Indian Railways: সুখবর, আর থাকবে না কোনো ঝামেলা! এবার সহজেই পৌঁছে যাওয়া যাবে মুম্বই

Indian Railways: এক ট্রেনেই পৌঁছে যাওয়া যাবে স্বপ্ননগরী মুম্বইতে। নতুন ট্রেন চালু করল ভারতীয় রেলওয়ে। বর্তমানে দেশের লাইফলাইন রেলওয়েকে দেশের প্রতিটি স্থানে পৌঁছে দিতে প্রায়শই নিত্যনতুন রুট চালু করেছে রেল…

Written by Laxmishree Banerjee

Published on:

Indian Railways: এক ট্রেনেই পৌঁছে যাওয়া যাবে স্বপ্ননগরী মুম্বইতে। নতুন ট্রেন চালু করল ভারতীয় রেলওয়ে। বর্তমানে দেশের লাইফলাইন রেলওয়েকে দেশের প্রতিটি স্থানে পৌঁছে দিতে প্রায়শই নিত্যনতুন রুট চালু করেছে রেল কর্তৃপক্ষ। নিত্য নতুন পরিকল্পনা করছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। জানা গিয়েছে, গত বুধবার থেকেই মুম্বইগামী নতুন ট্রেনের কার্যক্রম শুরু করা হয়েছে।

এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনের সূচনা করে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে প্রতিনিয়ত রেলের রূপান্তর করা হচ্ছে। ইতিমধ্যেই এক রাজ্যে রেলের 100 শতাংশ বিদ্যুতায়ন করা হয়েছে। সেখানকার রেলের অবকাঠামো আরও মজবুত করা হচ্ছে। রেলে বিনিয়োগে বিশেষ নজর দেওয়া হয়েছে, যার ফলে নতুন নতুন কর্মসংস্থানের সুযোগও বাড়ছে। মূলত, পূর্বাচলের মানুষের কথা মাথায় রেখে ভারতীয় রেলওয়ে এই ট্রেন চালানো শুরু করেছে। এই ট্রেনটি সাপ্তাহিক ট্রেনটি পূর্ব উত্তর প্রদেশ থেকে মুম্বাই রুটে চলবে বলে খবর।

আরও পড়ুন: 3000টি নতুন ট্রেনের ঘোষণা ভারতীয় রেলের! যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে থাকছে একাধিক বিশেষ ব্যবস্থা

রেলমন্ত্রী জানিয়েছেন যে উত্তরপ্রদেশ প্রতিটি দৃষ্টিকোণ থেকে একটি গুরুত্বপূর্ণ এবং বিরাট রাজ্য। সেই পরিপ্রেক্ষিতে 2023 সালে উত্তর প্রদেশে রেলের পরিকাঠামো সম্প্রসারণ ও উন্নয়নের জন্য বাজেটে 17507 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা 2009-14 সালের বাজেটের চেয়ে বেশি। এটি 1109 কোটি টাকার গড় বাজেট বরাদ্দের চেয়ে প্রায় 16 গুণ বেশি।

উল্লেখ্য, বর্তমানে উত্তরপ্রদেশে 98 হাজার কোটি টাকার রেল প্রকল্প চলছে। উত্তরপ্রদেশে আগামী 50 বছরের ট্রাফিক চাহিদার কথা মাথায় রেখে, 156টি স্টেশনের পুনর্নির্মাণের কাজ করা হচ্ছে। যাতে যোগী রাজ্যের মানুষ খুব সহজেই মুম্বাইয়ের সঙ্গে কানেক্ট করতে পারেন সেই কারণেই এবার এই নতুন মুম্বইগামী ট্রেনের সূচনা করা হয়েছে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে