Madhyamik Exam 2024: বাতিল হতে পারে মাধ্যমিক! বড় চিন্তা পরীক্ষার্থীদের

Madhyamik Exam 2024: নতুন বছরে মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড়সড় নিয়ম চালু করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ! যে নিয়ম না জানলে বা মানলে বাতিল হতে পারে পরীক্ষাও। কারণ এইমুহূর্তে দাঁড়িয়ে প্রতি বছর…

Written by Laxmishree Banerjee

Published on:

Madhyamik Exam 2024: নতুন বছরে মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড়সড় নিয়ম চালু করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ! যে নিয়ম না জানলে বা মানলে বাতিল হতে পারে পরীক্ষাও। কারণ এইমুহূর্তে দাঁড়িয়ে প্রতি বছর পরীক্ষা শুরুর আগেই ফাঁস হয়ে যাচ্ছে মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র। এমতাবস্থায় যথারিতি অসৎভাবে সম্পন্ন হচ্ছে মেগা পরীক্ষা। তাই এমন পরিস্থিতি রুখতে গুরুত্তপূর্ণ নিয়ম জারি করেছে পর্ষদ (Madhyamik Exam 2024)।

Madhyamik Exam 2024: বাতিল হতে পারে মাধ্যমিক! বড় চিন্তা পরীক্ষার্থীদেরFeatured

প্রতি বছরের মতো লক্ষাধিক পরীক্ষার্থী নিয়েই বসবে মেগা পরীক্ষা মাধ্যমিক। পরীক্ষা চলাকালীন বিশৃঙ্খলার এড়াতে নানান ব্যবস্থাদি করছে পর্ষদ। 2024 সালের মাধ্যমিক পরীক্ষা যথাযথভাবে পরিচালনা করার জন্য প্রথম থেকেই সতর্কতা অবলম্বন করে চলেছে রাজ্যের পর্ষদ। সম্প্রতি পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ার দৌলতে প্রতি বছরই ফ্যাসাদে পড়ছে পর্ষদ। তাই এবার ফাঁস হতে বসা প্রশ্নফাঁস রুখতে চালু হচ্ছে বিশেষ কোড (Madhyamik Exam 2024)।

Madhyamik Exam 2024: বাতিল হতে পারে মাধ্যমিক! বড় চিন্তা পরীক্ষার্থীদেরFeatured

কারণ দেশজুড়ে বিভিন্ন চাকরির অপরীক্ষায় কোড ব্যবহার করা হচ্ছে প্রশ্ন জালিয়াতি এড়াতে। রাজ্যও তাই একই পথে এগোতে চাইছে। জানিয়ে দেওয়া হয়েছে যে, মাধ্যমিক পরীক্ষায় এবার এই কোড ব্যবহার করলেই একমাত্র আটকানো যাবে প্রশ্ন ফাঁসের মতো অপ্রীতিকর ঘটনা। এবার প্রশ্ন উঠছে এই কোড কি স্ক্যানারের মতো কাজ করবে। কীভাবে ব্যবহৃত হবে এটি। তারই উত্তরে জানা গিয়েছে যে:

আরও পড়ুন: একবার টিকিট কেটেই ঘোরা যাবে 56 দিন! কীভাবে? জানুন এখনই

  • এই বিশেষ কোডের সাহায্যে ফোনে কোনো ছবি উঠলেই তা পর্ষদ দেখতে পাবে।
  • কোনো পরীক্ষার্থী প্রশ্নপত্রের ছবি তুলে সোশ্যাল সাইটে ফাঁস করতে চাইলেই এই কোড ব্যবহার করে তাঁকে খুঁজে পাওয়া সম্ভব হয়।
  • আর একবার কোনো পরীক্ষার্থী এমন অন্যায়জনক কাজ করতে গিয়ে ধরা পড়লেই তার ভবিষ্যতের চিন্তা করে সরাসরি বাতিল করে দেওয়া হবে মাধ্যমিক পরীক্ষা।
  • এর জন্য প্রত্যেক পরীক্ষার্থীর প্রশ্নপত্রে কোড থাকবে। উত্তরপত্রে সেই কোড লিখলেই হবে। এরপরেই নজরদারি চালাতে শুরু করবে পর্ষদ (Madhyamik Exam 2024)।

Madhyamik Exam 2024: বাতিল হতে পারে মাধ্যমিক! বড় চিন্তা পরীক্ষার্থীদেরFeatured