MSSC Rules: এই অ্যাকাউন্ট অকালে বন্ধ করলেই হবে বড় জরিমানা!

MSSC Rules: বড় খবর প্রকাশ্যে, এই অ্যাকাউন্ট অকালে বন্ধ করা হলে গুণতে হবে মোটা অঙ্কের জরিমানা। ভারত সরকার দ্বারা পরিচালিত মহিলাদের সঞ্চয়ের ক্ষেত্রে সেরার সেরা প্রকল্প হল মহিলা সম্মান সঞ্চয়…

Written by Laxmishree Banerjee

Published on:

MSSC Rules: বড় খবর প্রকাশ্যে, এই অ্যাকাউন্ট অকালে বন্ধ করা হলে গুণতে হবে মোটা অঙ্কের জরিমানা। ভারত সরকার দ্বারা পরিচালিত মহিলাদের সঞ্চয়ের ক্ষেত্রে সেরার সেরা প্রকল্প হল মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র (MSSC) মহিলা সম্মান সেভিং সার্টিফিকেটে স্কিমের অধীনে অ্যাকাউন্ট থাকলেই জারি হবে এই নিয়ম। দেশের মহিলাদের আর্থিক ভাবে সচ্ছলতা দিতে কেন্দ্রীয় সরকারের এই নতুন পদক্ষেপ ইতিমধ্যেই বহুল প্রচারিত।

বিনিয়োগের যোগ্য কারা?

  • যেকোনো বয়সের মহিলারা এতে বিনিয়োগ করতে পারেন।
  • নাবালিকা মেয়ের অভিভাবকরাও তাঁর নামে এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

নিয়ম অনুযায়ী, মহিলারা এই স্কিমে সর্বাধিক 2 লক্ষ টাকা বিনিয়োগ করলেই সুদ পেয়ে যাবেন 7.5 শতাংশ হারে৷ এই স্কিমটির মেয়াদ যেহেতু 2 বছরের। তাই স্কিমটিতে এই 2 লাখ টাকা জমা করলেই মেয়াদ শেষে সুদ সমেত টাকাটা ফেরত পাবেন। কিন্তু যদি দুই বছরের মেয়াদ শেষের আগেই কোনো গ্রাহকের এই পরিমাণের প্রয়োজন হয়, তবে প্রি-ম্যাচিউর ক্লোজারের ক্ষেত্রে যে নতুন নিয়মগুলো মানতে হবে তা জেনে নেওয়া জরুরি (MSSC Rules)।

আরও পড়ুন: পেতে পারেন 10,000 টাকারও বেশি, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নয়া সুযোগ

মেয়াদপূর্তির আগে অ্যাকাউন্টটি বন্ধ করার নিয়ম (MSSC Rules)

এক্ষেত্রে বিনিয়োগকারী শুধুমাত্র কিছু বিশেষ পরিস্থিতিতে এই অনুমতি পাবেন যেমন-

  • অ্যাকাউন্টধারীর মৃত্যুতে, অ্যাকাউন্টধারীর গুরুতর অসুস্থতার ক্ষেত্রে কিংবা অভিভাবকের মৃত্যু হলে অকাল বন্ধ করা যাবে।
  • তবে এর জন্য প্রাসঙ্গিক নথি সঙ্গে রাখতে হবে।

মনে রাখবেন এমন অকাল বন্ধের পরিস্থিতিতে সুদের হার যেহেতু 2% কমে যায়। তাই ফেরতের সময় 7.5 শতাংশের পরিবর্তে 5.5 শতাংশ হারে সুদ পাবেন বিনিয়োগকারীরা।

উল্লেখ্য, অ্যাকাউন্ট খোলার পরপরই সরকার যদি সুদের হার পরিবর্তন করে ফেলে তাহলে ইতিমধ্যে খোলা অ্যাকাউন্টে সেই হার প্রযোজ্য হবে না। খুব অসুবিধা না হলে অকাল প্রত্যাহার না করে আংশিক প্রত্যাহারই করা বুদ্ধিমানের কাজ। কারণ, মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র প্রকল্পের নিয়ম অনুযায়ী, 1 বছর পূর্ণ হওয়ার পরে জমা করা টাকার 40 শতাংশ পর্যন্ত তোলা যায়। আর বাকি টাকা পরের বছর। অর্থাৎ 2 লাখ টাকা জমা করলে 1 বছর পর 80 হাজার তুলে নিতে পারবেন। আর পরের বছর পর বাকি 1 লাখ 20,000 টাকা তোলা যাবে।

এই ধরনের আরও আপডেট পেতে ফলো রাখুন আমাদের ফেসবুক পেজকে