West Bengal Student Schemes: নেই কোনো চিন্তা, কলেজে পড়তে পড়তেই সুযোগ সরকারি চাকরির! দুর্দান্ত পরিকল্পনা মমতা সরকারের

West Bengal Student Schemes: পশ্চিমবঙ্গের তফসিলি জাতি (SC) এবং তফসিলি উপজাতি (ST) পড়ুয়াদের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ দিতে চালু করা হল “যোগশ্রী” নামে একটি সামাজিক কল্যাণ প্রকল্প। বিশেষ করে প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলির…

Written by Laxmishree Banerjee

Published on:

West Bengal Student Schemes: পশ্চিমবঙ্গের তফসিলি জাতি (SC) এবং তফসিলি উপজাতি (ST) পড়ুয়াদের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ দিতে চালু করা হল “যোগশ্রী” নামে একটি সামাজিক কল্যাণ প্রকল্প। বিশেষ করে প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলির কথা মাথায় রেখে সম্প্রতি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও এক পদক্ষেপটি নিয়েছেন। লোকসভা নির্বাচনের আগে শিক্ষাগত ক্ষমতায়নের প্রতি রাজ্য সরকারের মাস্টারস্ট্রোক বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

যোগশ্রী স্কিম (West Bengal Student Schemes):

শিক্ষাগত ঘাটতি পূরণ করবে যোগশ্রী প্রকল্প। রাজ্য জুড়ে 50টি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন হবে এর জন্য। এই কেন্দ্রগুলি প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে SC এবং ST পড়ুয়াদের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করবে। এছাড়াও রাজ্যের আরও, 46টি কেন্দ্র সরকারি চাকরি নিশ্চিত করতে এবং সিভিল সার্ভিসে ক্যারিয়ার গড়তে আগ্রহীদের জন্য একই ধরনের সুযোগ প্রদান করবে। যোগশ্রী প্রকল্পের মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষার্থীদের জন্য একটি Anti-Ragging টোল-ফ্রি নম্বর চালু করেছেন।

JBNTS Scholarship Program 2024: পড়ুয়ারা মাসে পাবেন 4,000 টাকা, কী কী লাগবে ডকুমেন্টস? কারা কারা পাবেন! জেনে নিন বিশদে

স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রোগ্রাম (West Bengal Student Schemes):

শিক্ষার সুযোগ বাড়ানোর পর চাকরির প্রতিশ্রুতির অংশ হিসেবে, মমতা বন্দ্যোপাধ্যায় একটি স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রোগ্রামও চালু করেছেন। এই উদ্যোগটি 2500 শিক্ষার্থীকে উপকৃত করবে। কাজের মূল্যবান হ্যান্ডস-অন অভিজ্ঞতা প্রদান করবে। এককথায় রাজ্যের তরুণদের সহায়তায় ঢাল হয়ে পাশে দাঁড়াবে এই ইন্টার্নশিপ প্রোগ্রাম।

উল্লেখ্য, শিক্ষাক্ষেত্রে পড়ুয়াদের সহায়তায় কন্যাশ্রী, সবুজশ্রী, এবং স্টুডেন্টস ক্রেডিট কার্ড স্কিমের মতো উদ্যোগগুলি পশ্চিমবঙ্গের শিক্ষাগত ল্যান্ডস্কেপে ইতিবাচক প্রভাবের আনছে। যাদবপুর এবং কলকাতা বিশ্ববিদ্যালয় উভয়ই দেশের দুটি প্রধান বিশ্ববিদ্যালয় হিসাবে শীর্ষস্থান অর্জন করেছে। সবমিলিয়ে এইমুহূর্তে রাজ্যে শিক্ষার গ্রাফ ক্রমশ উদীয়মান বলেই দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 9West Bengal Student Schemes)।