গ্যাসের গায়ে থাকা এই বিশেষ কোডের অর্থ জানেন? নাহলেই হবে বিপদ

LPG Gas Cylinder: যেকোনো মুহূর্তে ফেটে যেতে পারে গ্যাস সিলিন্ডার। অনেকেই জানেন না, যে সিলিন্ডারে এমনই একটি অনন্য কোড বা নম্বর লেখা থাকে। যা গ্রাহককে সিলিন্ডার সম্পর্কে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ…

Written by Laxmishree Banerjee

Published on:

LPG Gas Cylinder: যেকোনো মুহূর্তে ফেটে যেতে পারে গ্যাস সিলিন্ডার। অনেকেই জানেন না, যে সিলিন্ডারে এমনই একটি অনন্য কোড বা নম্বর লেখা থাকে। যা গ্রাহককে সিলিন্ডার সম্পর্কে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ তথ্যের জানান দেয়। মূলত, এলপিজি গ্যাস সিলিন্ডার দৈনন্দিন জীবনে রান্নাঘরের একটি অপরিহার্য উপাদান যা খাবার রান্না করতে সাহায্য করে। তবে এটি ব্যবহার করার সময় খুব সতর্ক থাকা উচিত। নাহলেই ধেয়ে আসে বিপদ। তাই গ্যাস সিলিন্ডার নেওয়ার সময়, হ্যান্ডেলবারের প্লেটের ভিতরে লেখা নম্বরটি সবসময় লক্ষ্য করবেন। ওই নম্বরটিতেই থাকে সব রহস্যের সমাধান।

গ্যাস সিলিন্ডারে ওই সংখ্যার অর্থ কী?

মূলত সিলিন্ডারের বডিকে উপরের রিং বা হ্যান্ডেলের সঙ্গে সংযুক্ত করে গ্যাস সিলিন্ডারের যে ধাতব স্ট্রিপগুলি। তার ভিতরের দিকে এই নম্বর বা কোড লেখা থাকে। এটি A, B, C এবং D এর মধ্যে একটি বর্ণানুক্রমিক সংখ্যা। লক্ষ্য করলে দেখা যাবে প্রতিটি অক্ষর এক বছরের এক চতুর্থাংশ নির্দেশ করে।

A – জানুয়ারি-মার্চ মাসের জন্য
B – এপ্রিল-জুন মাসের জন্য
C – জুলাই-সেপ্টেম্বর মাসের জন্য
D – অক্টোবর-ডিসেম্বর মাসের জন্য

আরও পড়ুন: নতুন আইডি দেবে সরকার, মোবাইল ব্যবহারকারীদের মিলবে বিরাট সুবিধা!

কোডে লেখা বর্ণমালাটি সিলিন্ডার টেস্টিংয়ের সময়কে উল্লিখিত করে। উদাহরণ স্বরূপ বলা যায়, যদি সিলিন্ডারে A25 লেখা থাকে, তাহলে এর মানে হল 2025 সালে জানুয়ারি-মার্চ মাসের মধ্যে এটির টেস্টিং করা হবে। একইভাবে, যদি সিলিন্ডারে C27 লেখা থাকে তবে এর অর্থ হল বাধ্যতামূলক ওই পরীক্ষাটি 2027 সালের জুলাই-সেপ্টেম্বর মাসের মধ্যে করা হবে। অর্থাৎ, অক্টোবর মাসে কোনো গ্রাহক যদি B23 অক্ষর যুক্ত সিলিন্ডার পেয়ে থাকেন। তাহলে তাঁকে অবশ্যই ডেলিভারি বয়কে তা ফিরিয়ে দিতে হবে। নাহলেই বিপড হতে পারে। যদিও এই ঘটনা খুব কমই ঘটে। মনে রাখবেন, সবসময় সিলিন্ডারে উল্লিখিত কোড যাতে চলতি বছরের না হয়ে পরের কোনো বছরের হয়।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে