পাচ্ছেন না রান্নার গ্যাসের ভর্তুকি, নিজের অভিযোগ জানান এইভাবে!

LPG Subsidy: সিলিন্ডার নিচ্ছেন, অথচ ভর্তুকি পাচ্ছেন না। অভিযোগ ছুটছে সরকারের বিরুদ্ধে। অথচ অনেকেই জানেন না, যে সরকার কিন্তু নিয়মিত সিলিন্ডার পিছু 300 টাকা ভর্তুকি দিচ্ছেন বর্তমানে। সিলিন্ডার বুকিং করে…

Written by Laxmishree Banerjee

Published on:

LPG Subsidy: সিলিন্ডার নিচ্ছেন, অথচ ভর্তুকি পাচ্ছেন না। অভিযোগ ছুটছে সরকারের বিরুদ্ধে। অথচ অনেকেই জানেন না, যে সরকার কিন্তু নিয়মিত সিলিন্ডার পিছু 300 টাকা ভর্তুকি দিচ্ছেন বর্তমানে। সিলিন্ডার বুকিং করে সেই সিলিন্ডারটি ডেলিভারির পর, ভর্তুকির টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টেই তো জমা হওয়ার কথা। শুধুমাত্র কয়েকটি ছোট কারণেই এই টাকা পাচ্ছেন না। আসলে এই ভর্তুকি টাকা পাবেন উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা।

তবে, উজ্জ্বলা প্রকল্পের অধীনস্ত অনেকেই এই টাকা কিন্তু পাচ্ছেন না। বর্তমানে একটি গ্যাস সিলিন্ডারের দাম 960 টাকা। ভর্তুকির টাকা হিসেব করলে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা একটি সিলিন্ডার 960 টাকায় সিলিন্ডার কিনলেও মোট 300 টাকা আলাদা করে অ্যাকাউন্টেই পাঠানো হবে। তাহলে দেখে নেওয়া যাক, অ্যাকাউন্টে ভর্তুকির টাকা আসছে কিনা।

ইন্ডিয়ান LPG গ্যাস ব্যবহাকারীরা https://cx.indianoil.in/EPICIOCL/faces/GrievanceMainPage.jspx লিঙ্কে গিয়ে LPG অপশন বেছে নিন।

ওই অপশনের মধ্য থেকে ভর্তুকি না পাওয়ার অপশনটি নির্বাচন করে নিজের নিবন্ধিত মোবাইল নম্বর বা গ্যাস সংযোগের আইডি লিখে Submit করুন।

এইভাবে নিজের প্রাপ্য ভর্তুকি সংক্রান্ত যাবতীয় বিবরণ দেখতে পাবেন।

এলপিজি ভর্তুকি না পেলে কী করবেন?

একবার সিলিন্ডার বিতরণ করা হলে, ভর্তুকি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতিফলিত হতে 2-3 দিন সময় লাগে। যদি এই সময়ের পরেও ব্যক্তিরা তাদের ভর্তুকি না পান তবে DBTL অভিযোগ সেলের সাথে যোগাযোগ করতে পারেন। অনেক ক্ষেত্রে লেনদেন ব্যর্থ হলেও ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে এটি না ঢুকতে পারে। তাই অবশ্যই নিজের আধার কার্ড সহ নিজের ব্যাঙ্ক শাখায় যোগাযোগ করুন।

আরও পড়ুন: আপনার আধার কার্ড দিয়ে জালিয়াতি হচ্ছে না তো, এই উপায়ে আধারের ইতিহাস চেক করুন এখনই

এলপিজি ভর্তুকি সম্পর্কে মনে কোনো প্রশ্ন বা সন্দেহ থাকলে, DBTL হেল্পলাইন নম্বরে কল করতে পারেন। পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক এমনই একটি সাধারণ কল সেন্টার জারি রেখেছে। যেখানে এইচপি গ্যাস, ইন্ডিয়ান এবং ভারত গ্যাসের প্রত্যেক এলপিজি গ্রাহকরা নিজেদের প্রশ্নের সমাধানের নিম্নলিখিত এই হেল্পলাইন নম্বরে কল করতে পারেন। DBTL অভিযোগ সেলের হেল্পলাইন নম্বর হল 1800-2333-555৷

প্রশ্ন উঠছে, আধার নম্বর না থাকলে ভর্তুকি পাওয়া যাবে।
এক্ষেত্রে সম্মতি দিয়েছে কেন্দ্র। জানানো হয়েছে, যদি কোনও এলপিজি গ্রাহকের আধার নম্বর না থাকে, তবে তিনি আধার নম্বর ব্যবহার না করে সরাসরি তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকি পেতে পারেন। তবে, এর জন্য এলপিজি ডাটাবেসে আপডেট করা জরুরি। এর জন্য এলপিজি ডিস্ট্রিবিউটরের কাছে নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ অর্থাৎ অ্যাকাউন্ট ধারকের নাম, অ্যাকাউন্ট নম্বর এবং IFSC কোড জমা দিন।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে