LPG Insurance: রান্নার গ্যাসে দুর্ঘটনা ঘটলেই মিলবে ৫০ লক্ষ টাকার বীমা! জানেন কীভাবে?

এলপিজি সিলিন্ডার ব্যবহারে সুবিধার পাশাপাশি ঝুঁকিও রয়েছে। একটু অসাবধানতা মারাত্বক দুর্ঘটনার কারণ হতে পারে। আর, এর ক্ষতিপূরণের জন্যই, পেট্রোলিয়াম কোম্পানিগুলি গ্রাহকদের 50 লক্ষ টাকার বীমা প্রদান করে থাকে।

Written by Laxmishree Banerjee

Published on:

LPG Insurance: বড় আপডেট! এলপিজি সিলিন্ডার বুকিং করলে ৫০ লক্ষ টাকার বিমা পাবেন। প্রতিটি বাড়িতে এলপিজি সিলিন্ডার ব্যবহারে সুবিধার পাশাপাশি ঝুঁকিও রয়েছে। একটু অসাবধানতা মারাত্বক দুর্ঘটনার কারণ হতে পারে। আর, এর ক্ষতিপূরণের জন্যই, পেট্রোলিয়াম কোম্পানিগুলি গ্রাহকদের 50 লক্ষ টাকার বীমা প্রদান করে থাকে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এর জন্য গ্রাহককে এক পয়সাও প্রিমিয়াম দিতে হবে না।

কী কী সুবিধা পাবেন?

  • পুরো পরিবারের জন্য সর্বোচ্চ 50 লক্ষ টাকা।
  • শুধুমাত্র সম্পত্তি ক্ষতিগ্রস্ত হলে আপনি 2 লক্ষ টাকা পর্যন্ত দাবি করতে পারেন।
  • মৃত্যুর ক্ষেত্রে, ব্যক্তিগত দুর্ঘটনা কভার হিসাবে 6 লক্ষ টাকা প্রদান করা হয়।
  • চিকিৎসার জন্য সর্বাধিক 30 লক্ষ টাকা পাওয়া যায়। অর্থাৎ এক্ষেত্রে সদস্য প্রতি 2 লক্ষ টাকা দেওয়া হবে।

কারা পাবেন LPG Insurance সুবিধা?

এলপিজি সিলিন্ডারে ভর্তি গ্যাস দাহ্য। তাই সমস্ত সতর্কতা সত্ত্বেও এটি দুর্ঘটনার কারণ হতে পারে। সঠিক রক্ষণাবেক্ষণের তথ্যের অভাবে অনেক সময় বাড়িতে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। এমতাবস্থায়, দুর্ঘটনার ফলে সৃষ্ট ক্ষতির জন্য গ্রাহকের ক্ষতিপূরণের অধিকার রয়েছে। তখন ওই ক্ষতিগ্রস্থ গ্রাহক তার পরিবারের জন্য পেট্রোলিয়াম কোম্পানিগুলির কাছ থেকে 50 লক্ষ টাকা দাবি করার অধিকার পাবেন।

সরকারী ওয়েবসাইট (LPG Insurance) MyLPG.in (http://mylpg.in) অনুসারে, এলপিজি সংযোগ নেওয়া গ্রাহক এবং তার পরিবারকে পেট্রোলিয়াম সংস্থাগুলি দুর্ঘটনা কভার সরবরাহ করে। গ্যাস লিক বা বিস্ফোরণের মতো দুর্ঘটনার পরে পরিবারকে আর্থিক সহায়তা হিসাবে 50 লক্ষ টাকার এই বীমা দেওয়া হয়। এর জন্য, পেট্রোলিয়াম কোম্পানি বীমা কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ।

আরও পড়ুন: রাজ্য সরকারের বড় উদ্যোগ, চাকরির ট্রেনিংয়ে লাগবে না আর টাকা! কারা কারা পাবেন ও কীভাবে করবেন আবেদন?

কীভাবে (LPG Insurance) বিমার দাবি জানাবেন?

  • দুর্ঘটনার ঘটলে নিকটস্থ পুলিশ স্টেশন এবং আপনার এলপিজি ডিস্ট্রিবিউটরকে জানান।
  • এবার সংশ্লিষ্ট এলাকায় সংযুক্ত বীমা কোম্পানির কার্যালয় দুর্ঘটনার স্থল তদন্ত করবে।
  • সিলিন্ডারের কারণে দুর্ঘটনা ঘটেছে বলে নিশ্চিত হয়ে গেলেই বিমা সংস্থাকে জানানো হবে।
  • দাবি জানানোর ক্ষেত্রে, পুলিশকে দেওয়ার জন্য অভিযোগের একটি অনুলিপি, চিকিত্সার খরচ এবং বিল এবং মৃত্যুর ক্ষেত্রে পোস্টমর্টেম বা মৃত্যুর শংসাপত্র সংরক্ষণ করতে হবে।