Indian Railways: 3000টি নতুন ট্রেনের ঘোষণা ভারতীয় রেলের! যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে থাকছে একাধিক বিশেষ ব্যবস্থা

Indian Railways: আগামী 5 বছরে 3,000টি নতুন ট্রেন চালু করার পরিকল্পনা করেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। 3,000টি ট্রেনের মধ্যে যাত্রীবাহী এবং মালবাহী পরিবহন দুই ধরনেরই ক্রমবর্ধমান চাহিদা মেটানো হবে। তবে, এই…

Written by Laxmishree Banerjee

Published on:

Indian Railways: আগামী 5 বছরে 3,000টি নতুন ট্রেন চালু করার পরিকল্পনা করেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। 3,000টি ট্রেনের মধ্যে যাত্রীবাহী এবং মালবাহী পরিবহন দুই ধরনেরই ক্রমবর্ধমান চাহিদা মেটানো হবে। তবে, এই নতুন রেল সংখ্যা বাড়ানোর লক্ষ্য যে শুধুমাত্র বিদ্যমান রুটে যানজট কমানোর জন্য তা কিন্তু নয়। বরং নতুন রুটের বিকল্প তৈরি করা এবং বিভিন্ন অঞ্চলে অর্থনৈতিক পরিকাঠামোকে চাঙ্গা করার প্রয়াস লুকিয়ে রয়েছে এরই মধ্যে।

সম্প্রতি একটি গুরুত্বপূর্ণ ঘোষণায় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, এই উচ্চাভিলাষী উদ্যোগ ভারতীয় রেলওয়ের তরফে যাতায়াতের সংযোগ বাড়ানো, দ্রুত এবং সস্তায় গন্তব্যে পৌঁছনোর চাহিদা মেটানো থেকে শুরু করে দেশের রেল পরিবহন পরিকাঠামো আরও আধুনিক করে তুলতে সাহায্য করবে। মূলত নতুন 3000 ট্রেন চালু হলে ভারতের রেল নেটওয়ার্কের সামগ্রিক দক্ষতা বজায় থাকবে বলে আশা রাখছে বিশেষজ্ঞ মহল।

আরও পড়ুন: জোড়া সুখবর, বেতন বাড়ার সঙ্গে সঙ্গে এই বিশেষ সুবিধার ঘোষণা কেন্দ্রীয় কর্মচারীদের জন্য!

কীভাবে কর্মসংস্থানে সহায়তা করবে রেলের এই নতুন পরিকল্পনা?

জানা গিয়েছে, নতুন ট্রেনের ব্যবস্থা করার জন্য, সরকার ইতিমধ্যেই দেশের বিভিন্ন অঞ্চলে রেলের বিভিন্ন প্রজেক্টে বিনিয়োগ করছে। এর মধ্যে রয়েছে নতুন রেললাইন নির্মাণ, স্টেশন আপগ্রেড করা এবং নিরাপত্তা ও দক্ষতা নিশ্চিত করতে উন্নত সিগন্যালিং সিস্টেম জারি করা।

আর এই সমস্ত গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে প্রয়োজন পড়ছে একাধিক উচ্চ শিক্ষিত কর্মচারীর। দরকার পড়ছে একাধিক অভিজ্ঞ শ্রমিক কিংবা সবে কাজ শুরু করেছে এমন কেউ। এরপর ব্যবস্থাদি হলে কোনো এলাকায় নতুন প্ল্যাটফর্মের দোকান চালানো বা অন্যান্য নিত্যদিনের কাজের সুবিধা থাকবে। সবমিলিয়ে দুরন্ত গতিতে এগোবে কর্মসংস্থান।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে