Madhyamik 2024-এ আসবে 90% নম্বর, পড়ার সময় পড়ুয়ারা মেনে চলুন এই বিশেষ টিপস

মাধ্যমিক পরীক্ষার আগে এই টিপসগুলি মেনে পড়াশুনা করলে ভালো ফল হবে নিশ্চয়!

Written by Laxmishree Banerjee

Published on:

Madhyamik 2024: আর তো মাত্র কটা দিন। আগামী 2 ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। চলবে 12 ফেব্রুয়ারি পর্যন্ত। জানা গিয়েছে, চলতি বছরের মাধ্যমিক পরীক্ষায় বসবেন প্রায় 12 লক্ষ পরিক্ষার্থী। 10 জানুয়ারির মধ্যে অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করার পর পরিক্ষার্থীরা অ্যাডমিট কার্ড পাবেন আগামী 22 জানুয়ারি থেকে। আর তার আগে Madhyamik 2024 পরীক্ষা দেওয়ার প্রস্তুতিতে লাগতে হবে কোমর বেঁধে।

উল্লেখ্য, সমস্ত ছাত্রছাত্রীরাই এই Madhyamik 2024 পরীক্ষায় ভালো ফল করতে চান। তাই সমস্ত চিন্তা ভাবনা দূরে ঠেলে এখনই পরে নিন আমাদের বিশেষ টিপস। পরীক্ষার্থীরা দিন রাত এক করে প্রস্তুতি নিচ্ছেন ঠিকই। কিন্তু শুধু একনাগাড়ে না পড়ে নিম্নলিখিত কয়েকটি সঠিক টিপস যদি গোচরে রাখতে পারেন। তবে কিন্তু মন্দ হবে না। মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করা আরও সহজ হয়ে যাবে।

আরও পড়ুন: পড়ুয়ারা পাবেন ১৫,০০০ টাকা, আবেদন করার আগে জেনে নিন প্রয়োজনীয় তথ্য

মাধ্যমিকে ভালো রেজাল্টের 5 টিপস

  • গ্রুপ স্টাডি: মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতিতে গ্রুপ স্টাডি করার চেষ্টা করুন। কয়েকজন মিলে পড়লে অনেক সমস্যার সমাধান করা সহজ হবে। পড়াশুনার প্রতি আগ্রহও বৃদ্ধি পাবে। বোরিং লাগবে না।
  • রুটিন বানান: সারাদিন নাওয়া খাওয়া ভুলে পড়াশোনা ছাড়ুন। এতে শরীর খারাপ করবে। তারপর পরীক্ষার দিন গিয়ে বিপদে পড়বেন। তার থেকে বরং প্রতিদিনের পড়া শুরু করার আগে পড়াশোনার নির্দিষ্ট একটি নিয়ম ঠিক করে নিন। প্রতিদিন কতক্ষণ পড়বেন সেই সময়ের একটি নির্দিষ্ট পরিকল্পনা করে নিন। সেই রুটিন অনুযায়ী পড়া সম্পন্ন করুন। কোনো পড়া ফেলে রাখবেন না।
  • ব্রেক নিন: একটানা অনেক সময় ধরে পড়লে একঘেয়েও লাগতে পারে। তবে পড়ার মাঝে ছোট 10 মিনিটের ব্রেক নিতে হবে। এতে দেখবেন এনার্জি আরও বাড়বে। বিষয় আরও সহজ হবে।
  • বই খুঁটিয়ে পড়ুন: শুধু নোটিস পড়লে হবে না। নোটসের পাশে পাশে টেক্সটবুকও খুঁটিয়ে পড়তে থাকুন। এতে ছোট খাটো অনেক জিনিস মাথায় থাকবে।
  • নেটের সাহায্য নিন: টেক্সট বই বা সহায়িকার নয়, স্মার্টফোনের সাহায্য নিতে হবে। ইন্টারনেটে অনেক জ্ঞান থাকে। সেগুলি অর্জনের চেষ্টা করুন।