মহিলারা মাসে পাবেন আরও ১০০০ টাকা, ঘোষণা এই রাজ্যের! আবেদন করুন এখনই

Kalaignar Mahalir Urimai Thittam: সংসার রক্ষার্থে স্বার্থত্যাগী প্রত্যেক মহিলার পাশে দাঁড়াল এই রাজ্য সরকার। এই মহিলাদের আর্থিক সুবিধার্থে বার্ষিক 12,000/- টাকার অনুদান দেওয়ার জন্য কার্যকর করা হল নতুন প্রকল্পের। যার…

Written by Laxmishree Banerjee

Published on:

Kalaignar Mahalir Urimai Thittam: সংসার রক্ষার্থে স্বার্থত্যাগী প্রত্যেক মহিলার পাশে দাঁড়াল এই রাজ্য সরকার। এই মহিলাদের আর্থিক সুবিধার্থে বার্ষিক 12,000/- টাকার অনুদান দেওয়ার জন্য কার্যকর করা হল নতুন প্রকল্পের। যার নাম কালাইগনার মহালির উরিমাই থিত্তম অর্থাৎ মহিলাদের অধিকার অনুদান। আসলে ভারতীয় সমাজে মহিলা ও পুরুষের লিঙ্গ সমতার প্রচারে মহিলাদের আর্থিক ভাবে স্বচ্চল করতে চায় তামিলনাড়ু সরকার। যার দরুণ এমন উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী এম.কে.স্তালিন।

মহিলারা মাসে পাবেন আরও ১০০০ টাকা, ঘোষণা এই রাজ্যের! আবেদন করুন এখনইআরও খবর

Detail of Kalaignar Mahalir Urimai Thittam

সম্প্রতি তামিলনাড়ুর বিধানসভায় মহিলাদের অধিকার অনুদান -এর বিষয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই নারী অধিকার অনুদান প্রকল্প ইতিহাসের একটি মহান পদক্ষেপ হিসাবে গণ্য করা হবে। তামিলনাড়ুতে সামাজিক ন্যায়বিচারের জন্যই এই কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এই স্কিমের অধীনে প্রতি মাসে 1,000 টাকা করে পাবেন নারীরা। জানা গিয়েছে, যে সমস্ত ব্যক্তিদের নাম একটি পারিবারিক কার্ডে প্রদর্শিত হবে তারা একটি পরিবারের সদস্য হিসাবে বিবেচিত হবেন। আর এই স্কিমে একমাত্র পরিবারের মহিলা প্রধানরাই সুবিধা নিতে পারবেন।

মহিলারা মাসে পাবেন আরও ১০০০ টাকা, ঘোষণা এই রাজ্যের! আবেদন করুন এখনইআরও খবর

  • প্রতিটি যোগ্য পরিবারের মহিলা প্রধান কালাইগনার মহালির উরিমাই থিট্টমের সুবিধা পেতে আবেদন করতে পারেন।
  • ফ্যামিলি কার্ডে পরিবারের প্রধান হিসেবে যে নারীর নাম আছে তাকেই পরিবারের নারী প্রধান হিসেবে গণ্য করা হবে।
  • পারিবারিক কার্ডে পরিবারের প্রধান হিসেবে একজন পুরুষকে উল্লেখ করা থাকলে, পারিবারিক কার্ডে পরিবারের প্রধানের স্ত্রীকে পরিবারের নারী প্রধান হিসেবে গণ্য করা হবে।
  • পরিবারের পুরুষ প্রধানের স্ত্রীর নাম যদি কোনো কারণে ফ্যামিলি কার্ডে পাওয়া না যায়, তাহলে পারিবারিক কার্ডে অন্য কোনো নারীকে পরিবারের নারী প্রধান হিসেবে গণ্য করা হবে।
  • যদি পরিবারের একাধিক 21 বছরের বেশি বয়সী মহিলা সদস্য থাকেন, তবে পরিবারের সদস্যরা এই স্কিমের অধীনে সুবিধা পাওয়ার জন্য আবেদন করার জন্য একজনকে বেছে নিতে পারেন।
  • যদি কোনো পরিবার অবিবাহিত মহিলা, বিধবা কিংবা উভলিঙ্গ ব্যক্তিদের দ্বারা পরিচালিত হয় তাঁরাও পরিবারের মহিলা প্রধান হিসাবে বিবেচিত হবে।

মহিলারা মাসে পাবেন আরও ১০০০ টাকা, ঘোষণা এই রাজ্যের! আবেদন করুন এখনইআরও খবর

Eligibility

Kalaignar Mahalir Urimai Thittam স্কিমের অধীনে লিঙ্গ সমতার সুবিধার জন্য মহিলা আবেদনকারীর পরিবারের সদস্যদের মধ্যে কেউ যদি নিম্নলিখিতভাবে বিবেচিত হন তবেই তাঁরা উপকৃত হবেন।

  • পরিবারের বার্ষিক আয় 2.5 লক্ষ এবং তার বেশি হলে চলবে না।
  • যে ব্যক্তিরা আয়কর রিটার্ন দাখিল করেন তাঁরা এই সুবিধা পাবেন না।
  • পাঁচ একরের কম জলাভূমি থাকলে তবেই এর সুবিধা পাবেন।
  • দশ একরের কম ড্রাইল্যান্ডের অধিকারী হলে তবেই এই স্কিমের সুবিধা পাবেন।
  • আবেদনকারীর পরিবার প্রতি বছর 3600 ইউনিটের কম বিদ্যুৎ ব্যবহার করলে এই সুবিধা নিতে পারবেন।

প্রসঙ্গত, আলাদাভাবে আয়ের সনদ বা জমির নথিপত্র সংগ্রহ করে আবেদনের সময় জমা দেওয়ার প্রয়োজন নেই।

আরও পড়ুন: OnePlus-র ফোন কিনুন মাত্র ৭৭৪ টাকায়! কীভাবে? পড়ুন বিস্তারিত 

কীভাবে আবেদন করবেন?

Kalaignar Magalir Urimai Thittam-এর অধীনে সুবিধা পেতে, 21 বছরের বেশি বয়সি মহিলা প্রধানরা আবেদন করতে পারেন। এর জন্য পাবলিক ডিস্ট্রিবিউশন সেন্টারে গিয়ে যোগাযোগ করতে হবে। সেখানকার আবেদন নিবন্ধন ক্যাম্পে নিজের পারিবারিক কার্ড দেখিয়ে আবেদন করতে হবে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে