Higher Secondary Examination: আর ফেল করলেও নেই কোনো চিন্তা, উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জারি জন্য নতুন নিয়ম

Higher Secondary Examination: ফেল করলেও পাশ হয়ে যাবেন উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। পরীক্ষার্থীদের সুবিধার জন্য বড় পদক্ষেপ নিয়ে হাজির পশ্চিমবঙ্গ সরকার। 16ই ফেব্রুয়ারি বসতে চলেছে উচ্চ মাধ্যমিক। তার আগেই সম্প্রতি সংসদের তরফে…

Written by Laxmishree Banerjee

Published on:

Higher Secondary Examination: ফেল করলেও পাশ হয়ে যাবেন উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। পরীক্ষার্থীদের সুবিধার জন্য বড় পদক্ষেপ নিয়ে হাজির পশ্চিমবঙ্গ সরকার। 16ই ফেব্রুয়ারি বসতে চলেছে উচ্চ মাধ্যমিক। তার আগেই সম্প্রতি সংসদের তরফে নেওয়া এমনই ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন অভিভাবক সহ পড়ুয়ারাও।।

2024 সালের শিক্ষাবর্ষ থেকে একাদশ-দ্বাদশ শ্রেণির পরীক্ষায় সেমিস্টার পদ্ধতি চালু করতে চলেছে শিক্ষা সংসদ। এই বিষয়ে ইতিমধ্যেই শিক্ষা বিভাগ থেকে আনুষ্ঠানিক নোটিশও জারি করা হয়েছে (Higher Secondary Examination)। তৈরি করা হয়েছে একটি চার সদস্যের কমিটিও। জানা গিয়েছে,

2024 সালে একাদশ শ্রেণির প্রথম সেমিস্টারের পরীক্ষা হবে নভেম্বর মাসে। দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা হবে 2025 সালের মার্চ মাসে।

দ্বাদশ শ্রেণিতে উচ্চমাধ্যমিকে প্রথম সেমিস্টার পরীক্ষা হবে 2025 সালের নভেম্বর মাসে। আর দ্বিতীয় পরীক্ষা হবে 2026 সালের মার্চ মাসে।

আরও পড়ুন: প্রতি মাসে পাবেন 5,000 টাকা, দুর্দান্ত প্রকল্প কেন্দ্রীয় সরকারের! দেখে নিন আবেদন পদ্ধতি

তাহলে পাশ ফেল কীভাবে উঠছে?

উচ্চ মাধ্যমিকে সেমিস্টার পদ্ধতি চালু হলে সেখানে কোনো চূড়ান্ত পরীক্ষা নেওয়া হবে না। প্রথম সেমিস্টারে ফেল করলে পরবর্তী সেমিস্টারে সেই পরীক্ষা আবার দিয়ে পাশ করলেই হবে। আর এই দুটি সেমিস্টারের নম্বর মিলিয়েই উচ্চমাধ্যমিকের ফলাফল আসবে। এই বিষয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, এটি শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম বিকল্প হতে চলেছে। কোনো কারণে প্রথম সেমিস্টারে ভালো ফল না করতে পারলেও শিক্ষার্থীদের জন্য পরবর্তী সুযোগ দেওয়া উচিত। যাতে তাদের ভবিষ্যতের পথ সুগম হবে (Higher Secondary Examination)।