LPG Gas E-KYC: এখনও ভেরিফিকেশন না হলেই বিপদ, লাস্ট ডেট কবে? সময় থাকতে জেনে নিন সবটা

বন্ধ হয়ে যাবে না তো ভর্তুকি ঢোকা। সময়সীমা তো ছিল গত 31 ডিসেম্বর পর্যন্ত। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল, LPG গ্রাহকদের প্রত্যেককেই আধার লিঙ্ক করতেই হবে।

Written by Laxmishree Banerjee

Published on:

LPG Gas E-KYC: এখনও LPG সিলিন্ডারের সঙ্গে বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন করেননি। বন্ধ হয়ে যাবে না তো ভর্তুকি ধোকা। সময়সীমা তো ছিল গত 31 ডিসেম্বর পর্যন্ত। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল, LPG গ্রাহকদের প্রত্যেককেই আধার লিঙ্ক করতেই হবে। আশঙ্কা করা হচ্ছিল, এটি সম্ভব না হলেই বন্ধ করে দেওয়া হবে ভর্তুকি। এবার বাস্তবেও কি তাই হল! উঠছে প্রশ্ন (LPG Gas E-KYC)।

জানা গিয়েছে, কিছুদিনের মধ্যেই গ্যাস ডেলিভারি কর্মীরাই বাড়িতে বাড়িতে এসে বায়োমেট্রিক যাচাইকরণ করে দিয়ে যাবেন। সে প্রস্তুতিও নেওয়া হচ্ছে। গ্রাহকদের জন্য বায়োমেট্রিক করানোর জন্য কোনো সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। যত তাড়াতাড়ি সম্ভব এটি করে ফেললেই হবে। অর্থাৎ এক্ষেত্রে ভর্তুকি বন্ধ হওয়ারও কোনো প্রশ্ন উঠছে না (LPG Gas E-KYC)।

অনেক ক্ষেত্রে আবার দেখা যাচ্ছে যে LPG-র সঙ্গে আধার লিঙ্ক করানোর পরও কোনোভাবে লিঙ্ক সম্ভবপর হচ্ছে না। এর জন্য লিঙ্ক করানোর পর একবার LPG Gas e-KYC সফল হয়েছে কিনা। তা চেক করে নেওয়ার পরামর্শ দিচ্ছে ইন্ডিয়ান অয়েলও।

আরও পড়ুন: লাইনে দাঁড়ানোর দিন শেষ, বাড়িতেই বসে করে নিন গ্যাসের বায়োমেট্রিকের তথ্য যাচাই! নইলে বন্ধ হবে ভর্তুকি সবটা

কীভাবে আধার যাচাই করবেন?

  • ইন্ডিয়ান অয়েলের ওয়ান অ্যাপ থেকেই আধারের তথ্য যাচাই করে নিতে পারবেন।
  • আধার যাচাই করতে ফোনে ইন্ডিয়ান অয়েল বা ভারত পেট্রোলিয়াম বা হিন্দুস্থান পেট্রোলিয়ামের অ্যাপের পাশাপাশি ডাউনলোড করুন ভারত সরকারের ‘আধার ফেসরেড’।
  • অ্যাপটি My profile-এ ক্লিক করে Indane details-তে ক্লিক করলেই ‘Re-Kyc’ বিকল্পটি পাবেন।
  • সেখান থেকেই আধার তথ্য যাচাই করে বায়োমেট্রিক তথ্য প্রদান করতে পারবেন।
  • Indian Oil-র Indane ব্যবহারকারীদের মতো ভারত পেট্রোলিয়ামে হ্যালো বিপিসিএল কিংবা হিন্দুস্থান পেট্রোলিয়ামের এইচপিপে অ্যাপটি ব্যবহার করেও এই তথ্য যাচাই করতে পারবেন।

তবে, বায়োমেট্রিক প্রক্রিয়া শুরুর সময় থেকেই গ্রাহকেরা অতিরিক্ত চার্জ দিয়ে লিঙ্কিং করতে বাধ্য হচ্ছিলেন। ডিলার এবং ডিস্ট্রিবিউটরদের বিরুদ্ধে এমনই অভিযোগ জানাচ্ছিলেন অনেকেই। এবার পরিস্থিতি মোকাবেলায় ট্রোল ফ্রি নম্বর চালু করেছে ইন্ডিয়ান অয়েল। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, আধার লিঙ্ক করতে কোনও টাকা লাগে না। তাই কেউ জোর করে এই অতিরিক্ত টাকা দেওয়ার চেষ্টা করেন সেক্ষেত্রে নিম্নলিখিত ট্রোল ফ্রি নম্বরে ফোন করলেই অভিযুক্তের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে (LPG Gas E-KYC)।

টোল ফ্রি নম্বর – ১৮০০২৩৩৩৫৫৫