পুজোর আগেই মিলবে ১০,০০০ টাকা! রাজ্যের পড়ুয়াদের জন্য বড় ঘোষণা খোদ মুখ্যমন্ত্রীর

Taruner Swapno Pralapa: দারুণ খবর পশ্চিমবঙ্গের হাজার হাজার স্কুল পড়ুয়াদের জন্য। দুর্গাপুজোর আগে রাজ্য সরকারের তরফে 10,000 টাকা করে পেতে চলেছেন রাজ্যের পড়ুয়ারা। দুয়ারে সরকার চলাকালীন এ বিষয়ে ইতিমধ্যেই বিরাট…

Written by Laxmishree Banerjee

Published on:

Taruner Swapno Pralapa: দারুণ খবর পশ্চিমবঙ্গের হাজার হাজার স্কুল পড়ুয়াদের জন্য। দুর্গাপুজোর আগে রাজ্য সরকারের তরফে 10,000 টাকা করে পেতে চলেছেন রাজ্যের পড়ুয়ারা। দুয়ারে সরকার চলাকালীন এ বিষয়ে ইতিমধ্যেই বিরাট ঘোষণাও সেরে ফেলেছেন মমতা সরকার। শিক্ষার্থীদের পড়াশোনায় আরও উন্নতি ঘটাতে খুব শীঘ্রই তাদের ব্যাংক অ্যাকাউন্টে এই টাকা পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

দরিদ্র ও অনগ্রসর পড়ুয়াদের স্কলারশিপ, কন্যাশ্রী, যুবশ্রী প্রকল্পের টাকা দেওয়ার মতোই এই নতুন প্রকল্প চালু হয়েছে রাজ্যে। নাম‘তরুণের স্বপ্ন’। করোনা পরিস্থিতির সময় থেকে দারুণ জনপ্রিয়তা পেয়েছে এই প্রকল্প। দুঃস্থ পরিবারের পড়ুয়ারা যাতে মোবাইল-ল্যাপটপের মতো স্মার্ট ডিভাইসের অভাবে পড়াশোনায় সঠিক পর্যায় থেকে বিরত না হন। সেই উদ্দেশ্যেই এই বিশেষ প্রকল্পটি 2021 সালে চালু করেছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

যোগ্যতা

যোগ্য পরীক্ষার্থীর পরিবারের বার্ষিক আয় হতে হবে 2 লক্ষ টাকার কম।

যোগ্য প্রার্থীকে হতে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী।

যোগ্য প্রার্থীকে হতে হবে পশ্চিমবঙ্গের বাসিন্দা।

আরও পড়ুন: সুদ মিলছে ৮.৭৫% পর্যন্ত, গ্রাহকদের জন্য সুখবর হাজির এই ব্যাংক

কীভাবে আবেদন করবেন?

‘তরুণের স্বপ্ন’ প্রকল্পে টাকা পাওয়ার জন্য আবেদন জানানোর প্রয়োজন নেই। কিংবা চলতি দুয়ারে সরকার ক্যাম্পে গিয়েও আবেদন জানানো যায় না। অন্যান্য সংখ্যা লঘু স্কলারশিপের নিয়মের মতো যোগ্য প্রার্থীদের বাছাই করে নেয় সংশ্লিষ্ট স্কুলগুলিই। তারপর ওই পড়ুয়াদের নাম, ঠিকানা, প্রমাণ, পরিবারের শংসাপত্র সব সমেত পাঠানো হয় রাজ্য সরকারের দফতরে। এবং তখন বিচার বিবেচনা করে পড়ুয়ারা যাতে মোবাইল, ট্যাবলেট ইত্যাদি কিনতে পারে, তার জন্য 10,000 টাকা করে অনুদান পাঠানো হয়।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে