতকারীদের জন্য মোট ৫টি গুরুত্বপূর্ণ নিয়ম জারি করেছে ভারতীয় রেলওয়ে। যেগুলি না মানলে সমস্যা হতে পারে। আর মানলে পুরো যাত্রাই আরামে কেটে যাবে।…

Written by Laxmishree Banerjee

Published on:

Indian Railway Rules: বড় খবর! ট্রেনে নিত্যদিন যাতায়াতকারীদের জন্য মোট ৫টি গুরুত্বপূর্ণ নিয়ম জারি করেছে ভারতীয় রেলওয়ে। যেগুলি না মানলে সমস্যা হতে পারে। আর মানলে পুরো যাত্রাই আরামে কেটে যাবে। ভ্রমণের সময় একাধিক অসুবিধা থেকে রেহাই পাবেন যাত্রীরা। আসলে ভারতীয় রেল যাত্রীদের সুবিধার্থে অনেক নিয়মই তৈরি করে, যার মধ্যে রাতে ট্রেনে ভ্রমণ সংক্রান্ত একগুচ্ছ নিয়ম রয়েছে। এরই পাশাপাশি ট্রেনে কী কী জিনিস বহন করা যাবে এবং কোন জিনিসগুলি সম্পূর্ণ নিষিদ্ধ। সবটাই রয়েছে নিম্নলিখিত নতুন 5 নিয়মে।

প্ল্যাটফর্ম টিকিটের মাধ্যমে ভ্রমণ করুন

রেলের নিয়ম অনুযায়ী, রিজার্ভেশন টিকিট না থাকলেও প্ল্যাটফর্ম টিকেট (প্ল্যাটফর্ম টিকেট নিয়ম) কিনে ট্রেনে চড়তে পারেন। এবং তারপর অবিলম্বে টিকিট চেকারের কাছে গিয়ে গন্তব্যের টিকিট পেতে পারেন।

রাতে ঘুমানোর ক্ষেত্রে

রেলের নিয়ম অনুযায়ী, ট্রেনে ঘুমানোর সময় রাত 10টা থেকে সকাল 6টা। এই সময়ে, নিম্ন বার্থের যাত্রীরা মধ্যম বার্থের যাত্রীদের নিজেদের বার্থে যেতে বলতে পারেন। রাতে ভ্রমণের সময় যাত্রীদের উচ্চস্বরে গান শোনা এবং উচ্চস্বরে কথা বলাও নিষেধ রয়েছে।

ট্রেনে কোন জিনিস বহন করা যাবে না?

স্টোভ, গ্যাস সিলিন্ডার সহ যেকোনো দাহ্য রাসায়নিক, আতশবাজি, অ্যাসিড, দুর্গন্ধযুক্ত জিনিসপত্র, চামড়া বা ভেজা চামড়া, তেল, গ্রীস, প্যাকেজ ঘি কিংবা এমন জিনিস যাতে যাত্রীদের ক্ষতি হতে পারে।

আরও পড়ুন: সোনার দামে বড়সড় পরিবর্তন! কলকাতার বাজারমূল্য জানুন এখনই

ট্রেনে কতটা লাগেজ বহন করা যাবে?

ভারতীয় রেলের লাগেজ নিয়ম অনুযায়ী, ট্রেনে যাত্রার সময় যাত্রীরা মাত্র 40 থেকে 70 কেজি লাগেজ বহন করতে পারবেন। এর চেয়ে বেশি লাগেজ নিয়ে ভ্রমণ করলে আলাদা ভাড়া দিতে হবে।

যাত্রীরা স্লিপার ক্লাসে 40 কেজি পর্যন্ত লাগেজ নিতে পারেন।

এসি টু টিয়ার পর্যন্ত 50 কেজি লাগেজ বহন করার সুযোগ রয়েছে।

যাত্রীরা ফার্স্ট ক্লাস এসি-তে 70 কেজি পর্যন্ত লাগেজ বহন করতে পারবেন।

টিকিট কখন চেকিং হয় না?

রেলের নিয়ম অনুযায়ী, টিটিই সাধারণত রাত 10টা থেকে সকাল 6টার মধ্যে টিকিট চেক করে না। যাত্রীদের যাত্রা আরামদায়ক করতে, তাদের ঘুমের ব্যাঘাত না ঘটাতে এই নিয়মগুলি নির্ধারণ করা হয়েছে। তবে, কেউ রাত 10 টার পরে ভ্রমণ শুরু করলে এই নিয়ম প্রযোজ্য হবে না। তখন টিকিট চেকার নিজেই ওই যাত্রীর টিকিট চেক করতে পারবেন।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে