LIC Jeevan Azad: 8 বছর টাকা না দিয়েও 7 গুণ রিটার্ন, দূর্দান্ত প্ল্যান নিয়ে হাজির LIC

LIC Jeevan Azad: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) কিছু সময় আগে তার গ্রাহকদের জন্য LIC Jeevan Azad স্কিমটি চালু করেছে। এই ব্যবস্থায়, গ্রাহকেরা বিনিয়োগের সময় থেকে মৃত্যু পর্যন্ত অর্থ…

Written by Laxmishree Banerjee

Published on:

LIC Jeevan Azad: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) কিছু সময় আগে তার গ্রাহকদের জন্য LIC Jeevan Azad স্কিমটি চালু করেছে। এই ব্যবস্থায়, গ্রাহকেরা বিনিয়োগের সময় থেকে মৃত্যু পর্যন্ত অর্থ বিনিয়োগ করে লাভবান হতে পারবেন। এই প্রোগ্রামটি মধ্যবিত্তের জন্য খুবই গুরুত্বপূর্ণ হবে, এমনটাই মনে করা হচ্ছে সংস্থার পক্ষ থেকে।

এই ধরনের স্কিমের ক্ষেত্রে,

  • পলিসির সময়কাল 15-20 বছর।
  • গ্রাহক কর্তৃক পলিসি নিবন্ধনের তারিখ থেকে 8 বছরের কম সময়ের জন্য প্রিমিয়াম অবশ্যই পরিশোধ করতে হবে।
  • এর অর্থ হল পলিসিটি 15 বছরের জন্য হলে, গ্রাহককে 7 বছরের জন্য প্রিমিয়াম দিতে হবে, কিন্তু পলিসিটি 20 বছরের জন্য হলে, গ্রাহককে শুধুমাত্র 12 বছরের জন্য প্রিমিয়াম দিতে হবে।
  • এই ক্ষেত্রে, গ্রাহকেরা বার্ষিক প্রিমিয়াম দিতে পারেন, 6 মাস এবং 3 মাস।

এই স্কিমের (Jeevan Azad Policy) জন্য,

  • গ্রাহকের বয়স ন্যূনতম 90 দিন এবং সর্বোচ্চ 50 বছর হতে হবে। এর মানে হল যে বাবা-মা চাইলে, তারা তাদের সন্তানদের জন্য এই স্কিম থেকে উপকৃত হতে পারেন।
  • এই পলিসি 2-5 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে৷
  • পলিসির জন্য আবেদন করার সময় গ্রাহককে অবশ্যই ‘বেসিক বিমাকৃত অর্থ’ এর পরিমাণ বেছে নিতে হবে।

এই ‘Jeevan Azad LIC Policy’-এর সুবিধা হল যে পলিসিধারী যদি ‘বেসিক সাম ইন্স্যুরড’-এর জন্য বেছে নেন, তাহলে তিনি জীবিত থাকাকালীন সেই পরিমাণ পাবেন৷

তবে, যদি তিনি কোনো কারণে মারা যান, তাহলে ‘বেসিক অ্যাসিওরড’ এবং বার্ষিক প্রিমিয়ামের সাত গুণের মধ্যে একটি পরিমাণ গ্রাহকের অনুমোদিত প্রতিনিধিকে প্রদান করা হবে। মনোনীত ব্যক্তি ক্লায়েন্টের (LIC Jeevan Azad) মৃত্যুর তারিখ পর্যন্ত গ্রাহক কর্তৃক প্রদত্ত মোট প্রিমিয়ামের কমপক্ষে 105% পাবেন।