Indian Railways: একবার টিকিট কেটেই ঘোরা যাবে 56 দিন! কীভাবে? জানুন এখনই

Indian Railways: একটি ট্রেনের টিকিট দিয়ে 56 দিনের জন্য ভ্রমণ করবেন এবার। নিত্য যাত্রীদের বড় সুবিধা দেওয়ার পাশাপাশি বুকিং প্রক্রিয়ায় দারুণ চমক ভারতীয় রেলের। ভারতীয় রেলওয়ের তথ্য অনুসারে, রেলওয়ে দ্বারা…

Written by Laxmishree Banerjee

Published on:

Indian Railways: একটি ট্রেনের টিকিট দিয়ে 56 দিনের জন্য ভ্রমণ করবেন এবার। নিত্য যাত্রীদের বড় সুবিধা দেওয়ার পাশাপাশি বুকিং প্রক্রিয়ায় দারুণ চমক ভারতীয় রেলের। ভারতীয় রেলওয়ের তথ্য অনুসারে, রেলওয়ে দ্বারা সার্কুলার জার্নি টিকিট নামে একটি বিশেষ টিকিট জারি করা হয়। এই টিকিটের মাধ্যমেই, রেল যাত্রীরা 56 দিনের জন্য একটি টিকিটেই 8টি বিভিন্ন স্টেশন থেকে সরাসরি ভ্রমণ করতে পারবেন।

এই সার্কুলার জার্নি টিকিট কী?

তীর্থযাত্রা বা দর্শনীয় স্থানে ভ্রমণকারীরা রেলওয়ের এই টিকিটের সুবিধাটি গ্রহণ করতে পারবেন যাত্রীরা। উদাহরণস্বরূপ, উত্তর রেলওয়ের নয়াদিল্লি থেকে কন্যাকুমারী পর্যন্ত একটি সার্কুলার যাত্রার টিকিট কিনলে যাত্রা শুরু এবং শেষ দুই-ই হবে নয়াদিল্লি থেকে। অর্থাৎ, একবার নয়াদিল্লি রুটের টিকিট কাটলে মুম্বাই সেন্ট্রাল, মারমাগোয়া, বেঙ্গালুরু সিটি, মাইসোর, বেঙ্গালুরু সিটি, উদগামন্ডলম, তিরুবনন্তপুরম সেন্ট্রাল হয়ে মথুরা থেকে কন্যাকুমারী হয়ে একই রুট দিয়ে পুরোনো টিকিটে নতুন দিল্লিতে ফিরে আসতে পারবেন।

আরও পড়ুন: টানা 18দিন বন্ধ থাকবে ব্যাংক! দেখে নিন লম্বা ছুটির তালিকা

সার্কুলার জার্নি টিকিট বুক করার সুবিধা?

এই যাত্রা টিকিটের বৈধতা মোট 56 দিন। যেকোনো ক্লাসে ভ্রমণের জন্য কেনা যাবে। সার্কুলার জার্নির টিকিট সরাসরি টিকিট কাউন্টার থেকে কেনা যাবে না। এর জন্য যাত্রীকে প্রথমে আবেদন করতে হবে। এবার কয়েকটি প্রধান স্টেশনের স্টেশন ম্যানেজারদের সঙ্গে নিজের ভ্রমণ রুটের তথ্য শেয়ার করলেই তাঁরা সমস্তটা ব্যবস্থা করে দেবেন। উল্লেখ্য, সার্কুলার যাত্রার টিকিট ‘টেলিস্কোপিক রেট’-এর সুবিধা দেয়, যা নিয়মিত ভাড়ার চেয়ে অনেকটাই কম।

স্ট্যান্ডার্ড পয়েন্ট-টু-পয়েন্ট ভাড়ার তুলনায় উল্লেখযোগ্যভাবে কম ব্যয়বহুল এই টিকিট।

যাত্রার প্রতিটি ধাপে আলাদা টিকিট বুক করার পরিবর্তে শুধুমাত্র এই একটি টিকিট ব্যবহার করে সময় এবং ঝামেলা দুটো থেকেই মুক্তি মেলে।

ন্যূনতম 1000 কিলোমিটার দূরত্বে ভ্রমণ করার সময় পুরুষ প্রবীণ নাগরিকদের জন্য 40% ছাড় মেলে। এবং মহিলা প্রবীণ নাগরিকদের জন্য 50% ছাড় দেওয়া হয়।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে