প্রত্যেকের অ্যাকাউন্টে ঢুকছে 500 টাকা, চেক করে দেখুন তো আপনি পেয়েছেন কিনা!

Lpg Cylinder Subsidy Released: 36 লক্ষ LPG গ্রাহকদের জন্য দারুণ সুখবর। প্রায় 155 কোটি টাকার বেশি এলপিজি সিলিন্ডার ভর্তুকি দেওয়ার পরিকল্পনা করছে এই রাজ্য সরকার। দারিদ্রসীমার নীচে বসবাসকারী সাধারণ মানুষকে…

Written by Laxmishree Banerjee

Published on:

Lpg Cylinder Subsidy Released: 36 লক্ষ LPG গ্রাহকদের জন্য দারুণ সুখবর। প্রায় 155 কোটি টাকার বেশি এলপিজি সিলিন্ডার ভর্তুকি দেওয়ার পরিকল্পনা করছে এই রাজ্য সরকার। দারিদ্রসীমার নীচে বসবাসকারী সাধারণ মানুষকে আর্থিক সহায়তা করার জন্য এমন পদক্ষেপ নিয়েছে এই রাজ্য সরকার। জানা গিয়েছে, ইন্দিরা গান্ধী গ্যাস সিলিন্ডার ভর্তুকি প্রকল্পের অধীনে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের ভর্তুকি জারি করা হয়েছে ইতিমধ্যেই (Lpg Cylinder Subsidy Released)।

কবে পাবেন এই টাকা?

মূলত, রাজস্থান সরকারই ইন্দিরা গান্ধী গ্যাস সিলিন্ডার ভর্তুকি স্কিম পরিচালনা করে। যার অধীনে এলপিজি গ্যাস সিলিন্ডারের গ্রাহকদের সরকারের তরফ থেকে মাত্র 500 টাকা LPG সিলিন্ডার দেওয়া হচ্ছে। আর সম্প্রতি 27 জুলাই, রাজস্থানের এলপিজি সিলিন্ডার গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টেও ভর্তুকির টাকা স্থানান্তর করা হয়ে গিয়েছে বলে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের টুইট সূত্রে খবর।

অ্যাকাউন্টে টাকা ঢোকেনি কেন?

ভর্তুকির টাকা গ্রাহক প্রতি ব্যাংকে স্থানান্তর করা হলেও অনেকেই সেই টাকা পাননি। কারণ একমাত্র আধার লিঙ্কযুক্ত অ্যাকাউন্টেই ভর্তুকি আসবে। এই টাকা পেতে, গ্রাহকদের নিজেদের ব্যাংক অ্যাকাউন্ট-র সঙ্গে আধারের লিংক করাতে হবে। তবে সিলিন্ডার বুক করার সময় গ্রাহকদের কিন্তু সিলিন্ডার কেনার পুরো টাকাটা দিতে হবে। পরে সরকার বিবেচনা পরে একসঙ্গে বেশকিছু সংখ্যক গ্রাহকের ভর্তুকি ছাড়বে। যেমনটা এবারেও করা হয়েছে(Lpg Cylinder Subsidy Released)।

ধরা যাক,

একটি গ্যাস এজেন্সিতে সিলিন্ডারের দাম 1100 টাকা। তাই কেনার সময় গ্রাহককে পুরো 1100 টাকাই সিলিন্ডার কোম্পানিকে দিতে হবে। এরপর, রাজ্য সরকার গ্রাহকের আধার লিংকযুক্ত ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ভর্তুকির 600 টাকা স্থানান্তর করবে। অতএব, এভাবেই গ্রাহক 500 টাকায় পেয়ে যাবেন বছরের 12টি গ্যাস সিলিন্ডার।

আরও পড়ুন: ৫০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা RBI-র! বিপদে পড়ার আগে জানুন তাড়াতাড়ি

প্রসঙ্গত, রাজস্থান সরকার জানিয়েছেন, ইন্দিরা গান্ধী গ্যাস সিলিন্ডার ভর্তুকি প্রকল্পের অধীনে, এক ধাক্কায় 36 লাখেরও বেশি গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে 155 কোটি টাকারও বেশি সরাসরি স্থানান্তর করা হয়েছে। গত জুন মাসে, সরকার 14 লাখ গ্রাহকের অ্যাকাউন্টে 60 কোটি টাকা ভর্তুকি প্রকাশ করেছিল। আর 2023 সালের 1 এপ্রিল থেকেই, রাজস্থান সরকার গ্রাহকদের জন্য শুধুমাত্র 500 টাকায় এলপিজি সিলিন্ডার উপলব্ধ করছে। সরকারের লক্ষ্য 76 লক্ষ অভাবী পরিবারকে এই বিশেষ সিলিন্ডার সুবিধা প্রদান করা(Lpg Cylinder Subsidy Released)।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে