Madhyamik Examination 2024: মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে বড় ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের

পরীক্ষা কেন্দ্রগুলির প্রস্তুতি খতিয়ে দেখতে ইতিমধ্যেই জেলায় জেলায় নজরদারি টিম তৈরি করা হয়েছে। পর্ষদ জানিয়েছে, পরীক্ষা কেন্দ্র গুলিতে পর্যাপ্ত শিক্ষক কিংবা শিক্ষাকর্মী রয়েছে কিনা বা কেন্দ্রের পরিকাঠামো কেমন।

Written by Laxmishree Banerjee

Published on:

Madhyamik Examination 2024: শুরুর মুখে মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি নিয়ে বিভিন্ন জেলায় জেলায় চলছে বৈঠক। ধেয়ে আসছে কড়া নির্দেশিকা। পরীক্ষা কেন্দ্রগুলির প্রস্তুতি খতিয়ে দেখতে ইতিমধ্যেই জেলায় জেলায় নজরদারি টিম তৈরি করা হয়েছে। পর্ষদ জানিয়েছে, পরীক্ষা কেন্দ্র গুলিতে পর্যাপ্ত শিক্ষক কিংবা শিক্ষাকর্মী রয়েছে কিনা বা কেন্দ্রের পরিকাঠামো কেমন। গাইডলাইন ফলো করা হচ্ছে কিনা। সবটা খতিয়ে দেখে 7 দিনের মধ্যেই জানাতে হবে।

এদিকে অনেকেই প্রশ্ন করছেন যে আগামী 2 ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। অথচ এখনও এডমিট কার্ড এসে পৌঁছালো না কেন। প্রায় 12 লক্ষ পরীক্ষার্থীকে তাদের প্রাপ্য অ্যাডমিট কার্ড কবে দেওয়া হবে? তারই উত্তর দিতে নির্দেশিকা জারি করে দিয়েছে রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ (Madhyamik Examination 2024)।

বিভিন্ন জেলায় নির্দেশিকা পাঠিয়ে পর্ষদ জানিয়েছে (Madhyamik Examination 2024),

  • আগামী 22 জানুয়ারি থেকে বিভিন্ন স্কুলগুলি মারফত অ্যাডমিট কার্ড পাবে।
  • এই কার্ড নিতে পারবেন পর্ষদের বিভিন্ন ক্যাম্প থেকে। সময় শুরু হবে 11টা থেকে।
  • এরপর 24 জানুয়ারি থেকে স্কুলগুলি পড়ুয়াদের কার্ড প্রদান করবে।
  • কার্ডে কোনো ভুল থাকলে 29 জানুয়ারির মধ্যে তা সংশোধন করে নিতে হবে।

রাজ্য সরকারের বড় উদ্যোগ, চাকরির ট্রেনিংয়ে লাগবে না আর টাকা! কারা কারা পাবেন ও কীভাবে করবেন আবেদন?

প্রসঙ্গত, এখনও পর্যন্ত যে সমস্ত পরীক্ষার্থীরা এডমিট কার্ড রেজিস্ট্রেশন জমা দেননি। তাঁদের জন্য 31 ডিসেম্বর থেকে ফের 10 জানুয়ারি অবধি সময়সীমা বাড়িয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। জানিয়ে দেওয়া হায়েছর, এই সময়সীমার মধ্যে এডমিট কার্ডের জন্য “এনরোলমেন্ট ফর্ম” জমা দিতে হবে স্কুলগুলোকে। এর জন্য অবশ্য 100 টাকা করে পড়ুয়া পিছু লেট ফাইন দিতে হবে স্কুলগুলিকে।