LPG Cylinder: গ্যাস সিলিন্ডার গ্রাহকদের জন্য সুখবর! একলাফে অনেকটা বাড়তে চলেছে ভর্তুকি

LPG Cylinder: সরকার ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি থেকে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে একগুচ্ছ দুর্দান্ত পদক্ষেপ নিতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। 2024 সালের বাজেটে, এই সম্পর্কিত নানান আলোচনা হওয়ার কথাও রয়েছে। জানা গিয়েছে,…

Written by Laxmishree Banerjee

Published on:

LPG Cylinder: সরকার ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি থেকে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে একগুচ্ছ দুর্দান্ত পদক্ষেপ নিতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। 2024 সালের বাজেটে, এই সম্পর্কিত নানান আলোচনা হওয়ার কথাও রয়েছে। জানা গিয়েছে, রান্নার গ্যাসের দামের বোঝা কমাতে সরকার PM উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের দেওয়া ভর্তুকি আরও বাড়াতে পারে।

সম্প্রতি অক্টোবর মাসে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা ত্রাণ পেয়েছেন। সরকার এলপিজি গ্যাস সিলিন্ডারের ভর্তুকি 200 টাকা থেকে বাড়িয়ে 300 টাকা করেছে। উজ্জ্বলা প্রকল্পের অধীনে 7 কোটি সুবিধাভোগীকে সিলিন্ডার পিছু 300 টাকা ভর্তুকি পাচ্ছেন। এখন বড় প্রশ্ন হল সরকার বাজেটে এই ভর্তুকি আরও বাড়াতে পারবে কি না। যদি বাড়ায় তাহলে কত বাড়াবে?

জনগণ কিন্তু আশা করছে গ্যাস সিলিন্ডারে (LPG Cylinder) ভর্তুকি 300 টাকা থেকে বাড়িয়ে 500 টাকা করবে সরকার। যাতে মূল্যস্ফীতির বাজারে নারীরা কিছুটা স্বস্তি পেতে পারেন। সামনেই লোকসভা নির্বাচন। তাই আশা করা যায়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট পেশ করবেন 1 ফেব্রুয়ারির মধ্যেই। এমতাবস্থায় সরকার তার ভোটব্যাংককে পুঁজি বাঁচিয়ে মধ্যবিত্ত পরিবারের নারীদের আর্থিক সহায়তায় নজর দিতে পারেন।

আরও পড়ুন: সুখবর, বাড়িতে বসেই মিলবে হাজার হাজার টাকা! রইল দুর্দান্ত স্কিমের হদিশ

প্রসঙ্গত, গত বছর সরকার আগস্ট মাসে রাখি পূর্ণিমা উপলক্ষে উজ্জ্বলা প্রকল্পের অধীনে এলপিজি সিলিন্ডারের দাম 200 টাকা কমিয়েছিল। কিন্তু তারপর 4 অক্টোবর 2023-এ তা বাড়িয়ে 300 টাকা করা হয়। সাধারণ মানুষের জন্য, দিল্লিতে 14.2 কেজি এলপিজির (LPG Cylinder) বর্তমান দাম এখন প্রায় 903 টাকা। যেখানে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা এটি পাচ্ছেন মাত্র 603 টাকায়। গ্যাস সিলিন্ডারে বাকি 300 টাকা ভর্তুকি হিসাবে পাচ্ছেন তাঁরা। দেশের মোট 10.35 কোটি মানুষ উজ্জ্বলা প্রকল্পের অধীনে সস্তা গ্যাস সিলিন্ডারের সুবিধা নিচ্ছেন। এই প্রকল্পের আওতায় আগামী তিন বছরে দেশের প্রায় 75 লক্ষ বাড়িতে এলপিজি (LPG Cylinder) সংযোগ দেওয়া হবে। এর ফলে, এই প্রকল্পের আওতায় থাকা মহিলাদের সংখ্যা বেড়ে 10.35 কোটি হতে চলেছে।