Madhyamik 2024 New Update: বন্ধ হয়ে যেতে পারে মাধ্যমিক? জানুন কী বলছে মধ্য শিক্ষাপর্ষদ

New surprises in the new year! The new education policy will surprise the students this time! If the new rules of the National Education Policy are issued, then many students will not have to sit for the secondary examination.

Written by Laxmishree Banerjee

Updated on:

Madhyamik 2024 New Update: নতুন বছরে নতুন চমক! নতুন শিক্ষানীতি পড়ুয়াদের চমকে দেবে এবার! যদি জারি হয় National Education Policy-র নতুন নিয়ম তাহলে আর মাধ্যমিক পরীক্ষায় বসতে হবে না বেশ কিছু পড়ুয়াকে। যদিও এখনো এই নিয়ম নিয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত প্রকাশ্যে আনা হয়নি। বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী আগামী শিক্ষাবর্ষের মধ্যেই পশ্চিমবঙ্গ সহ সারা দেশের অন্যান্য রাজ্যেও এই শিক্ষানীতি কার্যকর করা হতে পারে। চিন্তা ভাবনা চলছে এমনটাই।

Madhyamik 2024 New Update

  • যদি চালু হয় (National Education Policy)-র নতুন নিয়ম তাহলে মাধ্যমিক পরীক্ষা দেওয়া আর বাধ্যতামূলক থাকবে না।
  • এর জন্য পছন্দের বিষয় নিয়ে 11 -এ ওঠার ক্ষেত্রে হতে পারে অসুবিধা। ব্যাঘাত ঘটবে ক্লাস 9 থেকেই ক্লাস 10 এর প্রস্তুতিতে। 2020 সালে কেন্দ্রীয় সরকার থেকে এই নিয়ম নিয়ে খসড়া প্রস্তাব পেশ করা হয়েছিল, কিন্তু করোনার কারণে তা ফলপ্রসূ হয়নি (Madhyamik 2024 New Update)।

National Education Policy নতুন নিয়মাবলি

নতুন নিয়ম অনুসারে

  • নার্সারিতে ভর্তি হওয়ার জন্য পড়ুয়ার বয়স সর্বনিম্ন হতে হবে 4 বছর।
  • প্রথম শ্রেণীতে ভর্তি হতে হলে বয়স সর্বনিম্ন 7 বছর হতে হবে।
  • পঞ্চম শ্রেণীর জন্য পড়ুয়ার বয়স 11 বছর বয়স হতে হবে।
  • দশম শ্রেণীতে ওঠার পর বাধ্যতামূলক থাকবে না মাধ্যমিক পরীক্ষা দেওয়া।
  • দ্বাদশ শ্রেণীতে পড়ুয়াকে আগের মতোই দিতে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

Click here- Apply your voter card 

উল্লেখ্য, জাতীয় শিক্ষানীতিকে ‘তুঘলকি শিক্ষানীতি’ বলে কটাক্ষ করা হয়েছিল। National Education Policy র সকল প্রস্তাব কেন্দ্র সহ সকল রাজ্য সরকারকে খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে, এই নতুন নীতি কার্যকর হলে সকল শিক্ষার্থীদের বেশ অসুবিধায় পড়তে হতে পারে। এমনটাই মনে করছেন বেশিরভাগ শিক্ষাবিদরা (Madhyamik 2024 New Update)।